Friday, May 24, 2024
spot_img
Homeবিশেষ প্রতিবেদনবিগ অ্যাক্টিভেশন ক্যাম্পেইনে সেরা ৩টি ক্লাবকে দেওয়া হবে সম্মাননা

বিগ অ্যাক্টিভেশন ক্যাম্পেইনে সেরা ৩টি ক্লাবকে দেওয়া হবে সম্মাননা

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আওতায় বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের অধীনে উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমী প্রতিষ্ঠাকরণ প্রকল্প (iDEA) কর্তৃক বুধবার, ১২ই এপ্রিল ২০২৩, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের মিলনায়তনে বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট (বিগ) ২০২৩ এর অ্যাক্টিভেশন ক্যাম্পেইন আয়োজন করা হয়।

নর্থ সাউথ স্টার্টআপস নেক্সট (এনএসইউএসএন) এর সহযোগিতায় আয়োজিত এই অনুষ্ঠানে আইডিয়া প্রকল্পের প্রকল্প পরিচালক ও যুগ্ম সচিব মোঃ আলতাফ হোসেন এর সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. এম ইসমাইল হোসেন। উক্ত ক্যাম্পেইনে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের স্কুল অফ বিজনেস অ্যান্ড ইকোনমিক্স এর ডিন অধ্যাপক ড. হেলাল আহমেদ এবং স্কুল অফ ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ফিজিক্যাল সায়েন্সেস এর ডিন অধ্যাপক ড. জাবেদ বারী। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের এনএসইউ স্টার্টআপস নেক্সট এর পরিচালক ও ইসিই বিভাগের অধ্যাপক ড. সাজ্জাদ হোসেন।

প্রধান অতিথি হিসেবে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. এম ইসমাইল হোসেন বলেন যে সমাজে ক্ষুদ্র পরিবর্তন থেকেও বৃহৎ পরিবর্তন আনা সম্ভব। তিনি আরো বলেন যে ছোট ছোট প্রকল্প বা আইডিয়া গুলোকে ফান্ডিং এর মাধ্যমে বড় করে গড়ে তোলা যেতে পারে যার ফলে ২০৪১ সালের মধ্যে সমৃদ্ধশালী বাংলাদেশ গড়া আরো সহজতর হবে এবং এটা গড়ার জন্য অবশ্যই বৃহত্তর পরিসরে উদ্ভাবন নিয়ে কাজ করতে হবে।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে আইডিয়া প্রকল্পের প্রকল্প পরিচালক ও যুগ্ম সচিব মোঃ আলতাফ হোসেন বাংলাদেশ সরকারের লক্ষ্য এবং স্মার্ট বাংলাদেশ গড়তে দেশের তরুণ উদ্ভাবকদের গুরুত্ব তুলে ধরেন। তিনি বলেন যে ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ গড়তে হলে প্রয়োজন হবে উপযুক্ত উদ্যোক্তা পরিবেশ যার ফলে অনেকেই বিনিয়োগে আগ্রহী হবে ও বিদেশি বিনিয়োগ এর পরিমাণও দেশে বৃদ্ধি পাবে।

ক্যাম্পেইনে বিগ ২০২৩ এর বিস্তারিত তুলে ধরেন বিগ ২০২৩ এর মূখ্য সমন্বয়ক ও আইডিয়া প্রকল্পের জ্যেষ্ঠ পরামর্শক সিদ্ধার্থ গোস্বামী। তিনি উল্লেখ করেন যে বিগ ২০২৩ গ্র্যান্ড ফিনালে আয়োজনে বিজয়ীদের ছাড়াও অ্যাক্টিভেশন ক্যাম্পেইন সফল করতে যে সকল বিশ্ববিদ্যালয়ের ক্লাব বা ফোরাম কাজ করেছেন তাদের মধ্য থেকে সেরা ৩টি ক্লাবকে পুরস্কৃত করা হবে পাশাপাশি সেরা ১০ ক্লাব বিগ গ্র্যান্ড ফাইনাল অনুষ্ঠানে সরাসরি অংশগ্রহণের সুযোগ পাবেন।

উক্ত অনুষ্ঠানে বিগ ২০২৩ এর সহযোগী সমন্বয়ক ও আইডিয়া প্রকল্পের কমিউনিকেশন্স বিষয়ক পরামর্শক সোহাগ চন্দ্র দাস, আইডিয়া প্রকল্পের পরামর্শক ও বিগ ২০২৩ এর টেকনোলজি বিষয়ক সহযোগী সমন্বয়ক আবুল কালাম এহসানুল আজাদ, মানব সম্পদ বিষয়ক পরামর্শক মো: নাজিম উদ্দিন, আইটি সেবা ও সাপোর্ট বিষয়ক পরামর্শক মো: মমিনুল ইসলাম সহ আইডিয়া প্রকল্প এবং নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য যে, ২৮ মার্চ ২০২৩ মঙ্গলবার থেকে “বিগ ২০২৩” এর নির্ধারিত ওয়েবসাইটে (www.big.gov.bd) নিবন্ধণ কার্যক্রম চলমান রয়েছে। আগামী ২২ এপ্রিল ২০২৩ এর মধ্যে যে কোন তথ্য প্রযুক্তি ভিত্তিক উদ্যোক্তা এই প্রতিযোগিতায় অংশ নিতে পারবেন। বিগ ২০২৩ এর পুরস্কার হিসেবে সেরা একটি স্টার্টআপকে দেওয়া হবে ১ কোটি টাকা অনুদান। বাকি নির্বাচিত তালিকার সেরা ৫০ স্টার্টআপ এর প্রত্যেককে দেওয়া হবে ১০ লক্ষ টাকা করে অনুদান।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ছাড়াও সকল শ্রেণি-পেশার মানুষের জন্য বিগ একটি অনন্য উদ্যোগ যার প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে “DARE TO STAND BIG.”

spot_img
আরও পড়ুন
- Advertisment -spot_img

সর্বাাধিক পঠিত

spot_img