Monday, June 17, 2024
spot_img
Homeইভেন্টঅনুষ্ঠিত হলো ডিজিটাল পল্লী স্মার্ট ভিলেজ এক্সপো-২০২৪

অনুষ্ঠিত হলো ডিজিটাল পল্লী স্মার্ট ভিলেজ এক্সপো-২০২৪

রংপুর সদর টাউন হল মাঠে অনুষ্ঠিত হলো দিনব্যাপী ডিজিটাল পল্লী স্মার্ট ভিলেজ এক্সপো ২০২৪। বাণিজ্য মন্ত্রণালয়ের বিজনেস প্রমোশন কাউন্সিল এবং ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব) এর উদ্যোগে আয়োজিত এই মেলায় প্লাটিনাম স্পন্সর ছিল দেশের বৃহত্তম মাকের্টপ্লেস ‘দারাজ’, টেকনোলজি পার্টনার ছিল ‘এসএসএল কমার্স’, ইভেন্ট পার্টনার ‘বাজার নাও’, লজিস্টিক পার্টনার  ‘বিলি’, মিডিয়া পার্টনার ‘কম্পিউটার জগত’এবং সার্বিক সহোযগিতায় ছিল তথ্য আপা প্রকল্পের ই-কমার্স উদ্যোগ- ‘লালসবুজ ডটকম’ মাকের্টপ্লেস। এছাড়া  ‘বাংলাদেশ পোস্ট অফিস, রংপুর’ মেলাকে সাফল্যমণ্ডিত করতে সহযোগিতা করেছেন। 

মেলার উদ্ভোধনী অনুষ্ঠানের প্রধান অতিথি হিসাবে ছিলেন রংপুর বিভাগীয় কমিশনার জনাব মোঃ হাবিবুর রহমান এবং সভাপতিত্ব করেন রংপুর জেলা প্রশাসক মোহাম্মদ মোবাশ্বের হাসান। এছাড়া অনুষ্ঠানের বিশেষ অতিথি হিসেবে ছিলেন ই-ক্যাব এর সাধারণ সম্পাদক আবদুল ওয়াহেদ তমাল। এছাড়াও রংপুর পুলিশ সুপার মোঃ ফেরদৌস আলী চৌধুরি সহ রংপুরের অন্যান্য গণ্যমান্য ব্যক্তিবর্গ এবং ই-ক্যাব এর ডিজিটাল কমার্স স্ট্যান্ডিং কমিটির প্রেসিডেন্ট, ভাইস-প্রেসিডেন্ট এবং সাধারণ সম্পাদক, ই-ক্যাব ওমেন ফোরামের প্রেসিডেন্ট সহ অন্যান্য প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।

উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথি রংপুর বিভাগীয় কমিশনার জনাব মোঃ হাবিবুর রহমান রংপুর জেলার ই-কমার্স সেক্টরের উন্নয়নে সার্বিক সহোযগিতা প্রদানের আশ্বাস দেন এবং এমন একটি চমৎকার আয়োজনের জন্য মেলার আয়োজকদের আন্তরিক ধন্যবাদ জানান। মেলা প্রাঙ্গন পরিদর্শন করতে গিয়ে রংপুর জেলা প্রশাসক জনাব মোহাম্মদ মোবাশ্বের হাসান রংপুর জেলায় ডিজিটাল পল্লীর কার্যক্রমকে আরো ত্বরান্বিত করতে সব ধরণের সহযোগিতা করবে বলে আশ্বাস দেন। মেলার উদ্বোধনী অনুষ্ঠানে রংপুরের ডিজিটাল পল্লীর আওতায় প্রশিক্ষণপ্রাপ্ত ২০০ জন উদ্যোক্তাকে সনদপত্র ও ভাতা প্রদান করা হয়।

মেলায় স্থানীয় ও জাতীয় মিলিয়ে মোট ৩৫টি স্টলে অংশগ্রহণ করেন ক্ষুদ্র, মাঝারি উদ্যোক্তা সহ অনেক নামকরা ই-কমার্স প্রতিষ্ঠান। বিক্রয় ডটকম তাদের সার্ভিস গুলো জনগণের মাঝে উপস্থাপন করেন। তথ্য আপা প্রকল্পের ই-কমার্স উদ্যোগ- ‘লালসবুজ ডটকম’ মাকের্টপ্লেস এর নারী উদ্যোক্তাদের বাহারি পণ্য নিয়ে ছিল ৯ টি স্টল। মেলায় ই-ক্যাব ওমেন ফোরাম এবং উই এর অনেক নারী উদ্যোক্তা তাদের বাহারি পণ্য নিয়ে উপস্থিত ছিল। ঐতিহ্যবাহী হাতের কাজের কাপড়, হোম মেইড খাবার, শতরঞ্জি এবং খাদ্য সামগ্রীও ছিল এই মেলায়। 

