Thursday, May 23, 2024
spot_img
Homeপ্রযুক্তি খবরশপআপ-এর প্রেসিডেন্ট মামুন রশীদ

শপআপ-এর প্রেসিডেন্ট মামুন রশীদ

বাংলাদেশের বিটুবি কমার্স প্ল্যাটফর্ম শপআপ-এর নতুন প্রেসিডেন্ট হিসেবে যোগ দিয়েছেন মামুন রশীদ। তাঁর যোগদানে প্রতিষ্ঠানটির দৈনন্দিন কাজের মান ও কৌশলগত দিক নির্দেশনা আরও বৃদ্ধি পাবে বলে প্রত্যাশা করা হচ্ছে। শপআপ মিল ও প্রস্তুতকারকদের সাথে ছোট মুদি দোকানের সরাসরি সংযোগ স্থাপন করে। বর্তমানে দেশের ৩ কোটি ১০ লাখ মানুষ শপআপ নেটওয়ার্কের অধীনে থাকা ছোট দোকানের মাধ্যমে খাদ্য ও নিত্য-প্রয়োজনীয় পণ্য পাচ্ছেন। ২০২৬ সাল নাগাদ ৮ কোটি মানুষের কাছে পৌঁছানোর লক্ষ্য নিয়ে প্রতিষ্ঠানটি কাজ করছে।

প্রতিষ্ঠানের জন্য নতুন পুঁজির দ্বার উন্মোচন করতে এবং কর্মক্ষমতা বৃদ্ধির ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবেন মামুন রশীদ। একইসাথে দেশ এবং দেশের বাইরে বিভিন্ন কৌশলগত অংশীদারিত্ব স্থাপনে তিনি কাজ করবেন।

এ প্রসঙ্গে মামুন রশীদ বলেন, “আমার পূর্ব অভিজ্ঞতা কাজে লাগিয়ে শপআপ-এর এই চমৎকার দলকে সাথে নিয়ে ভিন্ন কিছু করার অপেক্ষায় আছি। একসাথে কাজ করে এই বাংলাদেশি প্রতিষ্ঠানকে বিশ্ব মানচিত্রে তুলে ধরতে পারবো বলে আমি আশাবাদী।”

প্রতিষ্ঠান নির্মাতা ও বিজনেস লিডার হিসেবে মামুন রশীদের দীর্ঘ ৩৭ বছরের অভিজ্ঞতা রয়েছে। তিনি পিডব্লিউসি, সিটি ব্যাংক এন.এ., বাংলাদেশ, স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক এবং এএনজেড গ্রিন্ডলেজ ব্যাংকসহ স্থানীয় ও আন্তর্জাতিক বিভিন্ন প্রতিষ্ঠানে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন। পিডব্লিউসি বাংলাদেশে, তিনি বিভিন্ন সেক্টরের ক্লায়েন্টদের জন্য প্রধান ইন্টারফেস হিসাবে কাজ করেছেন এবং এর আর্থিক সেবা ব্যবসার নেতৃত্ব দিয়েছেন। ইন্টারন্যাশনাল চেম্বার অব কমার্স বাংলাদেশের ব্যাংকিং কমিশনের চেয়ারম্যান হিসেবে তিনি প্রতিষ্ঠানটির সক্ষমতা বৃদ্ধি, আন্তঃসীমান্ত ব্যবসায়িক-বিরোধ নিষ্পত্তি, এবং আন্তর্জাতিক বাণিজ্য বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। তিনি ব্র্যাক বিশ্ববিদ্যালয়ে ব্র্যাক বিজনেস স্কুলের অধ্যাপক ও পরিচালক হিসেবে স্নাতকোত্তর প্রোগ্রাম পুনর্গঠনের পাশাপাশি সেন্টার ফর এন্টারপ্রেনিওরশিপ ডেভেলপমেন্টের প্রতিষ্ঠাতা হিসেবে ইন্ডাস্ট্রি-একাডেমিয়া সংযোগ আরও শক্তিশালী করেছেন। এছাড়া, সিটি ব্যাংক এনএ বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক ও সিটি কান্ট্রি অফিসার হিসেবে মামুন রশীদ ব্যাংকটিকে দেশের সবচেয়ে সম্মানিত বিদেশি ব্যাংকে রূপান্তরিত করেন এবং ব্যাংকের আয় ১০ মিলিয়ন ডলার থেকে ৭০ মিলিয়ন ডলারে উন্নীত করেন। স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকে দায়িত্ব পালনের সময় তিনি ইন্ডিপেনডেন্ট প্রফিট সেন্টার হিসাবে ট্রেজারিতে অগ্রণী ভূমিকা পালন করেছেন, যা এসসিবির বাংলাদেশে এএনজেড গ্রিন্ডলেজ ব্যাংকের সফল অধিগ্রহণে অবদান রেখেছিল।

শপআপ-এর প্রতিষ্ঠাতা ও সিইও আফিফ জামান বলেন, “শপআপে মামুন রশীদের আগমনে আমরা আনন্দিত। তাঁর অভিজ্ঞতা এবং দক্ষতা নিঃসন্দেহে আমাদের আগামীর যাত্রায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আমার বিশ্বাস।”

spot_img
আরও পড়ুন
- Advertisment -spot_img

সর্বাাধিক পঠিত

spot_img