Monday, April 22, 2024
spot_img
Homeইভেন্টনাসা জুনিয়র পাইলট প্রোগ্রাম অনুষ্ঠিত

নাসা জুনিয়র পাইলট প্রোগ্রাম অনুষ্ঠিত

বাংলাদেশ ইনোভেশন ফোরাম এবং স্পেস ইনোভেশন ক্যাম্প এর যৌথ আয়োজনে এবং জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের সহায়তায় ২২ জুলাই ২০২৩ অনুষ্ঠিত হলো “নাসা জুনিয়র পাইলট প্রোগ্রাম”। প্রোগ্রামে শিশু-কিশোরদের মাঝে মহাকাশ বিজ্ঞানকে জনপ্রিয় করা এবং বিজ্ঞান, প্রযুক্তি, ম্যাথমেটিক্স, স্পেস সায়েন্স এবং ইঞ্জিনিয়ারিং এই সাবজেক্ট গুলোতে বিভিন্ন প্রাক্টিক্যাল ওয়ার্ক এর মাধ্যমে বাচ্চাদেরকে উৎসাহিত করার জন্য এই আয়োজন।

ওয়ার্কশপটিতে সারা বাংলাদেশ থেকে ৪ থেকে ১৪ বছর বয়সি প্রায় ১০০ জন শিক্ষার্থী অংশগ্রহন করে। আয়োজনটিতে বাচ্চারা বিভিন্ন গ্রুপ এ বিভক্ত হয়ে ১০ ধরনের পেপার ওয়ার্ক এর পাশাপাশি মাইক্রো গ্রাভিটি এবং সুপার সনিক সাউন্ড সিস্টেম এর উপর ১১টি প্রাক্টিক্যাল কাজ বাচ্চারা হাতে কলমে শিখেছে।

আয়োজনটিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স অ্যান্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. লাফিফা জামাল তিনি বলেন “আমাদের বাচ্চারা প্রচুর মেধাবী এখন থেকেই আমরা তাদেরকে যদি সঠিক গাইডলাইন দিতে পারি তাহলে আমাদের বাচ্চাদের মধ্য থেকেই আমরা আমাদের ভবিষৎ বিজ্ঞানীকে দেখতে পাবো এবং বাংলাদেশ ইনোভেশন ফোরামের এই আয়োজনকে আমি সাধুবাদ জানাচ্ছি এবং আশা করছি এই ধরনের এক্টিভিটি অব্যাহত থাকবে”

এই প্রসঙ্গে আয়োজকদের পক্ষ থেকে স্পেস ইনোভেশন ক্যাম্প এর ক্রু চিফ আরিফুল হাসান অপু বলেন, ‘সারা বাংলাদেশে শিশু-কিশোরদের মাঝে বিজ্ঞান চর্চাকে আরোও বেশি উৎসাহিত করাতে বিভিন্ন উদ্যোগের অংশ হিসেবে আমাদের এই প্রোগ্রাম আমরা আশা করছি এই ধরনের প্রোগ্রাম সামনেও অব্যাহত থাকবে”।

আয়োজনটিতে যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসা আয়োজিত বিশ্বের সবচেয়ে বড় হ্যাকাথন প্রতিযোগিতা নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জের ‘মোস্ট ইন্সপিরেশন’ ক্যাটাগরিতে গ্লোবাল চ্যাম্পিয়ন হওয়া বাংলাদেশের দল ‘টিম ডায়মন্ডস’ কে সংবর্ধনা প্রদান করা হয়।

আয়োজনটিতে নলেজ পার্টনার হিসেবে ছিলেন ক্রিয়েটিভ জুনিয়র এবং ইভেন্ট পার্টনার ইভেন্ট ফ্লুয়েন্ট এবং ই-টিকেটিং পার্টনার ই-সফট।

spot_img
আরও পড়ুন
- Advertisment -spot_img

সর্বাাধিক পঠিত

spot_img