সরকারি-বেসরকারি সংস্থায় দেশে তৈরি সফটওয়্যার ব্যবহারের আহ্বান জানালেন বাণিজ্যমন্ত্রী

BASIS

সরকারি-বেসরকারি সংস্থায় দেশে তৈরি সফটওয়্যার ব্যবহারের আহ্বান জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী। বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ডস ২০২০ এর অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান।

আলো ঝলমলে পুরস্কার বিতরণী অনুষ্ঠান আয়োজনের মধ্য দিয়ে শেষ হলো বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ডস ২০২০ এর অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠান। ২৭ জুন, ২০২১, রবিবারআরটিভি-তে বিকেল ৪ টায় সম্প্রচারিত হওয়ার মধ্যদিয়ে সম্পন্ন হয় এবারের আয়োজন।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতের জাতীয় বাণিজ্য সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) দীর্ঘ ২ দশকেরও বেশি সময় ধরে সরকারের সাথে একযোগে বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়নে কাজ করে চলেছে। বেসিসের উদ্যোগে এবার চতুর্থবারেরমতোপ্রদানকরাহলোবেসিসন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ডস ২০২০।

বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ড প্রদান করার মাধ্যমে বেসিস ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে ব্যক্তি, ছাত্র, উদ্যোক্তা, এসএমই এবং বাংলাদেশের তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠানসমূহের উদ্ভাবনী এবং সম্ভাবনাময় তথ্যপ্রযুক্তি প্রকল্পগুলোকে বাছাই করে এবং উৎসাহ প্রদান করার লক্ষ্যে পুরস্কার প্রদান করে। এ বছর ৩৬ টি ক্যাটাগরিতে ৫৯ টি অ্যাওয়ার্ড প্রদান করা হয়েছে।

চলমান বৈশ্বিক করোনা ভাইরাস মহামারীর জন্য এবারের বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ডস ২০২০ ভিন্নভাবে আয়োজন করা হয়। বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ডস ২০২০-এর পুরষ্কার বিতরণী অনুষ্ঠান যথাযথ স্বাস্থ্যবিধি মেনে গ্রীনস্ক্রিন প্রযুক্তি ব্যবহার করে বিশেষভাবে প্রস্তুত করে সম্প্রচার করা হয়।

বেসিস ন্যাশানাল আইসিটি অ্যাওয়ার্ডস বিজয়ীরা পরবর্তীতে  এশিয়ার তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) খাতের অস্কার খ্যাত এশিয়া প্যাসিফিক আইসিটি অ্যাওয়ার্ডে (অ্যাপিকটা) অ্যাওয়ার্ড প্রোগ্রামে অংশগ্রহণ করবেন। গতবছরেরবেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ড ২০১৯ এর বিজয়ীদের প্রকল্পগুলো অ্যাপিকটা অ্যাওয়ার্ডস ২০১৯ অ্যাওয়ার্ড প্রোগ্রামে অংশগ্রহণ করে তিনটি ক্যাটাগরিতে চ্যাম্পিয়ন এবং পাঁচটি মেরিট পুরস্কারসহ মোট আটটি পুরস্কার অর্জন করে।

বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ডস ২০২০ প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় বাণিজ্যমন্ত্রী জনাব টিপু মুনশি, এমপি। প্রধান অতিথির বক্তব্যে বাণিজ্য মন্ত্রী জনাব টিপু মুনশিএমপি বলেন, বাণিজ্য মন্ত্রণালয় তথ্য প্রযুক্তি খাতের উন্নয়ন, সম্প্রসারণ ও রপ্তানি বাড়ানোর জন্য কাজ করছে। বেসিস থেকে আমরা সুনির্দিষ্ট প্রস্তাব পেয়েছি। আন্তর্জাতিক বাজার সম্প্রসারণ ও রপ্তানি বাড়ানোর জন্য বেসিস সম্ভাব্য ৫টি সম্ভাবনাময় বাজারের কথা বলেছে।  কিভাবে এই খাতের রপ্তানি বাড়ানো যায়, নতুন নতুন বাজার তৈরি করা যায় এ লক্ষ্যে বাণিজ্য মন্ত্রণালয় ও বেসিস একসাথে কাজ করবে। আমি দেশের সকল সরকারি-বেসরকারি সংস্থায় দেশে তৈরি সফটওয়্যার ব্যবহারের আহ্বান জানাচ্ছি।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের মাননীয় প্রতিমন্ত্রী জনাব জুনাইদ আহ্‌মেদ পলক এমপি। মাননীয় প্রতিমন্ত্রী জনাব জুনাইদ আহ্‌মেদ পলক এমপি বলেন, আমরা এখন মেইড ইন বাংলাদেশএর উপর জোর দিচ্ছি। আগামীতেআমাদের প্রয়োজনীয় সব ধরনের সফটওয়্যার ও হার্ডওয়্যার দেশেই তৈরি হবে। বেসিসন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ডস ২০২০ এ যারা পুরস্কার পেয়েছেন তাদের কে অভিনন্দন। এক্ষেত্রে আমাদের খেয়াল রাখতে হবে বিজয়ী প্রকল্পগুলো যেন হারিয়ে না যায়। প্রকল্পগুলো যাতে বাণিজ্যিকভাবে সফল হয় সে দিকে আমাদের সকলকে লক্ষ্য রাখতে হবে।

