Monday, May 20, 2024
spot_img
Homeবিশেষ প্রতিবেদনজিআই পন্যের মেলা “ডিজিটাল পল্লী: স্মার্ট ভিলেজ এক্সপো” অনুষ্ঠিত হলো সিংড়ায়

জিআই পন্যের মেলা “ডিজিটাল পল্লী: স্মার্ট ভিলেজ এক্সপো” অনুষ্ঠিত হলো সিংড়ায়

‘গ্রাম থেকে বিশ্বে’’ স্লোগানকে সামনে রেখে স্মার্ট বাংলাদেশ গড়ার প্রত্যয়ে বিজনেস প্রমোশন কাউন্সিল (বিপিসি) ও ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব) এর যৌথ উদ্যোগে অনুষ্ঠিত হয়েছে ডিজিটাল পল্লী: স্মার্ট ভিলেজ এক্সপো। নাটোরের সিংড়া উপজেলায় অনুষ্ঠিত হচ্ছে  ৫ম ডিজিটাল পল্লীঃ স্মার্ট এক্সপো ও দেশের প্রথম এই জিআই পণ্য ভিত্তিক প্রদর্শনী উদ্বোধন করেন ডাক টেলিযোগাযোগ ও আইসিটি প্রতিমন্ত্রী জনাব জুনাইদ আহমেদ পলক এমপি। মেলা সকাল ১১.০০টা থেকে রাত ০৮.০০টা পর্যন্ত দর্শনার্থীদের পদচারণায় মুখরিত ছিল।

মডেল ই-কমার্স ভিলেজ কর্মসূচী ডিজিটাল পল্লীর অন্তভূক্ত কর্মসূচী হিসেবে সিংড়ার ২০০ জন গ্রামীণ উদ্যোক্তাকে ই-কমার্সের প্রশিক্ষণ দিয়ে অনলাইনে তাদের পণ্য সেবা বিক্রি করার সুযাগ সৃষ্টি করা হয়। প্রদর্শনীতে স্থানীয় ও জাতীয় অর্ধশত প্রতিষ্ঠান অংশগ্রহণ করে। ই-কমার্স ডেভলপমেন্ট সেন্টারের পক্ষ থেকে দেশের বিভিন্ন জিআই পণ্যের পসরা সাজানো হয়। যা দর্শনার্থীসহ সকলকে মুগ্ধ করে। জিআই পণ্য ভিত্তিক এ ধরনের প্রথম কোনো প্রদর্শণী অনুষ্ঠিত হওয়ায় এটি ভবিষ্যত জিআই পণ্য প্রমোশনের একটি মাইল ফলক হয়ে থাকবে। তারা জামদানী শাড়ী ও নাটোরের কাঁচাগোল্লাসহ দেশের বিভিন্ন অঞ্চলের জিআই পণ্য ও তার পরিচিতি তুলে ধরেন।

প্রধান অতিথির বক্তব্যে ডাক টেলিযোগাযোগ ও আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, সরকার স্মার্ট বাংলাদেশ এর সুফল প্রান্তিক মানুষকে পৌঁছে দিতে চায়। বিজ্ঞান, প্রযুক্তি ও সরকারের উন্নয়নের সুফল ঘরে ঘরে পৌঁছে কাজ করছে শেখ হাসিনার সরকার। তরুণদের উদ্দেশ্যে তিনি বলেন, আমাদের তরুণদের যুগোপযোগী করে গড়ে তুলতে হবে।

মেশিন লার্নিং, এআই ও রোবটিক্সসহ সর্বশেষ প্রযুক্তিগুলো আমাদেরকে আয়ত্ত করে বিশ্ব বাজারের উপযোগী করে তুলতে হবে। 

মেলা উদ্বোধনের আগে এই বিষয়ক একটি সেমিনার অনুষ্ঠিত হয় সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ই-ক্যাবের পরিচালক জনাব মোহাম্মদ আব্দুল ওয়াহেদ তমাল। তিনি দেশের ৫টি স্থানে ডিজিটাল বাস্তবায়নের বিভিন্ন চিত্র তুলে ধরেন। দেশের ৬৪ জেলায় এই কর্মসূচী বাস্তবায়নের কথা জানান।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, আবু নাছের ভূঁঞা, অনুষ্ঠান সঞ্চালনা করেন হা-মীম তাবাসসুম প্রভা, উপজেলা নির্বাহী কর্মকর্তা, সিংড়া, নাটোর। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, জি এস এম জাফরউল্লাহ্, এনডিসি, ব্যবস্থাপনা পরিচালক, বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ, মোঃ তারিকুল ইসলাম, পিপিএম পুলিশ সুপার, নাটোর, নাসিমা আক্তার নিশা, সাধারণ সম্পাদক, ই-ক্যাব, আসিফ আহনাফ, অর্থ সম্পাদক, ই-ক্যাব, মোঃ সাইদুর রহমান, পরিচালক, ই-ক্যাব, মোহাম্মদ ইফতেখার আলম ইসহাক, সিওও, এসএসএল ওয়্যারলেস, জনাব মোঃ শেখ ওহিদুর রহমান, সভাপতি, বাংলাদেশ আওয়ামী লীগ, সিংড়া উপজেলা, মোঃ জান্নাতুল ফেরদৌস, মেয়র, সিংড়া পৌরসভা, অনুষ্ঠান শেষে গম্ভীরা পরিবেশন করেন- মনোয়ারুল ইসলাম বকুল ও তার দল। 

জাতীয় পর্যায়ে যেসব প্রতিষ্ঠান মেলায় অংশ নেন তারা হলো, দারাজ বাংলাদেশ লিঃ, এসএসএল কমার্স, বিলি, স্টেডফাস্ট কুরিয়ার, চালডাল ডট কম, নগদ, তথ্য আপা প্রকল্পের ই-কমার্স উদ্যোগ ‘লালসবুজ’, প্রিয় শপ, আদর্শ প্রাণীসেবা লিঃ, ফসল ও অন্যান্য। সহযোগিতায় ইডিসি, নিজল ক্রিয়েটিভ, ই-পোস্ট ও অন্যান্য। ইতোপূর্বে মানিকগঞ্জ, শরীয়তপুর, ফেনী এবং রংপুরে ডিজিটাল পল্লী বাস্তবায়ন করা হয়েছে। এতে আরো উপস্থিত ছিলেন ডিজিটাল পল্লী স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান ইব্রাহিম খলিল, সেক্রেটারী মীর শাহেদ আলী, কো-চেয়ারম্যান জাহিদুজ্জামান সাইদ ও ইডিসির কাকলী তালুকদার। 

spot_img
আরও পড়ুন
- Advertisment -spot_img

সর্বাাধিক পঠিত

spot_img