Wednesday, April 24, 2024
spot_img
Homeইভেন্টরংপুরে স্মার্ট বাংলাদেশ টেক এক্সপো ২০২৩- শুভ উদ্বোধন

রংপুরে স্মার্ট বাংলাদেশ টেক এক্সপো ২০২৩- শুভ উদ্বোধন

ডিজিটাল বাংলাদেশের নেপথ্য কারিগর এবং প্রধানমন্ত্রীর আইসিটি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের পিতৃনিবাস এলাকায় তথ্যপ্রযুক্তির অগ্রগতি দুর্বার গতিতে এগিয়ে চলছে। স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে রংপুরের মানুষরা অগ্রগামী থাকবে। স্মার্ট পিপলরাই গড়বে স্মার্ট রংপুর।

০৭ জুন বুধবার রংপুর জেলা পরিষদ কমিউনিটি সেন্টারে বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস) রংপুর শাখা আয়োজিত ‘স্মার্ট বাংলাদেশ টেক এক্সপো ২০২৩ রংপুর’ উদ্বোধনকালে এসব কথা বলেন বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস) এর সভাপতি ইঞ্জিনিয়ার সুব্রত সরকার।

তিনি আরো বলেন, বাংলাদেশ কম্পিউটার সমিতি প্রধানমন্ত্রী ঘোষিত স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে ইতোমধ্যে অনেকগুলো কার্যক্রম হাতে নিয়েছে। এর মধ্যে সারা দেশে তথ্যপ্রযুক্তি প্রদর্শনীর আয়োজন অন্যতম। খুলনার পরে আমরা রংপুরে প্রথমবারের মতো স্মার্ট বাংলাদেশ ব্র্যান্ডিং এর কাজ শুরু করেছি। রংপুরের মানুষ তথ্যপ্রযুক্তি প্রেমী। শিক্ষার্থী এবং তরুণদের নিত্যনতুন প্রযুক্তি এবং হালনাগাদ ডিভাইসের সাথে পরিচয় করিয়ে দিতে এই এক্সপো গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

সুব্রত সরকার বলেন, ২০৪১ সালে স্মার্ট বাংলাদেশ গড়ার যে পরিকল্পনা রয়েছে তা বাস্তবায়ন হবেই। ডিজিটাল বাংলাদেশে বিসিএস যেমন পথিকৃৎ ছিল স্মার্ট বাংলাদেশের বার্তা সাধারণ মানুষের কাছে পৌঁছে দিতেও বিসিএস তৎপর। দেশব্যাপী দ্বিতীয়বার এবং প্রথমবারের মতো রংপুরে বিসিএস স্মার্ট বাংলাদেশ এক্সপোর আয়োজন করেছে। ধারাবাহিকভাবে এই আয়োজন বিসিএস এর ১০টি শাখাসহ সারাদেশে এবং বিসিএস এর তিন হাজারের বেশি সদস্যের মাধ্যমে দেশ ও বিদেশে এর প্রচারণা অব্যাহত থাকবে।  

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিসিএস সহ-সভাপতি রাশেদ আলী ভূইয়া। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুত স্মার্ট ও উন্নত বাংলাদেশ গড়তে শিক্ষার্থীদের জ্ঞান, সক্ষমতা ও প্রশিক্ষণের ওপর গুরুত্ব আরোপ করেছেন। বিষয়গুলোর পরিপূর্ণ বাস্তবায়নের জন্য স্মার্ট বাংলাদেশ টেক এক্সপো ২০২৩ রংপুর গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আমি আশাবাদী।

স্মার্ট বাংলাদেশ টেক এক্সপো ২০২৩ রংপুর বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিসিএস পরিচালক এবং স্মার্ট টেকনোলজিস বিডি লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ জহিরুল ইসলাম। তিনি বলেন, উন্নত বিশ্বের সাথে তাল মিলিয়ে তথ্যপ্রযুক্তিতে আমরাও অগ্রসর হচ্ছি। এই অগ্রযাত্রাকে সফল করতে বিসিএস জন্মলগ্ন থেকে সরকারের সাথে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করে এসেছে। রংপুরের এই এক্সপো তরুণদের তথ্যপ্রযুক্তির জ্ঞানে সমৃদ্ধ করতে পথ প্রদর্শকের ভূমিকা পালন করবে বলে আমি আশাবাদী।

এক্সপোর কেন্দ্রীয় সমন্বয়কারী বিসিএস পরিচালক মোশারফ হোসেন সুমন বলেন, ২০০৮ সালে জাতীয় সংসদ নির্বাচনের আগে আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহারে ২০২১ সালের মধ্যেই ‘ডিজিটাল বাংলাদেশ’ গঠনের যে প্রতিশ্রুতি দিয়েছিল, তা এখন দৃশ্যমান। এই ডিজিটাল বাংলাদেশই বদলে দিয়েছে দেশের উন্নয়ন অগ্রগতির গতিপথ। ২০৪১ সাল সামনে রেখে এখন নতুন চ্যালেঞ্জ স্মার্ট বাংলাদেশ। এই স্মার্ট বাংলাদেশ সহজ করবে মানুষের জীবন যাত্রা, হাতের মুঠোয় থাকবে সব কিছু। ডিজিটাল বাংলাদেশের স্বপ্নদ্রষ্টা বঙ্গবন্ধুকন্যা। শেখ হাসিনার হাত ধরেই আসবে সেই রূপকথার মতো দেশ ‘স্মার্ট বাংলাদেশ।’ 

