Wednesday, May 22, 2024
spot_img
Homeপ্রযুক্তি খবরশেষ হলো হ্যাকারওয়ান বাগ হান্ট ২০২৩

শেষ হলো হ্যাকারওয়ান বাগ হান্ট ২০২৩

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল এর আইডিয়া প্রকল্প কর্তৃক এবং বাগ বাউন্টি এর সৌজন্যে অনুষ্ঠিত হয় হ্যাকারওয়ান বাগ হান্ট ২০২৩ কনটেস্ট। “প্রত্যেকেরই একজন হ্যাকার প্রয়োজন”- এই স্লোগানকে সামনে রেখে শনিবার ৪ ফেব্রুয়ারি ২০২৩ রাজধানীর আগারগাঁওয়ের আইসিটি টাওয়ারে আয়োজিত হয় উক্ত বাগ হান্ট প্রতিযোগিতা। ইথিকাল হ্যাকারদের অংশগ্রহণে দিনব্যাপী এই আয়োজনে সকাল থেকেই চলে উক্ত কনটেস্ট। এই আয়োজনটিতে প্রাথমিকভাবে সারা দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থেকে প্রায় ২৫০ জনের বেশি মেধাবী ইথিকাল হ্যাকার অনলাইনে অংশ নেন। পরবর্তীতে নির্বাচিত সেরা ৫০ জনকে নিয়ে আয়োজন করা হয় উক্ত অনুষ্ঠানের চূড়ান্ত গালা-রাউন্ড।

দিনব্যাপী অনুষ্ঠানটি বিসিসি ভবনের অডিটরিয়ামে তিনটি ধাপে সাজানো হয়। সকালে অনুষ্ঠানটির প্রথম ধাপে উক্ত আয়োজনের শুভ উদ্বোধন ঘোষনা করেন আইডিয়া প্রকল্পের প্রকল্প পরিচালক ও যুগ্ম সচিব মো. আলতাফ হোসেন। উদ্বোধনী অনুষ্ঠান শেষে শুরু হয় মেধাবী ইথিকাল হ্যাকারদের নিয়ে লাইভ হ্যাকিং সেশন। সেখানে অংশগ্রহণকারীগণ সরাসরি ওয়েব প্ল্যাটফর্মের নিরাপত্তাজনিত ত্রুটিসমূহ খুজেঁ বের করেন। অনুষ্ঠানের শেষ ধাপে কনফারেন্স সেশন আয়োজনসহ পুরস্কার বিতরণী অনুষ্ঠান সম্পন্ন হয়।

হ্যাকার ওয়ান বাগ হান্ট ২০২৩ এর পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল এর নির্বাহী পরিচালক ও অতিরিক্ত সচিব (গ্রেড -১) রণজিৎ কুমার।

উক্ত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডিজিটাল উদ্যোক্তা ও উদ্ভাবন ইকো-সিস্টেম এর প্রকল্প পরিচালক আবুল ফাতাহ মোঃ বালিগুর রহমান, আইডিয়া প্রকল্পের সিনিয়র পরামর্শক সিদ্ধার্থ গোস্বামী, কমিউনিকেশন্স বিষয়ক পরামর্শক সোহাগ চন্দ্র দাস, পরামর্শক আবুল কালাম এহসানুল কালাম আজাদ, পরামর্শক মোঃ মোমেনুল ইসলাম, ইস্টার্ন ব্যাংক লিমিটেডের হেড অফ ইনফরমেশন সিকিউরিটি আবুল কালাম আজাদ এবং বিটলস এর  চিফ সাইবার অপারেশন অফিসার শাহী মির্জা- সহ আরো অনেকে।

বাগ হান্ট ২০২৩ ইভেন্টে চ্যাম্পিয়ন হয়ে ২৫,০০০ টাকা জিতে নিয়েছেন নাইটমেয়ার্স। উক্ত আয়োজনে ১ম রানারআপ হিসেবে ১৫,০০০ টাকা পুরস্কার গ্রহণ করেন অসরাফি। কনটেস্টে ২য় রানারআপ হয়ে ‘টবি’ জিতে নিয়েছেন ১০,০০০ টাকা পুরস্কার। অনুষ্ঠানে প্রধান অতিথি সহ বিশেষ অতিথিগণ বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন। এছাড়া, সেরা বাগ ফাইন্ডারদেরকে দেওয়া হয় আরো ১ লক্ষ ৯ হাজার টাকার বাগ বাউন্টি পুরস্কার।

ইভেন্টটিতে সার্বিক সহযোগিতায় ছিল হ্যাকারওয়ান, হ্যাকারওয়ান (ক্রাউডসোর্স সিকিউরিটি প্লাটফর্ম), বাগবাউন্টিহান্টার.কম, ল্যাব এআর, পেন্টেস্টারল্যাব, ডিসক্লোসিফাই, গট-মাই-হোস্ট।

spot_img
আরও পড়ুন
- Advertisment -spot_img

সর্বাাধিক পঠিত

spot_img