Monday, May 20, 2024
spot_img
Homeইভেন্টবাক্কো-টিএমজিবি গোলটেবিল বৈঠক

বাক্কো-টিএমজিবি গোলটেবিল বৈঠক

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কন্ট্যাক্ট সেন্টার অ্যান্ড আউটসোর্সিং-বাক্কো ও প্রযুক্তি সাংবাদিকদের সংগঠন টেকনোলজি মিডিয়া গিল্ড বাংলাদেশ-টিএমজিবির উদ্যোগে একটি গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (১৮ নভেম্বর) সকালে রাজধানীর কারওয়ান বাজারের ভিশন ২১ টাওয়ারের কনফারেন্স রুমে ‘দেশের বিপিও খাতের গতিপ্রকৃতি: সামনের দিনের চ্যালেঞ্জ ও সুযোগ’ শিরোনামের ওই গোল টেবিল বৈঠকটি অনুষ্ঠিত হয়।

বৈঠকে বিজনেস প্রসেস আউটসোর্সিং বা বিপিও নিয়ে কাজ করা বাক্কোর বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধি ও বিভিন্ন গণমাধ্যমে কর্মরত টিএমজিবির সদস্যরা অংশ নেন।

আলোচনার শুরুতেই একটি প্রেজেন্টেশনের মাধ্যমে দেশের বিপিও খাতের বিভিন্ন দিক তুলে ধরেন বাক্কোর যুগ্ম সাধারণ সম্পাদক তানজিরুল বাসার।

এ ছাড়া একটি প্রেজেন্টেশনের মাধ্যমে বিভিন্ন সময়ে নেওয়া টিএমজিবির নানান কর্মকাণ্ড তুলে ধরেন সংগঠনের সাধারণ সম্পাদক মুরসালিন হক জুনায়েদ।

আলোচনায় অংশ নিয়ে খাতটির সংশ্লিষ্টরা জানান, দেশের অন্যতম বৈদেশিক মুদ্রা আয়ের খাত হিসেবে অল্প কয়েক বছরে অনেকদূর এগিয়েছে বিপিও। প্রতি বছর মিলিয়ন মিলিয়ন ডলার আয় করলেও এখনো বিপিও সম্পর্কে দেশের অনেক তরুণ জানেই না।

বৈঠক থেকে বিপিও খাতের বিভিন্ন সমস্যা যেমন, দক্ষ কর্মীর অভাব, চাকরির দু-তিন মাসের মাথায় ছেড়ে দেওয়া, নির্দিষ্ট শিফটে কাজ না করার মানসিকতার মতো প্রতিবন্ধকতাগুলো তুলে ধরেন খাতটির প্রতিনিধিরা। এ ছাড়া ইন্ডাস্ট্রি-একাডেমিয়ার সংযোগ না থাকা, সামাজিকভাবে বিপিওতে কাজ করাকে ছোট হিসেবে দেখাকেও বিপিওর ক্ষেত্রে সংকট হিসেবে দেখেন সংশ্লিষ্টরা।

পরে আলোচনা থেকে এসব সমস্যা সমাধানে কিছু সুপারিশও উঠে আসে। পাশাপাশি খাতটিকে আরও পরিচিত করাতে গণমাধ্যমের ইতিবাচক ভূমিকা রাখার বিষয়টিও উঠে আসে আলোচনায়।

গোলটেবিল বৈঠকে উপস্থিত ছিলেন বাক্কোর সাধারণ সম্পাদক তৌহিদ হোসেন, সহ-সভাপতি তানভীর ইব্রাহিম, পরিচালক মুসনাদ ই আহমেদ, যুগ্ম সাধারণ সম্পাদক তানজিরুল বাসার, বাণিজ্য মন্ত্রণালয়ের আইসিটি বিজনেস প্রোমশন কাউন্সিলের নির্বাহী কর্মকর্তা মো. ফয়সাল খান, টিএমজিবির সভাপতি মোহাম্মদ কাওছার উদ্দীন, সাধারণ সম্পাদক মুরসালিন হক জুনায়েদ, সহসভাপতি, সাংগঠনিক সম্পাদকসহ ইসি ও সাধারণ সদস্যরা।

গোলটেবিল বৈঠকটিতে আয়োজনে সহায়তা করেছে বিপিও প্রতিষ্ঠান ফিফোটেক এবং স্কাইটেক।

spot_img
আরও পড়ুন
- Advertisment -spot_img

সর্বাাধিক পঠিত

spot_img