প্রদর্শনীর আহ্বায়ক ও বিসিএস রংপুর শাখার সভাপতি মো. মোকসেদুল ইসলাম বলেন, উত্তরবঙ্গে রংপুরের আলাদা ঐতিহ্য রয়েছে। তথ্যপ্রযুক্তিতেও আমরা এগিয়ে যাচ্ছি দূর্বার গতিতে। বিসিএস এর রংপুর শাখা সদ্য যাত্রা শুরু করেছে। আশা করছি বিসিএস এর ঐতিহ্যের সঙ্গে তাল মিলিয়ে আমরাও রংপুরকে তথ্যপ্রযুক্তিতে সমৃদ্ধ করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে সক্ষম হবো। নতুন এই শাখার উপর আস্থা রেখে রংপুরের বৃহৎ তথ্যপ্রযুক্তি প্রদর্শনী স্মার্ট বাংলাদেশ টেক এক্সপো ২০২৩ রংপুরকে সফল করার জন্য যে গুরুদায়িত্ব আমাদের দেয়া হয়েছিল তা বাস্তবায়ন করতে আমরা চেষ্টার কোন কমতি রাখিনি। এরপরেও এক্সপোর যত সীমাবদ্ধতা রয়েছে তা মেনে নিয়ে এই প্রদর্শনীকে সফল করার জন্য আমি আপনাদের কাছে বিনীত অনুরোধ করছি।

উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বিসিএস রংপুর শাখার সেক্রেটারি মো. ফেরদৌস নূর। এছাড়াও আইসিটি বিজনেস প্রমোশন কাউন্সিলের নির্বাহী কর্মকর্তা মো. ফয়সাল খান, প্লাটিনাম স্পন্সর প্রতিনিধি ও গ্লোবাল ব্র্যান্ড প্রাইভেট লিমিটেডের মহাব্যবস্থাপক সমীর কুমার দাশ, সাউথ বাংলা কম্পিউটার্স এর হেড অব সেলস্(কর্পোরেট) মো. মিজানুর রহমানসহ আরো অনেকে বক্তব্য রাখেন।  

প্রদর্শনীর সহযোগী আইসিটি বিজনেস প্রমোশন কাউন্সিল (আইবিপিসি)। স্মার্ট বাংলাদেশ টেক এক্সপো ২০২৩ রংপুর এর ডায়মন্ড স্পন্সর সনি-স্মার্ট। প্লাটিনাম স্পন্সর গ্লোবাল ব্র্যান্ড প্রাইভেট লিমিটেড এবং টেন্ডা-সাউথ বাংলা কম্পিউটার্স। গোল্ড স্পন্সর কম্পিউটার সিটি টেকনোলজিস লিমিটেড, টিপি লিঙ্ক-এক্সেল, রায়ান্স, স্টার টেক লিমিটেড, ইউসিসি এবং ওয়ালটন। সিলভার স্পন্সর ডাটাটেক, গোল্ডেন ট্রেড ইন্টারন্যাশনাল বিডি, ওরিয়েন্ট কম্পিউটার্স, রাসা টেকনোলজিস, সিডনি সান এবং ভ্যালু টপ, গেমিং পার্টনার ইন্টেল এবং এমএসআই। ইন্টারনেট পার্টনার মায়া সাইবার ওয়ার্ল্ড এবং টিকেট স্পন্সর সিগেট। এই এক্সপোর মিডিয়া পার্টনার সময় মিডিয়া লিমিটেড।

‘স্মার্ট বাংলাদেশ টেক এক্সপো ২০২৩ রংপুর’ এ প্রবেশমূল্য ১০ টাকা। শিক্ষার্থী এবং সংবাদর্কমীদের জন্য বিনামূল্যে প্রবেশের ব্যবস্থার রাখা হয়েছে। সকাল ১০ টা থেকে রাত ৮ টা পর্যন্ত এই প্রদর্শনী চালু থাকবে। এক্সপোতে ইনোভেশন জোন রয়েছে। এই জোনে শিক্ষার্থীদের আবিষ্কৃত নিত্যনতুন প্রযুক্তির দেখা মিলবে। মেলায় দর্শনার্থীরা বিনামূল্যে ওয়াইফাই ব্যবহার করতে পারবেন। তিন দিনব্যাপী এই মেলা ০৯ জুন শেষ হবে।

spot_img
আরও পড়ুন
- Advertisment -spot_img

সর্বাাধিক পঠিত

spot_img