Monday, April 22, 2024
spot_img
Homeপ্রযুক্তি খবরথ্রেডস উন্মোচন করল মেটা

থ্রেডস উন্মোচন করল মেটা

ইনস্টাগ্রাম টিমের তৈরি করা নতুন অ্যাপ – থ্রেডস, উন্মোচনের ঘোষণা দিয়েছে মেটা । টেক্সট শেয়ারের জন্য তৈরি এই অ্যাপটির প্রাথমিক সংস্করণ উন্মোচনের ঘোষণা দেন মার্ক জাকারবার্গ। আপনি ক্রিয়েটর হোন অথবা নিয়মিত পোস্টকারী, রিয়েল-টাইম আপডেট আর পাবলিক কনভারসেশনের একদম নতুন ও আলাদা স্পেস নিয়ে হাজির হয়েছে থ্রেডস। থ্রেডস’কে উন্মুক্ত ও ইন্টারঅপারেবল সোশ্যাল নেটওয়ার্কের উপযোগী করে তোলার মাধ্যমে ইন্টারনেটের ভবিষ্যতের নতুন রূপদানে কাজ করে যাচ্ছে মেটা।

বিশ্বজুড়ে কোটি কোটি মানুষ ইনস্টাগ্রামে ছবি ও ভিডিওর মাধ্যমে একে অন্যের সাথে যুক্ত হচ্ছেন । ইনস্টাগ্রামের ছবি ও ভিডিওর মতোই থ্রেডস -এর মাধ্যমে টেক্সটের ক্ষেত্রে ইতিবাচক ও সৃজনশীল চিন্তার প্রকাশ ও বিকাশ নিশ্চিত করাই মেটার উদ্দেশ্য। ইনস্টাগ্রাম অ্যাকাউন্টের মাধ্যমে লগইন করে সহজেই থ্রেডস ব্যবহার করা যাবে। সেক্ষেত্রে আপনার ইনস্টাগ্রাম ইউজারনেম ও ভেরিফিকেশন দিয়ে অ্যাকাউন্টটির যাত্রা শুরু হলেও, থ্রেডস -এর জন্য প্রোফাইল বিশেষভাবে কাস্টমাইজ করা যাবে। থ্রেডস -এ সর্বোচ্চ ৫০০ ক্যারেক্টার পোস্ট করা যাবে, যেখানে লিঙ্ক, ছবি ও ভিডিও (সর্বোচ্চ ৫ মিনিট দৈর্ঘ্যের) যুক্ত করার সুযোগ থাকবে। ইনস্টাগ্রামের মতো থ্রেডস -এও ব্যবহারকারীরা তাদের বন্ধু ও পরিচিতজন, এবং তাদের আগ্রহের সাথে মিল রয়েছে এমন ক্রিয়েটরদের ফলো করতে পারবেন ও তাদের সাথে যুক্ত হতে পারবেন। ইনস্টাগ্রামে ব্যবহারকারী যাদের ফলো করেন, থ্রেডসে তাদের সহ অন্যান্যদেরও ফলো করা যাবে। থ্রেডস এর পোস্ট ব্যবহারকারীরা খুব সহজেই ইনস্টাগ্রাম স্টোরি হিসেবে দিতে পারবেন অথবা পছন্দসই যেকোনো প্ল্যাটফর্মে লিঙ্ক হিসেবে শেয়ার করতে পারবেন।

নিরাপত্তাকে বিশেষভাবে গুরুত্ব দিয়ে থাকে মেটা; কনটেন্ট ও ইন্ট্যার‍্যাকশনের ক্ষেত্রে ইনস্টাগ্রামের কমিউনিটি গাইডলাইন নতুন এই অ্যাপটিতে প্রযোজ্য হবে। ইতিবাচক ও সৃজনশীল কথোপকথন ও আলোচনা নিশ্চিত করতে থ্রেডসে প্রয়োজনীয় টুলস ব্যবহার করা হয়েছে। থ্রেডসের ব্যবহারকারীরা কারা তাদের মেনশন করতে পারবে বা রিপ্লাই করতে পারবে তা ঠিক করে নিতে পারবেন। থ্রেডসের থ্রি-ডট মেন্যুতে ক্লিক করে ব্যবহারকারীরা আনফলো, ব্লক, রেস্ট্রিক্ট বা প্রোফাইলে রিপোর্ট করতে পারবেন। ১৬ বছর বয়সের (অথবা নির্দিষ্ট কিছু দেশে ১৮ বছর বয়সের কম) নিচে যে কেউ থ্রেডসে যুক্ত হলে ডিফল্টভাবেই তাদের প্রোফাইল প্রাইভেট হবে।

