Thursday, May 23, 2024
spot_img
Homeইভেন্টঅনুষ্ঠিত হলো ৪র্থ বাংলাদেশ ফিনটেক সামিট

অনুষ্ঠিত হলো ৪র্থ বাংলাদেশ ফিনটেক সামিট

বাংলাদেশ ফিনটেক ফোরামের উদ্যোগে গত শনিবার, ২৬ আগস্ট রাজধানীর রেডিসন ব্লু ঢাকা ওয়াটার গার্ডেন হোটেলে অনুষ্ঠিত হয়েছে ৪র্থ বাংলাদেশ ফিনটেক সামিট। মাস্টারকার্ডের সৌজন্যে, বিকাশ লিমিটেডের সঞ্চালনায় এবং মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক, উপায়, বেসিস এবং দ্য ডেইলি স্টারের সহযোগিতায় অনুষ্ঠিত সামিটটির আয়োজনে ছিলো বাংলাদেশ ব্র্যান্ড ফোরাম।

দিনব্যাপী ফিনটেক সামিটে বাংলাদেশ এবং বহির্বিশ্বের ব্যাংকিং এবং অর্থায়ন খাতের উল্লেখযোগ্য বিশেষজ্ঞ, কর্মজীবী এবং সিদ্ধান্ত প্রণেতারা অংশগ্রহণ করেন। “শেপিং বাংলাদেশ ফিনটেক ইকোসিস্টেম ফর দ্য ফিউচার” বা ভবিষ্যতের জন্য বাংলাদেশের ফিনটেক খাতকে প্রস্তুত করার প্রতিপাদ্য নিয়ে বিশেষজ্ঞরা দিনব্যাপী বিভিন্ন সেশনে আলোচনা করেন। আয়োজনটির অন্যতম উদ্দেশ্য ছিলো ফিনটেক উদ্ভাবনীর ক্ষেত্রে বাংলাদেশের পরিবর্তনশীল সম্ভাবনাকে তুলে ধরা হয় এবং ফিনটেক উদ্ভাবনকে আরো অধিক প্রশস্ত করার একটা দিকনির্দেশনা প্রনয়ন করা।

৪টি কিনোট সেশন, ৩টি প্যানেল ডিসকাশন, ৪টি ইনসাইট সেশন, ১টি কেস স্টাডি, ১ টি ফায়ারসাইড চ্যাট এবং ১টি কনভারসেশনের সমন্বয়ে এই বছরের ফিনটেক সামিটটি অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ ফিনটেক ফোরামের প্রতিষ্ঠাতা এবং বাংলাদেশ ব্র্যান্ড ফোরামের প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক, শরিফুল ইসলাম আয়োজনটির উদ্বোধনী বক্তৃতায় বলেন, “স্মার্ট বাংলাদেশ ভিশন বাস্তবায়নে ফিনটেক খাতের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। স্মার্ট বাংলাদেশের অন্যতম স্তম্ভ, স্মার্ট অর্থনীতির প্রধান অনুসঙ্গ দেশের ফিনটেক। বাংলাদেশ ফিনটেক ফোরাম নীতি প্রণয়ন এবং বিভিন্ন অংশগ্রহণমূলক কর্মসূচির মাধ্যমে দেশের ফিনটেক শিল্পের অগ্রসরে কাজ করে যাচ্ছে। আমরা আশাবাদী, আজকের যাবতীয় আলোচনা এবং পারস্পরিক অভিজ্ঞতা বিনিময় দেশের এই সম্ভাবনাময় খাতের জন্য নতুন দিগন্তের উন্মোচন করবে।”

