Thursday, February 9, 2023
spot_img
Homeবিশেষ প্রতিবেদনকিউআর কোড কমাবে নগদ টাকার ব্যবহার

কিউআর কোড কমাবে নগদ টাকার ব্যবহার

নগদ টাকার ব্যবহার কমাতে ক্যাশলেস বা নগদবিহীন বাংলাদেশের আনুষ্ঠানিক প্রচারণা শুরু হয়েছে। নগদবিহীন  কাজটিই করতে হবে কিউআর কোড ব্যবহার করে।

ব্যাংকপাড়া মতিঝিল এলাকায় ‘সর্বজনীন পরিশোধ সেবায় নিশ্চিত হবে স্মার্ট বাংলাদেশ’- এই স্লোগানে আনুষ্ঠানিকভাবে এই প্রচারণার উদ্বোধন করেছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার।

ব্যাংকের অ্যাপের মাধ্যমে সব ব্যাংকের গ্রাহকরাই পণ্যের মূল্য পরিশোধ করতে পারবেন। মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসের এই অ্যাপ দিয়ে পণ্য কেনাবেচায় উদ্বুদ্ধ করতেই এই প্রচারণা শুরু করেছে বাংলাদেশ ব্যাংক।

বাংলা কিউআর কোডের মাধ্যমে মতিঝিল এলাকার মুদি দোকান ছাড়াও মুচি, চা দোকান, হোটেল ও ভ্রাম্যমাণ বিক্রেতাদের কিউআর কোড সুবিধা দেওয়া হয়েছে। এর মাধ্যমে সেবা বিল পরিশোধ করছেন গ্রাহক।

 ‘ক্যাশলেস বাংলাদেশ’ উদ্যোগের আওতায় শ্রমনির্ভর অতিক্ষুদ্র ভ্রাম্যমাণ উদ্যোক্তা (সবজি বিক্রেতা, মাছ বিক্রেতা, চা বিক্রেতা, ঝালমুড়ি বিক্রেতা) ছাড়াও বিভিন্ন প্রান্তিক পেশায় (মুচি, নাপিত, হকার) নিয়োজিত সেবা প্রদানকারীদের বিল গ্রহণ পদ্ধতিকে ডিজিটাল ও প্রাতিষ্ঠানিক করার উদ্দেশ্যে এসব ব্যক্তিদের রিটেইল হিসাব খোলা হচ্ছে। এই হিসাবের মাধ্যমে যেসব ব্যবসায়ী তাঁদের ব্যবসায়িক লেনদেন সম্পন্ন করবেন, তারা মাইক্রো-মার্চেন্ট হিসেবে গণ্য হচ্ছেন।

এই উদ্যোগে যুক্ত ব্যাংকগুলো হলো- ওয়ান ব্যাংক, দি সিটি ব্যাংক, ব্যাংক এশিয়া, পূবালী ব্যাংক, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক, এবি ব্যাংক, ইস্টার্ন ব্যাংক, ইসলামী ব্যাংক ও  ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক। এছাড়াও এমএফএস প্রতিষ্ঠান হিসেবে রয়েছে বিকাশ, এমক্যাশ, রকেট ও কার্ড সেবাদাতা প্রতিষ্ঠান মাস্টারকার্ড, ভিসা ও অ্যামেক্স।

spot_img
আরও পড়ুন
- Advertisment -spot_img

সর্বাাধিক পঠিত

spot_img