Friday, May 24, 2024
spot_img
Homeইভেন্টদুইটি ক্যাটাগরিতে অ্যাসোসিও সম্মাননা অর্জন করলো বাংলাদেশ

দুইটি ক্যাটাগরিতে অ্যাসোসিও সম্মাননা অর্জন করলো বাংলাদেশ

এশিয়ান-ওশেনিয়ান অঞ্চলের সর্ববৃহৎ তথ্যপ্রযুক্তি সংগঠন এশিয়ান-ওশেনিয়ান কম্পিউটিং ইন্ডাস্ট্রি অর্গানাইজেশন (অ্যাসোসিও) কতৃক আয়োজিত `অ্যাসোসিও ডিজিটাল সামিট ২০২৩’ এ দুই ক্যাটাগরিতে অ্যাওয়ার্ড অর্জন করেছে দেশের দুই প্রযুক্তি প্রতিষ্ঠান। আউটস্ট্যান্ডিং টেক কোম্পানি বিভাগে ডিজিকন টেকনোলজিস লিমিটেড এবং স্টার্টআপ বিভাগে টেকগারলিক এই সম্মাননা অর্জন করেছে।

১৩ থেকে ১৫ নভেম্বর পর্যন্ত দক্ষিণ কোরিয়ার রাজধানী শিউলে আয়োজিত অ্যাসোসিও ডিজিটাল সামিট ২০২৩ এ্রর দ্বিতীয় দিনে অ্যাওয়ার্ড নাইটে অ্যাওয়ার্ড বিজয়ীদের হাতে ক্রেস্ট ও সম্মাননা সনদ তুলে দেন অ্যাসোসিওর চেয়ারম্যান ব্রায়ান সিন। এসময় বিসিএস সভাপতি ইঞ্জিনিয়ার সুব্রত সরকার এবং অ্যাসোসিওর আজীবন চেয়ারম্যান ও বিসিএস প্রাক্তন সভাপতি আব্দুল্লাহ এইচ কাফিসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

সম্মাননা প্রদান অনুষ্ঠানে ৬টি বিভাগে মোট ৫২ টি পুরষ্কার প্রদান করা হয়। ২৪টি দেশের তথ্যপ্রযুক্তি খাতের প্রতিনিধিরা এই সম্মেলনে অংশগ্রহণ করেন। এশিয়া এবং ওশেনিয়ান অঞ্চলের দেশগুলোর জন্য অ্যাসোসিও প্রতিবছর এই পুরষ্কারের আয়োজন করে থাকে। এই অঞ্চলের জন্য তথ্যপ্রযুক্তি খাতে একে সম্মাজনক পুরস্কার হিসেবে বিবেচনা করা হয়। দেশে বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস) তথ্যপ্রযুক্তি খাতের এশিয়ান-ওশেনিয়ান অঞ্চলের সংগঠন অ্যাসোসিও’র একমাত্র সদস্য। তথ্যপ্রযুক্তিতে বিশেষ ভূমিকা পালনকারী বিভিন্ন প্রকল্পকে অ্যাসোসিও’র এই সম্মাননার জন্য প্রতিবছর বিসিএস মনোনয়ন প্রদান করে।

অ্যাসোসিও ডিজিটাল সামিটে বাংলাদেশের অর্জন সম্পর্কে বাংলাদেশ কম্পিউটার সমিতির (বিসিএস) সভাপতি সুব্রত সরকার বলেন, ডিজিটাল এশিয়ার ঘোষণা দেওয়া হয়েছে আজ। ফলে এশিয়ার ২৪টি দেশ একসঙ্গে ডিজিটাল এশিয়ার উন্নয়নে কাজ করবে। ডিজিটাল এশিয়ায় বাংলাদেশেরও কাজ করার অনেক সুযোগ রয়েছে। বাংলাদেশ থেকে যে দুটি প্রতিষ্ঠান পুরস্কার পেয়েছে, এটা স্মার্ট বাংলাদেশের জন্য অনেক বড় অর্জন।

অ্যাসোসিওর আজীবন চেয়ারম্যান আব্দুল্লাহ এইচ কাফি বলেন,‘বাংলাদেশের দুটি প্রতিষ্ঠান পুরস্কার পাওয়ায় বিশ্বের কাছে বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের সক্ষমতা তুলে ধরা সম্ভব হয়েছে। আন্তর্জাতিক আসরগুলোতে বিসিএসসহ দেশের তথ্যপ্রযুক্তি সংগঠনগুলোর ভূমিকা বরাবরের মতোই প্রশংসনীয়।

প্রসঙ্গত, ১৩-১৫ নভেম্বর ২০২৩ দক্ষিণ কোরিয়ার সিউলে অনুষ্ঠিত এই সম্মেলনে বিসিএস সভাপতি ইঞ্জিনিয়ার সুব্রত সরকারের নেতৃত্বে ১২ সদস্যের বাংলাদেশ প্রতিনিধিদল অংশগ্রহন করেন। ১৩ নভেম্বর সিউলের ওয়েস্টিন জসান হোটেলে অনুষ্ঠিত অ্যাসোসিও সাধারণ সভায় সভাপতি ইঞ্জি. সুব্রত সরকার, অ্যাসোসিও’র কো-অপ্ট ভাইস চেয়ারম্যান ও এক্সেল টেকনোলজিস লি: এর ব্যবস্থাপনা পরিচালক জনাব গৌতম সাহা যোগদান করেন । সভায় এশিয়া ওশেনিয়া অঞ্চলের তথ্যপ্রযুক্তির অগ্রগতি, ভবিষ্যত পরিকল্পনা নিয়ে ইঞ্জি. সুব্রত সরকার তাঁর মতামত প্রদান করেন।

spot_img
আরও পড়ুন
- Advertisment -spot_img

সর্বাাধিক পঠিত

spot_img