একইসাথে, ব্যবহারকারীরা ইনস্টাগ্রামে ফলো করা একই প্রোফাইল এখানেও ফলো করার সুযোগ পাবেন; পাশাপাশি, একই বিষয়ে আগ্রহ রয়েছে এমন আরও ব্যক্তিদের খুঁজে বের করতে পারবেন। স্ক্রিন রিডার সাপোর্ট বা এআই-জেনারেটেড ইমেজ ডেসক্রিপশনের মতো ইনস্টাগ্রামের অ্যাকসেসিবিলিটি ফিচারগুলো থ্রেডসেও ব্যবহার করতে পারবেন ব্যবহারকারীরা।

থ্রেডসকে ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব কনসোর্টিয়াম (ডব্লিউথ্রিসি) কর্তৃক প্রতিষ্ঠিত ওপেন সোশ্যাল নেটওয়ার্কিং প্রোটোকল – অ্যাক্টিভিটিপাবে ব্যবহারযোগ্য করার জন্য কাজ করছে মেটা । ডব্লিউথ্রিসি আধুনিক ওয়েব সিস্টেমকে শক্তিশালী করতে মানদণ্ড হিসেবে কাজ করছে। ফলে, মাস্টোডন বা ওয়ার্ডপ্রেসের মতো যেসব অ্যাপ অ্যাক্টিভিটিপাব প্রোটোকলকে সমর্থন করে, সেগুলোতে থ্রেডস ব্যবহার করা যাবে। এতে করে, বেশিরভাগ সামাজিক যোগাযোগ মাধ্যমে সম্ভব নয় এমন নতুন অভিজ্ঞতা উপভোগ করার সুযোগ পাবেন ব্যবহারকারী।

নিজের ফেসবুক ও ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট থেকে আজ থ্রেডস উন্মোচনের ঘোষণা দেন মার্ক জাকারবার্গ। তিনি বলেন, “কনভারসেশনের ক্ষেত্রে একটি উন্মুক্ত ও বন্ধুসুলভ জায়গা হিসেবে আমরা আজ থ্রেডস উন্মোচন করেছি। ইনস্টাগ্রাম থেকে পাওয়া সেরা অভিজ্ঞতাগুলোকে কাজে লাগিয়েছি আমরা; যেনো আপনারা আপনাদের ভাবনাগুলো বাকিদের সাথে শেয়ার করতে পারেন। যারা থ্রেডস ব্যবহার করেছেন, তারা অ্যাপটিকে পছন্দ করেছেন। থ্রেডসে বৃহৎ ও বন্ধুত্বপরায়ণ কমিউনিটি গড়ে তোলার ক্ষেত্রে আমি একটি উপভোগ্য ও আনন্দময় যাত্রার প্রত্যাশা করছি। আমরা ভবিষ্যতের বিশ্বে এমনটাই দেখতে চাই।”

বর্তমানে, ১শ’টিরও বেশি দেশে আইওএস ও অ্যান্ড্রয়েড থ্রেডস ডাউনলোড করা যাচ্ছে। টেক্সট শেয়ার করার ক্ষেত্রে সম্পূর্ণ নতুন ও অনবদ্য অভিজ্ঞতা অর্জনে সারা বিশ্বের নেটিজেনদের আমন্ত্রণ জানাচ্ছে থ্রেডস।

অ্যাপে আরও স্বাচ্ছন্দ্যদায়কভাবে যুক্ত হওয়া এবং নতুন ফিচার তৈরির ক্ষেত্রে ব্যবহারকারীদের কাছ থেকে ফিডব্যাক প্রত্যাশা করছে মেটা।

spot_img
আরও পড়ুন
- Advertisment -spot_img

সর্বাাধিক পঠিত

spot_img