Monday, May 20, 2024
spot_img
Homeইভেন্টচাকরি প্রত্যাশীদের পদচারণায় মুখরিত বেসিস সফটএক্সপো

চাকরি প্রত্যাশীদের পদচারণায় মুখরিত বেসিস সফটএক্সপো

দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে আইটি গ্রাজুয়েট ও আইটি প্রফেশনলাদের পদচারণায় মুখরিত রাজধানীর পূর্বাচলে অবস্থিত বঙ্গবন্ধু বাংলাদেশ-চীন ফ্রেন্ডশিপ এক্সিবিউশন সেন্টার। তারা নিজ নিজ পছন্দের আইটি কোম্পানিতে রেজিস্ট্রেশন করেন। একেক জন ৩-৫টি প্রতিষ্ঠানে রেজিস্ট্রেশন করেছেন। শেষে কোম্পানিগুলো চাকরিপ্রত্যাশী প্রার্থীদের যোগ্যতা ও দক্ষতা অনুসারে ইন্টারভিউ গ্রহণ করে।

এমন দৃশ্য ছিল বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) আয়োজিত চারদিনব্যাপী ‘বেসিস সফটএক্সপো ২০২৩’ প্রদর্শনীর চতুর্থদিনের সকালে ‘আইসিটি ক্যারিয়ার ক্যাম্প অ্যান্ড জব ফেয়ার’ এ। ৫০০টি পদের বিপরীতে আইটি প্রফেশনাল নিয়োগের লক্ষ্যে বেসিস সফটএক্সপোর অংশ হিসেবে এ মেলা আয়োজনে সহযোগিতা করেছে দেশের চাকরি বিষয়ক শীর্ষ ওয়েবসাইট বিডিজবস ডটকম। দেশের বিভিন্ন ইউনিভার্সিটি থেকে মেলায় আইটি গ্রাজুয়েট ও আইটি প্রফেশনালরা চাকরির আবেদন করেন। ১০২টি চাকরিদাতা আইটি প্রতিষ্ঠান অংশগ্রহণ করে। পাঁচ সহস্রাধিক চাকরিপ্রতাশী এই চাকরি মেলায় অংশগ্রহণ করেছেন।

মেলার আয়োজন নিয়ে বিডিজবস ডটকমের মার্কেটিং ডিরেক্টর প্রকাশ রায় চৌধুরী বলেন, দেশের ক্রমবর্ধমান আইটি প্রতিষ্ঠানগুলোতে দক্ষ আইটি প্রফেশনালদের বিপুল চাহিদা রয়েছে। ইন্ডাস্ট্রির এই চাহিদার বিষয়টি মাথায় রেখে এ মেলার আয়োজন করা হয়েছে। দেশের শীর্ষস্থানীয় ১০২টি আইটি কোম্পানি ৫০০টি পদের বিপরীতে জনবল নিয়োগ দিতে চাকরিপ্রত্যাশীদের সিভি নিয়েছে। এবারের আয়োজনটি সম্পূর্ণ কাগজবিহীন (পেপারলেস) জব ফেয়ার। চাকরিপ্রত্যাশী প্রার্থী যে প্রতিষ্ঠানে অ্যাপ্লাই করবেন সেখানে কিউআর কোডে স্ক্যান করে ওই প্রতিষ্ঠানের ডিটেইলস পেয়েছেন। প্রার্থীরা সেখানে গিয়ে অ্যাপ্লাই করছেন। তারপর কোম্পানিগুলো বাছাই করে ধারাবাহিকভাবে সাক্ষাতকার নিয়েছেন।

বেসিস সফটএক্সপোর চাকরি মেলায় ইকোলজিক্স লিমিটেড, ডব্লিউপি ডেভেলপার, এসেনসিয়াল ইনফোটেক, ম্যাগনাস করপোরেশন, ডিভাইন আইটি লিমিটেড, ইন্টারক্লাউড লিমিটেড, টিকন সিস্টেম, ই-ফার্মার, এসটিট বিডি, এগ্রোশিফট,

বিজ সল্যুউশনস লিমিটেড, ফিউচার ক্লাউড বিডিসহ ১০২টি চাকরিদাতা প্রতিষ্ঠান স্টলে অংশ নেয়। রেজিস্ট্রেশন করা প্রশিক্ষণার্থীদের সরাসরি সাক্ষাৎকার গ্রহণ করে প্রতিষ্ঠানগুলো।

নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় (এনএসইউ) থেকে এইচআর মানবসম্পদ ব্যবস্থাপনা বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন সৈয়দা শতরুপা জাফর। বর্তমানে তিনি বন্ডস্টেইন টেক লিমিটেডে কর্মরত আছেন। তিনি জবস ফেয়ারে নিজ কোম্পানির প্রদর্শকের দায়িত্বে আছেন। তার সাথে কথা বললে তিনি জানান, জবস ফেয়ার নবীন চাকরিপ্রত্যাশীদের জন্য খুবই ফলপ্রসূ। এখানে এসে তারা সরাসরি কোম্পানির প্রতিনিধির সাথে যোগাযোগ করতে পারেন। প্রযুক্তি বাজারের চাহিদা সম্পর্কেও সঠিক ধারণা পান। তারা অনলাইনে খুব সহজেই চাকরির জন্য আবেদন করার সুবিধা পাচ্ছেন।

দেশের শীর্ষস্থানীয় প্রতিষ্ঠানের চাকরিদাতাদেরকে পেয়ে উচ্ছ্বসিত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস এগ্রিকালচার অ্যান্ড টেকনোলজি (আইইউবিএটি) বিশ্ববিদ্যালয়ের থেকে সিভিল ইঞ্জিনিয়ারিং বিষয়ে বিএসসি ডিগ্রি লাভ করা ফাহিম আব্দুল্লাহ। তিনি বলেন, এমন সুন্দর আয়োজন আমাদের মতো চাকরিপ্রত্যাশীদের জন্য খুবই উপকারী। এখানে বেশিরভাগই তথ্যপ্রযুক্তি বিষয়ক চাকরির প্রস্তাব দেওয়া হচ্ছে। কেবল কনকর্ড এবং নাভানা এই দুটো কোম্পানি আমাদের ব্যাকগ্রাউন্ডের গ্র্যাজুয়েটদের কাজ করার সুযোগ দিচ্ছে। এটা আমার কাছে ভালো লেগেছে। রেজিস্ট্রেশন করে সাথে সাথে চাকরির ইন্টারভিউ দেওয়ার সুযোগ দেয়াতে আমাদের অনেক উপকার হয়েছে।

কবি নজরুল সরকারি কলেজ থেকে অ্যাকাউন্টিং বিভাগ থেকে স্নাতকোত্তর সম্পন্ন করেছেন রিপন আহমেদ আকাশ। তিনি বলেন, এখানে পরিসেবাগুলো বেশ ভালোই দিচ্ছে। আমি স্টারটেক ও ডিজিকনসহ দশটি কোম্পানিতে আবেদন করি। আমি নন-আইটি ব্যাকগ্রাউন্ডের হলেও আইএসডিবি স্কলারশিপ প্রোগ্রাম থেকে আইটি বিষয়ে ডিপ্লোমা করি। এখন অনলাইনে পরীক্ষা দিব, দেখা যাক কী হয়!

বিডিজবসের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) একেএম ফাহিম মাশরুর বলেন, বিডিজবস এবারের সফটএক্সপোতে দেশের সর্ববৃহৎ আইটি জবফেয়ারের আয়োজন করেছে। মেলায় আমরা অভাবনীয় সাড়া পেয়েছি। জবফেয়ারে ১০২ আইটি কোম্পানির স্টল বসেছে। এখানে পাঁচ সহস্রাধিক চাকরিপ্রত্যাশী অংশ নিয়েছে। যাদের নব্বই শতাংশই নবীন চাকরিপ্রত্যাশী। তারা মোবাইলে কিউআর কোড স্ক্যানিং করে খুবই সহজেই চাকরির জন্য আবেদন করতে পারছেন। আমরা আশা করছি, এখান থেকে পাঁচ শতাধিক পদের বিপরীতে আইটি গ্রাজুয়েট ও আইটি প্রফেশনালরা নিশ্চিতভাবে চাকরি পাবেন।

spot_img
আরও পড়ুন
- Advertisment -spot_img

সর্বাাধিক পঠিত

spot_img