Monday, May 20, 2024
spot_img
Homeবিশেষ প্রতিবেদন৪১ নারীকে স্মার্ট নারী উদ্যোক্তা অনুদান প্রদান

৪১ নারীকে স্মার্ট নারী উদ্যোক্তা অনুদান প্রদান

দেশের সম্ভাবনাময় নারী উদ্যোক্তাদের জন্য “স্মার্ট নারী উদ্যোক্তা অনুদানের চেক প্রদান” বিষয়ক একটি অনুষ্ঠান সোমবার ১০ এপ্রিল ২০২৩ ঢাকায় বাংলাদেশ জাতীয় সংসদ ভবনের এলডি হলে অনুষ্ঠিত হয়।

উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ জাতীয় সংসদের স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি। উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ পলক, এমপি।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য রত্না আহমেদ এমপি এবং শামসুন নাহার এমপি। আরো ছিলেন আইডিয়া প্রকল্পের প্রকল্প পরিচালক (যুগ্ম সচিব) মো: আলতাফ হোসেন, উক্ত আয়োজনের মুখ্য সমন্বয়ক ও আইডিয়া প্রকল্পের মানব সম্পদ বিষয়ক পরামর্শক মো: নাজিম উদ্দিন-সহ আরো অনেকে।

প্রধান অতিথির বক্তব্যে নারীদের জন্য বিশেষ উদ্যোগ গ্রহণ ও বাস্তবায়ন করায় আইসিটি প্রতিমন্ত্রীকে বিশেষ ধন্যবাদ জানিয়ে স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, জনশুমারি অনুযায়ী, দেশে নারীদের সংখ্যা বেশি। এই সংখ্যা নিয়ে মানবিক ভাবে এগিয়ে যাবে বাংলাদেশ। তিনি বলেন, নারীরা সহজাত ভাবেই উদ্যোক্তা। তথ্যপ্রযুক্তি সর্বাত্মক ব্যবহার করে নিজেদের উদ্যোগ বাস্তবায়ন করে ব্যবসায় প্রসার বাড়াতে হবে বলে তিনি মন্তব্য করেন।

স্পিকার বলেন, আইসিটি ক্ষেত্রেও আমরা পিছিয়ে থাকবো না। তিনি সম্ভাবনাময় নারী উদ্যোক্তাদের অনুপ্রাণিত করে বলেন যে আমরা যে পারি সেটার প্রমাণ আমরা দিয়েছি এবং আমাদের সক্ষমতা রয়েছে। নারীরা বৈদেশিক মুদ্রা অর্জন করছে এবং জাতীয় অর্থনীতিতে অবদান রাখছে। নারীর ক্ষমতায়নের জোয়ার সৃষ্টি হয়েছে। তথ্য প্রযুক্তির বিকল্প নেই উল্লেখ করে তিনি আরো বলেন যে তথ্য প্রযুক্তিতে নারীদের পিছিয়ে থাকার সুযোগ নেই। তিনি বলেন যে গত ১০ বছরে বাংলাদেশের অনেক উন্নয়ন হয়েছে এবং ধাপ থেকে ধাপে উন্নয়ন হচ্ছে।

নিজের জীবনে মা ও স্ত্রীর ভূমিকা তুলে ধরে সভাপতির বক্তব্যে আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন যে কোনো কাজই ক্ষুদ্র নয়। তিনি নারীদের অনুপ্রাণিত করে বলেন যে আপনাদের মাঝে লুকিয়ে আছে ভবিষ্যৎ বড় উদ্যোক্তা। তিনি আরো বলেন সরকার নিজে ব্যবসা করবে না, সরকার পরিবেশ তৈরি করবে। তিনি উদ্যোক্তাদের ঝুঁকি নেওয়ার ক্ষমতা ও পুঁজি এর গুরুত্ব উল্লেখ করে ব্যবসার জন্যে উপযুক্ত পরিবেশ দরকার বলে মন্তব্য করেন। তিনি আরো বলেন যে প্রযুক্তি ব্যবহারে ব্যবসা দ্রুত বৃদ্ধি করা সম্ভব ও প্রসার করা সম্ভব।

একজন উদ্যোক্তার কী কী গুণ থাকা দরকার তা তুলে ধরে পলক বলেন যে এই অনুদান এখন ইউনিয়ন পর্যায়ে পৌঁছে যাবে। তিনি আরো বলেন, প্রথম দফায় ২ হাজার নারী উদ্যোক্তাদের অনুদান প্রক্রিয়া চলমান থাকার পর আরো ৫ হাজার নারী উদ্যোক্তা অনুদান অনুমোদন প্রক্রিয়াধীন রয়েছে।

উক্ত অনুষ্ঠানে ৪১ নারী উদ্যোক্তার প্রত্যেককে ৫০,০০০ টাকা করে এককালীন অনুদান প্রদান করা হয়। উদ্যোক্তাদের কল্যানে এবং তাদের ব্যবসায় উন্নয়নের লক্ষ্যে উক্ত অনুষ্ঠানের মাধ্যমে ইউএনডিপি এর আনন্দমেলা, সর্বজয়া নারী উদ্যোক্তা উৎপাদন মুখী সমবায় সমিতি লিঃ, সমাজ, গ্রাম ও শহর উন্নয়ন মহিলা সংস্থা, বাংলাদেশ উদ্যোক্তা সংস্থা (বাউস), ওমেনস্ অ্যালায়েন্স, নিজের বলার মত গল্প এবং নারী উদ্যোক্তা ফোরামসহ ৭টি সংসদীয় আসন এলাকার সম্ভাবনাময় নারী উদ্যোক্তাদের অনুদান প্রদান করে আইডিয়া প্রকল্প।

এর আগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর সহধর্মিণী “বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিব”- এঁর ৯২তম জন্মবার্ষিকীতে ২০২২ সালের ৮ আগস্ট ২৫০ জন এবং একই বছরে ২৯ সেপ্টেম্বর মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এঁর ৭৫তম জন্মবার্ষিকী উপলক্ষে আয়োজিত একটি অনুষ্ঠানে ১০০০ জন নারী উদ্যোক্তার প্রত্যেককে ৫০,০০০ টাকা করে স্মার্ট নারী উদ্যোক্তা অনুদান প্রদান করে আইডিয়া প্রকল্প।

spot_img
আরও পড়ুন
- Advertisment -spot_img

সর্বাাধিক পঠিত

spot_img