Monday, April 22, 2024
spot_img
Homeইভেন্ট৯০ জন ফ্রিল্যান্সারকে উদ্যোক্তা হবার প্রশিক্ষণ দিলো বাক্কো

৯০ জন ফ্রিল্যান্সারকে উদ্যোক্তা হবার প্রশিক্ষণ দিলো বাক্কো

‘বাংলাদেশ অ্যাসোসিয়েশন অফ কনট্যাক্ট সেন্টার অ্যান্ড আউটসোর্সিং (বাক্কো)’ এবং ‘বিজনেস প্রোমোশন কাউন্সিল (বিপিসি)’-এর যৌথ উদ্যোগে আয়োজিত ‘ফ্রিল্যান্সার টু অন্ত্রেপ্রেনারঃ অ্যাচিভ ইওর গোল্‌স্‌ (Freelancer to Entrepreneur: Achieve Your Goals)’ শীর্ষক প্রশিক্ষণ কর্মশালার আনুষ্ঠানিক সনদপত্র প্রদান অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এবারে ৬ টি ব্যাচ থেকে সনদপত্র লাভ করেছে মোট ৯০ জন ফ্রিল্যান্সার।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাণিজ্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিব ও বিজনেস প্রোমোশন কাউন্সিলের সম্মানিত কো-অর্ডিনেটর মোঃ আবদুর রহিম খান। তিনি তার বক্তব্যে বলেন, “যে কেউ ফ্রিল্যান্সার হতে পারেন। আপনাদের উদ্যোক্তাতে পরিণত করার দায়িত্ব আমাদের। বাক্কো, বিপিসি সবসময় ফ্রিল্যান্সারদের পাশে আছে। ভবিষ্যতে এধরণের কোর্সগুলোকে অনলাইনে নিয়ে আসা, শুধুমাত্র নারীদের জন্য বিশেষ প্রশিক্ষণ কোর্স চালু করাসহ আরও অনেক পরিকল্পনা করছি আমরা।”

বিশেষ অতিথির বক্তব্যে বাক্কো সভাপতি ওয়াহিদ শরীফ বলেন, “বাংলাদেশ সরকারের ‘স্মার্ট বাংলাদেশ’-এর স্বপ্ন বাস্তবায়নের জন্য দক্ষ জনবল তৈরির লক্ষ্যে আমরা কাজ করে যাচ্ছি। সেজন্যই দেশের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে ছিটিয়ে থাকা মেধাবী ফ্রিল্যান্সারদের উপযুক্ত প্রশিক্ষণের মাধ্যমে উদ্যোক্তায় পরিণত করতে আমাদের এই কর্মশালা। এখান থেকে থেকে একজন ফ্রিল্যান্সার উদ্যোক্তাতে পরিণত হবার ব্যাপারে প্রয়োজনীয় দিকনির্দেশনা পাচ্ছেন, নতুন উদ্যোগ শুরুর পথে যে সব বাঁধা আসতে পারে সেসব সম্পর্কে অবগত হতে পারছেন, জানতে পারছেন সমস্যা থেকে উত্তরণের উপায়ও। আমরা আশা করছি এখান থেকে অনেকেই উদ্যোক্তা হবেন ভবিষ্যতে, যারা বৈদেশিক মুদ্রা অর্জন ও কর্মসংস্থান তৈরির মাধ্যমে দেশের অর্থনীতিতে রাখবেন উল্লেখযোগ্য ভূমিকা।”

বাক্কো সাধারণ সম্পাদক তৌহিদ হোসেন তার বক্তব্যে বলেন, “আমাদের কর্মশালা থেকে প্রশিক্ষিত হয়ে অনেক ফ্রিল্যান্সারই নিজেদের উদ্যোগ শুরু করেছেন। এটা আমাদের জন্য অনেক গর্বের ও আনন্দের। আন্তরিক ধন্যবাদ জানাই আমাদের সার্বিক সহযোগী ও পৃষ্ঠপোষক বিজনেস প্রোমোশন কাউন্সিলকে। এছাড়াও ধন্যবাদ জানাচ্ছি এ প্রশিক্ষণে অংশগ্রহণকারী সমস্ত প্রশিক্ষণার্থী, প্রশিক্ষকবৃন্দ, বাক্কো কার্যনির্বাহী কমিটি, সচিবালয় এবং সহায়তাকারী সমস্ত সদস্য প্রতিষ্ঠানকে।”

এছাড়াও অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাক্কো সহ-সভাপতি তানভীর ইব্রাহীম, সাধারণ সম্পাদক তৌহিদ হোসেন এবং পরিচালক ডা. তানজিবা রহমান।

অনুষ্ঠানের শেষপর্যায়ে প্রশিক্ষণে অংশগ্রহণকারীদের মধ্যে সনদপত্র বিতরণের মাধ্যমে আয়োজনের সমাপ্তি টানা হয়।

উল্লেখ্য, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি শিল্পের উন্নয়নের নিমিত্ত দেশের ফ্রিল্যান্সারদের দক্ষতা উন্নয়নের মাধ্যমে প্রাতিষ্ঠানিক কাঠামোর আওতায় আনতে সর্বপ্রথম ২০২২ সালে “ফ্রিল্যান্সার টু অন্ত্রেপ্রেনার (Freelancer to Entrepreneur)” শীর্ষক প্রশিক্ষণ কর্মশালার উদ্যোগ নেয় বাক্কো। এ উদ্যোগে সহযোগী হয় বাণিজ্য মন্ত্রণালয়ের বিজনেস প্রোমোশন কাউন্সিল (বিপিসি)। গতবারও এ প্রশিক্ষণ থেকে সনদপত্র পেয়েছিল ১০৬ জন প্রশিক্ষণার্থী।

spot_img
আরও পড়ুন
- Advertisment -spot_img

সর্বাাধিক পঠিত

spot_img