৪র্থ ফিনটেক সামিটের বিভিন্ন আলোচনায় প্রাসঙ্গিক হয়ে উঠে ডিজিটাল যুগে ব্যাংকিং খাতের উপর্যুপরি পরিবর্তনের দিকনির্দেশনা, বাংলাদেশের ফিনটেক উদ্ভাবনীর বিকাশের জন্য প্রয়োজনীয় ধাপ, সম্ভাবনা এবং বৈশ্বিকভাবে প্রচলিত রীতিরগুলোর বাস্তবায়নের বিভিন্ন দিক, ফিনটেকের বিকাশে ব্লকচেইনের গুরুত্বসহ স্মার্ট বাংলাদেশ ভিশনের ফিনটেক খাতকে সমৃদ্ধ করার নানামুখী উদ্যোগসমূহ।

সামিটিটিতে কিনোট বক্তা হিসেবে উপস্থিত ছিলেন: আরফান আলী, চেয়ারপারসন, জায়তুন বিজনেস কনসালটেন্টস; চেয়ারম্যান, অংকুর ডিজিটাল লিমিটেড; বেঞ্জামিন কুইনলান, সিইও এবং ম্যানেজিং ডিরেক্টর, কুইনল্যান্ অ্যাসোসিয়েটস; চেয়ার, ইনোভেশন এবং টেকনোলজি কমিটি, অসটচাম, হংকং; মামুন রশিদ, কান্ট্রি ক্লায়েন্টস অ্যান্ড মার্কেটস লিড, পিডব্লিউসি বাংলাদেশ; এবং হৃষিকেশ মেহতা, সিনিয়র ভাইস প্রেসিডেন্ট – ফিন্যানশিয়াল সার্ভিসেস, ওপেন নেটওয়ার্ক ফর ডিজিটাল কমার্স।

এছাড়াও সামিটের অন্যান্য সেশনের আলোচনায় ছিলেনঃ আবুল কালাম আজাদ, ভাইস চেয়ারম্যান, আইডিয়া ফাউন্ডেশন, ফরমার প্রিন্সিপাল সেক্রেটারি; কামাল কাদির, ফাউন্ডার এন্ড সিএও, বিকাশ লিমিটেড; মাহতাব উদ্দিন আহমেদ, ফাউন্ডার এন্ড ম্যানেজিং পার্টনার, বিল্ডকন কনসালটেন্সিজ লিমিটেড; কাজী মাহমুদ সাত্তার, চেয়ারম্যান, আরএসএ অ্যাডভাইজরি লি.; আসিফ ইব্রাহিম, চেয়ারম্যান, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ; আনিস এ খান, চেয়ারম্যান, এএজেড অ্যান্ড পার্টনার্স; ফারজানাহ চৌধুরী, চার্টার্ড ইন্স্যুরার এসিআইআই (ইউকে); ম্যানেজিং ডিরেক্টর এন্ড প্রধান সিইও, গ্রীন ডেল্টা ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড; সহ প্রমুখ।

মাস্টারকার্ডের সৌজন্যে, বিকাশ লিমিটেডের সঞ্চালনায় এবং মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক, উপায়, বেসিস এবং দ্য ডেইলি স্টারের সহযোগিতায় আয়োজিত ৪র্থ বাংলাদেশ ফিনটেক সামিটটি বাংলাদেশ ফিনটেক ফোরামের একটি উদ্যোগ। সামিটটির আয়োজন করে বাংলাদেশ ব্র্যান্ড ফোরাম। স্ট্র্যাটেজিক পার্টনার-এসপায়ার টু ইনোভেট (এটুআই), ইনোভেশন অ্যান্ড ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েটস ফাউন্ডেশন, স্মার্ট বাংলাদেশ নেটওয়ার্ক; ইনোভেশন পার্টনার: বাংলাদেশ ইনোভেশন কনক্লেভ; হসপিটালিটি পার্টনার – রেডিসন ব্লু ঢাকা ওয়াটার গার্ডেন; টেকনোলজি পার্টনার – আমরা টেকনোলজিস লিমিটেড এবং পিআর পার্টনার – ব্যাকপেজ পিআর।

spot_img
আরও পড়ুন
- Advertisment -spot_img

সর্বাাধিক পঠিত

spot_img