Friday, May 24, 2024
spot_img
Homeটেক শিক্ষকআইএলও এবং ইইউ’র সহায়তায় কারিগরি শিক্ষাকে জনপ্রিয় করতে প্রচারাভিযান

আইএলও এবং ইইউ’র সহায়তায় কারিগরি শিক্ষাকে জনপ্রিয় করতে প্রচারাভিযান

আন্তর্জাতিক শ্রম সংস্থার ইউরোপীয় ইউনিয়ন-অর্থায়নকৃত ‘স্কিল-২১’ প্রকল্পে কারিগরি শিক্ষাকে জনপ্রিয় করতে ক‌্যাম্পেইন কৌশল, কর্ম পরিকল্পনা তৈরি করে এর বাস্তবায়ন করছে । ২০২১ সালে শুরু হওয়া ‘কারিগরি দক্ষতা ও সমৃদ্ধি’ক‌্যাম্পেইনটি এরই মধ‌্যে সিলেট, গাইবান্ধা, রাঙ্গামাটি, রাজশাহী, রংপুর, বরিশাল এবং খুলনায় বাস্তবায়িত হয়েছে। প্রথম পর্যায়ে ক‌্যাম্পেইনের সফলতা দেখে কারিগরি শিক্ষা অধিদপ্তর দেশব‌্যাপী বিভাগীয় পর্যায়ে এটি বাস্তবায়ন শুরু করে।

কারিগরি শিক্ষার সচেতনতামূলক প্রচারণার অংশ হিসেবে আজ বাগেরহাটের ইনস্টিটিউট অব মেরিন টেকনোলজি ক্যাম্পাস ওপেন ডে আয়োজন করেছে।

ইনস্টিটিউট অব মেরিন টেকনোলজি সফলভাবে এই ত্রি-মাত্রিক ক‌্যাম্পেইনটি পরিচালনা করে। কমিউনিটি মোবিলাইজেশন, ইনস্টিটিউট পর্যায়ের কার্যক্রম এবং ডিজিটাল প্ল্যাটফর্ম এই তিন পর্বের দ্বিতীয় পর্বের একটি হলো ক‌্যাম্পাস ওপেন ডে। কমিউনিটি পর্যায়ে পরিচালিত বিভিন্ন কার্যক্রমের মধ্যে রয়েছে অভিভাবক সভা, হটস্পট কার্যক্রম ইত্যাদি।  পোস্টার, কারিগরি শিক্ষা বিষয়ক বুকলেট, তথ্য বোর্ড এবং বার্তাগুলি বাগেরহাটে প্রায় পাঁচ হাজার মানুষ সরাসরি গ্রহণ করেছে।

ইনস্টিটিউট অব মেরিন টেকনোলজি ক্যাম্পাস ওপেন ডে-র কার্যক্রম শিক্ষক এবং শিক্ষার্থীদের সমন্বয়ে একটি র‌্যালির মাধ‌্যমে শুরু হয়। এছাড়াও ক‌্যাম্পাস ওপেন ডে তে চাকরি মেলা, দক্ষতা প্রদর্শন, দক্ষতা প্রতিযোগিতা, ক্যারিয়ার আলোচনা এবং সক্ষমতা বৃদ্ধি কর্মশালা অনুষ্ঠিত হয়।  ক্যাম্পাস ওপেন উদ্বোধন করেন বাগেরহাট চেম্বার অব কমার্সের সভাপতি জনাব শেখ লিয়াকত হোসাইন। আন্তর্জাতিক শ্রম সংস্থার পক্ষ থেকে ছিলেন চীফ টেকনিক‌্যাল অ‌্যাডভাইজার লোটে কায়জার।

পরবর্তীতে এই ক‌্যাম্পেইনটি ফেনী, চট্টগ্রাম, জামালপুর, ময়মনসিংহ ও ঢাকায় অনুষ্ঠিত হবে। প্রচারাভিযানটি তরুণ সম্ভাব্য শিক্ষার্থীদের মধ্যে সচেতনতা আনবে  যারা অষ্টম শ্রেণী থেকে উত্তীর্ণ হয়েছে বা এসএসসি সম্পন্ন হয়েছে এবং যারা এখনও চাকরি, শিক্ষা বা প্রশিক্ষণে নেই তাদের জন‌্য। 

spot_img
আরও পড়ুন
- Advertisment -spot_img

সর্বাাধিক পঠিত

spot_img