Sunday, July 14, 2024
spot_img
Homeইভেন্টঢাকায় প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে "এস্ট্রনট ক্যাম্প"

ঢাকায় প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে “এস্ট্রনট ক্যাম্প”

মহাকাশ বিজ্ঞানে শিশু-কিশোরদের আগ্রহী করতে এবং মহাকাশের বিভিন্ন বিষয়ে জানার উদ্দেশ্যে বাংলাদেশ ইনোভেশন ফোরাম এবং স্পেস ইনোভেশন ক্যাম্পের যৌথ উদ্যোগে এবং ড্যাফোডিল ইন্টারন্যাশনাল স্কুলের সহযোগীতায় ঢাকায় প্রথমবারের মতো আয়োজিত হতে যাচ্ছে “এস্ট্রনট ক্যাম্প”।

আয়োজনটি আগামী ২৮-২৯ জুন, ২০২৪ রাজধানী ধানমন্ডিতে অবস্থিত ৭১ মিলনায়তন এ অনুষ্ঠিত হবে যেখানে ঢাকার বিভিন্ন স্কুল থেকে কয়েকশত শিক্ষার্থী এই আয়োজনে অংশগ্রহণ করবে।

৪ থেকে ১৪ বছর বয়সী ছাত্র-ছাত্রীদের জন্য এই আয়োজনটি মহাকাশ বিজ্ঞানের প্রতি আকর্ষণ বাড়াবে বলে আয়োজকরা মনে করেন।

অনুষ্ঠানের সারাদিনব্যাপী আয়োজনে থাকছে এপোলো মিশন নিয়ে ইন্টারএকটিভ সেশন, স্পেস রোবোটিক্স ওয়ার্কশপ, রকেট এক্সপ্লোরেশন ওয়ার্কশপ, মেকিং মুন ল্যান্ডার, স্যাটেলাইট মেকিং ওয়ার্কশপ, ভি আর বেসড এস্ট্রনট ট্রেইনিং এবং এক্স আর বেসড জার্নি টু স্পেস ট্রেইনিং। এছাড়াও থাকছে কুইজ এবং এস্ট্রনট ড্রেস পড়ে ছবি তোলার সুযোগ।

ক্যাম্প থেকে বাচ্চারা মহাকাশ বিজ্ঞান ও প্রযুক্তির বিভিন্ন বিষয়ে হাতে কলমে অভিজ্ঞতা অর্জন করবে। তারা শিখবে মহাকাশ মিশনের ইতিহাস ও তাৎপর্য, যেমন এপোলো মিশনের মাধ্যমে মহাকাশ অভিযান সম্পর্কে বিশদ জ্ঞান। স্পেস রোবটিক্স ওয়ার্কশপে রোবট তৈরির মাধ্যমে তারা রোবোটিক্স বিষয়ে শিখবে, রকেট সায়েন্সের বিভিন্ন দিক, রকেটের গঠন ও কাজের প্রক্রিয়া রকেট এক্সপ্লোরেশন ওয়ার্কশপের মাধ্যমে তারা জানতে পারবে, ল্যান্ডার ও স্যাটেলাইট তৈরির মাধ্যমে মহাকাশ যানের নকশা ও কার্যপ্রণালী সম্পর্কে বাস্তব ধারণা লাভ করবে। এছাড়াও, ভার্চুয়াল রিয়ালিটি (ভিআর) ও এক্সটেন্ডেড রিয়ালিটি (এক্সআর) ভিত্তিক প্রশিক্ষণের মাধ্যমে মহাকাশে ভ্রমণের অভিজ্ঞতা অর্জন করবে।

বাংলাদেশ ইনোভেশন ফোরামের প্রেসিডেন্ট ও নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ বাংলাদেশের উপদেষ্টা আরিফুল হাসান অপু বলেন, “এই এস্ট্রনট ক্যাম্প আয়োজনের মূল লক্ষ্য হল শিশু-কিশোরদের মহাকাশ বিজ্ঞান ও প্রযুক্তি সম্পর্কে হাতে-কলমে শিক্ষার সুযোগ প্রদান করা। আমরা বিশ্বাস করি, এই ক্যাম্পের মাধ্যমে শিশুরা মহাকাশ গবেষণার বিভিন্ন দিক সম্পর্কে বাস্তব অভিজ্ঞতা অর্জন করতে পারবে এবং তাদের মধ্যে বিজ্ঞান ও প্রযুক্তির প্রতি আগ্রহ আরও বাড়বে। আমাদের লক্ষ্য হল শিশুদের মহাকাশ গবেষণার জগতে প্রথম পদক্ষেপ রাখতে উদ্বুদ্ধ করা এবং তাদের কৌতূহল ও সৃজনশীলতাকে উজ্জীবিত করা।”

আয়োজনটিতে সহযোগীতায় রয়েছে সাইন্টিফ্লাই, নলেজ পার্টনার ক্রিয়েটিভ জুনিয়র, টেক পার্টনার ড্রিমার্জ ল্যাব লিমিটেড ও রোবাস্ট রিসার্চ এন্ড ডেভেলপমেন্ট লিমিটেড এবং ই-টিকেটিং পার্টনার ই-সফট।

আয়োজনে অংশগ্রহণ করতে রেজিস্ট্রেশন করতে হবে এই ঠিকানায়: https://dhaka.spaceolympiadbd.com/Registration/

spot_img
আরও পড়ুন
- Advertisment -spot_img

সর্বাাধিক পঠিত

spot_img