Saturday, June 22, 2024
spot_img
Homeপ্রযুক্তি খবর৮ ইঞ্চি দূর থেকেই স্মার্ট ডিভাইস চার্জ

৮ ইঞ্চি দূর থেকেই স্মার্ট ডিভাইস চার্জ

যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে অনুষ্ঠিত কনজিউমার ইলেকট্রনিক্স শো (সিইএস) ২০২৪-এ দুটি নতুন চার্জিং প্রযুক্তি প্রদর্শন করেছে প্রযুক্তি ব্র্যান্ড ইনফিনিক্স। জানুয়ারির ২য় সপ্তাহে অনুষ্ঠিত সিইএস- এর শো-স্টপার্স ইভেন্টে, ‘এয়ারচার্জ’ এবং ‘এক্সট্রিম-টেম্প ব্যাটারি’ প্রযুক্তি নিয়ে আসে ব্র্যান্ডটি।

‘এয়ারচার্জ’ একটি তারবিহীন চার্জিং প্রযুক্তি। তবে এতে চার্জ করার জন্য ডিভাইসকে চার্জিং প্যাড স্পর্শ করার প্রয়োজন হয় না। এই প্রযুক্তির মাধ্যমে চার্জিং প্যাডের প্রায় ৮ ইঞ্চি দূর থেকেও স্মার্ট ডিভাইস চার্জ করা যায়। এটি ৭.৫ ওয়াট পর্যন্ত শক্তি সরবরাহ করতে পারে।

নিজস্ব মাল্টি-কয়েল ম্যাগনেটিক রেজোন্যান্স প্রযুক্তি এবং এডাপ্টিভ অ্যালগরিদমের মাধ্যমে এই প্রযুক্তি উদ্ভাবন করেছে ইনফিনিক্স। চার্জিং পডের ট্রান্সমিটিং কয়েল এবং ডিভাইসের রিসিভিং কয়েল সর্বোচ্চ ৬০ ডিগ্রি পর্যন্ত কৌণিক অবস্থানেও চার্জ সরবরাহ করতে পারে। গেম খেলা বা ভিডিও দেখার সময় যারা ফোন চার্জ-এ রাখতে চান, তাদের জন্য এই প্রযুক্তি খুবই কাজের।

ফোন এবং চার্জিং প্যাডের মধ্যে হঠাৎ দূরত্ব বৃদ্ধি বা হ্রাস এই ধরনের চার্জিংয়ের জন্য ভালো নয়। তাই, ভোল্টেজ সংক্রান্ত নিরাপত্তা নিশ্চিত করতে, উভয় প্রান্তেই ওভার-ভোল্টেজ প্রটেকশন সার্কিট যুক্ত করেছে ইনফিনিক্স। ব্যবহারকারীরা টেবিলের নিচে প্যাডটি স্থাপন করেও চার্জিং অবস্থায় ফোন ব্যাবহার করতে পারবেন।

এছাড়াও, অত্যন্ত ঠাণ্ডা আবহাওয়ায় মোবাইল ফোন চার্জিং এর জন্য ‘এক্সট্রিম-টেম্প ব্যাটারি’ প্রযুক্তি উন্মোচন করেছে ইনফিনিক্স। বাজারে প্রচলিত লিথিয়াম-আয়ন ব্যাটারিগুলো সাধারণত অত্যন্ত কম তাপমাত্রায় হিমায়িত হয়ে যায়, তাদের সক্ষমতা হ্রাস পায় এবং চার্জ নেয় না।

এই সমস্যা সমাধানে, ‘এক্সট্রিম-টেম্প ব্যাটারি’ তৈরি করেছে ইনফিনিক্স। এটি মাইনাস ৪০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রাতেও কার্যকর থাকে এবং চার্জ নিতে পারে। ইনফিনিক্সের ফোনে আগামী ২০২৫ সালের মাঝামাঝি এই ব্যাটারি প্রযুক্তি পাওয়া যাবে বলে আশা করা হচ্ছে।

যুক্তরাষ্ট্রের কনজিউমার টেকনোলজি অ্যাসোসিয়েশন আয়োজিত বার্ষিক বাণিজ্য প্রদর্শনী- কনজিউমার ইলেক্ট্রনিক্স শো বা সিইএস। ১৯৬৭ সাল থেকে প্রতিবছর জানুয়ারিতে এটি অনুষ্ঠিত হয়ে আসছে। মার্কিন যুক্তরাষ্ট্রের নেভাডা অঙ্গরাজ্যের উইনচেস্টার শহরের লাস ভেগাস কনভেনশন সেন্টারে এটি আয়োজন করা হয়। এই ইভেন্টে সাধারণত কনজিউমার ইলেকট্রনিক্স শিল্পের নতুন পণ্য এবং প্রযুক্তি উপস্থাপন করা হয়। এবছরের সিইএস অনুষ্ঠিত হয় জানুয়ারির ৯ থেকে ১২ তারিখ পর্যন্ত।

spot_img
আরও পড়ুন
- Advertisment -spot_img

সর্বাাধিক পঠিত

spot_img