বেসিসন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ডস ২০২০ অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবীর। সভাপতির বক্তব্যে বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবীর বলেন, বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ড মাধ্যমে আমরা সারা দেশের উদ্ভাবনী এবং সম্ভাবনাময় তথ্যপ্রযুক্তি প্রকল্পগুলোকে বাছাই করি এবং উৎসাহ প্রদান করার লক্ষ্যে পুরষ্কার প্রদান করি।আমাদের তৈরি সফটওয়্যার দিয়েই এবার আমরা বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ডস ২০২০ সকল কার্যক্রম সম্পন্ন করেছি। এখন থেকে আমরা আর বিদেশ থেকে সফটওয়্যার আমদানি করতে চাই না।

বেসিসন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ডস ২০২০ অনুষ্ঠানে এছাড়াও  উপস্থিত ছিলেন বেসিস এর জ্যেষ্ঠ সহ-সভাপতি জনাব ফারহানা এ রহমান, সহ-সভাপতি (প্রশাসন) জনাব শোয়েব আহমেদ মাসুদ, বেসিস পরিচালক এবং বেসিস আইসিটি অ্যাওয়ার্ডস ২০২০ এর আহ্বায়ক জনাব তামজিদ সিদ্দিক স্পন্দন,যুগ্ম-আহ্বায়ক জনাব রাশেদ কামাল, বেসিস আইসিটি অ্যাওয়ার্ডস ২০২০ এর প্রধান বিচারক এবং বেসিসের আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টাজনাব আবদুল্লাহ এইচ কাফি।

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস(বেসিস) এর উদ্যোগে এবং আইপিডিসি ফাইন্যান্স লিমিটেড,  দারাজ বাংলাদেশ লিমিটেড ও আইসিটি বিজনেস প্রমোশন কাউন্সিলের সহযোগিতায় বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ডস ২০২০ এর এবারের পুরষ্কার বিতরণী অনুষ্ঠান সফলভাবে  আয়োজন করা হয়।

বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ডস ২০২০ এর বিজয়ী যারা-

বিজনেস সার্ভিসেস ক্যাটাগরির ফাইনান্স এন্ড অ্যাকাউন্টিং সলিউশন সাব-ক্যাটাগরিতে চ্যাম্পিয়ন হয়েছে ইন্সপায়ারিং বাংলাদেশ লিমিটেড এর ইন্সপায়ারিং বাংলাদেশ।

বিজনেস সার্ভিসেস ক্যাটাগরির ফাইনান্স এন্ড অ্যাকাউন্টিং সলিউশন সাব-ক্যাটাগরিতে উইনার হয়েছে মিলিনিয়াম ইনফর্মেশন সলিউশন লিমিটেড এর আবাবিল-ইসলামিক ব্যাংকিং স্যুট।

বিজনেস সার্ভিসেস ক্যাটাগরির আইটি সার্ভিসেস সলিউশন সাব-ক্যাটাগরিতে চ্যাম্পিয়ন হয়েছে দ্যা কাউ কোম্পানি লিমিটেড এর মিলিয়ন ইন মিনিটিসঃ এআই পাওয়ার ইমেজ এডিটিং।

বিজনেস সার্ভিসেস ক্যাটাগরির মার্কেটিং সলিউশন সাব-ক্যাটাগরিতে মেরিট পুরস্কার পেয়েছে ইন্সটাখাতির এর ইন্সটাখাতির।

বিজনেস সার্ভিসেস ক্যাটাগরির মার্কেটিং সলিউশন সাব-ক্যাটাগরিতে উইনার হয়েছে পাইওনিয়ার আলফা লিমিটেড এর ইলি চ্যাটবোট।

বিজনেস সার্ভিসেস ক্যাটাগরির প্রফেশনাল সার্ভিসেস সাব- ক্যাটাগরিতে চ্যাম্পিয়ন হয়েছে লিগ্যাল এক্স এর লিগ্যাল সার্ভিসেস।

বিজনেস সার্ভিসেস ক্যাটাগরির সিকিউরিটি সলিউশন সাব-ক্যাটাগরিতে মেরিট পুরস্কার পেয়েছে পেনটেস্টারস্পেস এর সাইবার সিকিউরিটি সলিউশন।

বিজনেস সার্ভিসেস ক্যাটাগরির সিকিউরিটি সলিউশন সাব- ক্যাটাগরিতে উইনার হয়েছে ইনোভেক্স আইডিয়া সলিউশন এর মোবিম্যানেজার- মোবাইল ডিভাইস ম্যানেজমেন্ট সলিউশন।

কনজিউমার ক্যাটাগরির ব্যাংকিং,ইনসিওরেন্স এন্ড ফাইনান্স সাব- ক্যাটাগরিতে চ্যাম্পিয়ন হয়েছে  লঙ্কা বাংলা ইনফর্মেশন সিস্টেম লিমিটেড এর আইব্রোকার।