মেলার পাশাপাশি বিকাল ৩ টায় ‘গ্রামীণ নারী উদ্যোক্তাদের ই-কমার্স সহায়তায় তথ্যআপা’ শীর্ষক একটি সেমিনারেরও আয়োজন করা হয় মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের অন্তর্গত জাতীয় মহিলা সংস্থার তথ্য আপা প্রকল্পের উদ্যোগে। উক্ত সেমিনারে প্রধান অতিথির আসন অলংকৃত করেন রংপুরের জেলা প্রশাসক জনাব মোহাম্মদ মোবাশ্বের হাসান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব শাহনাজ বেগম নীনা, প্রকল্প পরিচালক (যুগ্ম সচিব), তথ্য আপা প্রকল্প (২য় পর্যায়), জনাব এস এম নাজিমুল ইসলাম, উপ-প্রকল্প পরিচালক (প্রশাসন ও অর্থ) এবং জনাব মোঃ লোকমান হোসেন, উপপ্রকল্প পরিচালক (ট্রেনিং ও মনিটরিং), তথ্য আপা প্রকল্প (২য় পর্যায়)। এছাড়া অনুষ্ঠানের বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ই-ক্যাব এর সাধারণ সম্পাদক জনাব আবদুল ওয়াহেদ তমাল এবং সহকারী কমিশনার (ভূমি), রংপুর সদর জনাব মোছা: ফরিদা সুলতানা। সেমিনারে গ্রামীণ নারী উদ্যোক্তাদের সার্বিক উন্নয়নে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ এবং তাদেরকে কারিগরি সহায়তা প্রদানের মাধ্যমে তাদের উদ্যোগগুলোর বাণিজ্যিক সম্ভাবনা বৃদ্ধির উপর আলোকপাত করা হয়।

সেমিনারের শুরুতে লালসবুজ উদ্যোক্তাদের জন্য একটি ট্রেনিং সেশনের ব্যবস্থা করা হয় যেখানে প্রশিক্ষক হিসেবে ছিলেন জনাব মীর শাহেদ আলী, ব্যবস্থাপনা পরিচালক, আইমেশ লিমিটেড এবং কমগজগত টেকনোলজিস এর সিসিও জনাব মরিয়ম সুলতানা। উক্ত ট্রেনিং সেশনে লালসবুজডটকম মার্কেটপ্লেসটি উদ্যোক্তারা কিভাবে ব্যবহার করবেন সে বিষয়ে বিস্তারিত দেখানো হয় ভিডিও’র মাধ্যমে। এছাড়া উদ্যোক্তাদের প্রযুক্তিগত দক্ষতা উন্নয়নে আরও কিছু প্রাসঙ্গিক বিষয় আলোচনা করা হয়।

সেমিনারে বিশেষ অতিথি’র বক্তব্যে শাহনাজ বেগম নীনা, প্রকল্প পরিচালক (যুগ্ম সচিব), তথ্য আপা প্রকল্প বলেন, বর্তমানে লালসবুজডটকম এ ১৮৯০০ এর বেশি উদ্যোক্তা রয়েছে। ভবিষ্যতে লালসবুজডটকম ই-কমার্স প্ল্যাটফর্মটির মাধ্যমে আরও বেশি সংখ্যক নারী উদ্যোক্তা লাভবান হবেন এবং এক সময় নারী উদ্যোক্তাদের কৃষিপ্যণ্যকেও এই প্ল্যাটফর্মের আওতায় নিয়ে আসা সম্ভব হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। রেজিস্ট্রেশন বাড়ানোর মাধ্যমে গ্রাহক বাড়ানোর ক্ষেত্রেও তথ্য আপারা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন বলে তিনি মনে করেন। লালসবুজের মাধ্যমে এ দেশের নারীরা স্বাবলম্বী হবে এবং তারা জাতীয় অর্থনৈতিতে তাৎপর্যপূর্ণ ভূমিকা রাখবে, এই আশাবাদও ব্যক্ত করেন তিনি।

spot_img
আরও পড়ুন
- Advertisment -spot_img

সর্বাাধিক পঠিত

spot_img