কনজিউমার ক্যাটাগরির ডিজিটাল মার্কেটিং এন্ড এডভার্টাইজিং সাব- ক্যাটাগরিরতে উইনার হয়েছে এক্সস্পীডস্টুডিও এর ইলিমেন্টসকিট।

কনজিউমার ক্যাটাগরির মার্কেটপ্লেস ইনক্লুডিং স্মার্ট হোম ট্রানজেকশন ফর প্রপারটিস, গুড, এন্ড সার্ভিসেস সাব- ক্যাটাগরিতে মেরিট পুরস্কার পেয়েছে স্বপ্নবাড়ি এর প্রপারটি ম্যানেজমেন্ট সলিউশন।

কনজিউমার ক্যাটাগরির মার্কেটপ্লেস ইনক্লুডিং স্মার্ট হোম ট্রানজেকশন ফর প্রপারটিস, গুড, এন্ড সার্ভিসেস সাব- ক্যাটাগরিতে উইনার হয়েছে রক্ষী আইটি সলিউশন লিমিটেড এর রক্ষী।

কনজিউমার ক্যাটাগরির মিডিয়া এন্ড এন্টারটেইনমেন্ট সাব- ক্যাটাগরিতে চ্যাম্পিয়ন হয়েছে স্বাধীন মিউজিক লিমিটেড এর স্বাধীন মিউজিক।

কনজিউমার ক্যাটাগরির রিটেইল এন্ড ডিস্ট্রিবিউশন সাব- ক্যাটাগরিতে উইনার হয়েছে ইনোভিজ টেকনোলজিস লিমিটেড এর রিটেইল প্রিমিয়ার।

কনজিউমার ক্যাটাগরির রিটেইল এন্ড ডিস্ট্রিবিউশন সাব- ক্যাটাগরিতে মেরিট পুরস্কার পেয়েছে ডিংগি টেকনোলজি লিমিটেড এর ডিংগি সপফ্রন্ট।

কনজিউমার ক্যাটাগরির ট্যুরিজম এন্ড হসপিটালিটি সাব- ক্যাটাগরিতে চ্যাম্পিয়ন হয়েছে বি-বাইক লিমিটেড এর বি-বাইক।

ক্রস ক্যাটাগরির রিসার্চ এন্ড ডেভেলপমেন্ট সাব-ক্যাটাগরিতে চ্যাম্পিয়ন হয়েছে ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড এর মিটার রিডিং স্নাপসট ভেলিডেশন ভায়া ডিপ লার্নিং টেকনিকস।

ক্রস ক্যাটাগরির রিসার্চ এন্ড ডেভেলপমেন্ট সাব-ক্যাটাগরিতে উইনার হয়েছে এসএসএল-আইইউটি এর রেনোভো এন অরথটিক কোয়ানটেটিভ অ্যাসেসমেন্ট এন্ড ভিজুয়ালাইজেশন সিস্টেম ফর হেমিপ্লেগিক আপার লিমব রিহ্যাবিলিটেশন।

ক্রস ক্যাটাগরির স্টার্টআপ সাব-ক্যাটাগরিতে চ্যাম্পিয়ন হয়েছে হ্যালো টাস্ক প্লাটফর্ম লিমিটেড এর হ্যালো টাস্ক।

ইনক্লুশন এন্ড কমিউনিটি সার্ভিসেস ক্যাটাগরির কমিউনিটি সার্ভিসেস সাব-ক্যাটাগরিতে চ্যাম্পিয়ন হয়েছে লিডস কর্পোরেশন লিমিটেড এর এইড ট্রাস্টঃ ব্লকচেইন ফর হিউমেনিটেরিয়ান এইড ডিস্ট্রিবিউশন।

ইনক্লুশন এন্ড কমিউনিটি সার্ভিসেস ক্যাটাগরির কমিউনিটি সার্ভিসেস সাব-ক্যাটাগরিতে উইনার হয়েছে ওভাই সল্যুশন লিমিটেড এর ওভাইসেবা।

ইনক্লুশন এন্ড কমিউনিটি সার্ভিসেস ক্যাটাগরির এডুকেশন সাব-ক্যাটাগরিতে মেরিট পুরস্কার পেয়েছে ড্যাফোডিল কম্পিউটারস লিমিটেড এর স্মার্ট এডু ইআরপি।

ইনক্লুশন এন্ড কমিউনিটি সার্ভিসেস ক্যাটাগরির এডুকেশন সাব-ক্যাটাগরিতে উইনার হয়েছে নেটিজেন আইটি লিমিটেড এর এডুম্যান( এডুকেশনাল ইনস্টিটিউট ম্যানেজমেন্ট সফটওয়্যার)।

ইনক্লুশন এন্ড কমিউনিটি সার্ভিসেস ক্যাটাগরির হেলথ এন্ড ওয়েলবিং সাব-ক্যাটাগরিতে মেরিট পুরস্কার পেয়েছে ইনফো কেয়ার এর ডিজিটাল প্রেসক্রিপশন।

ইনক্লুশন এন্ড কমিউনিটি সার্ভিসেস ক্যাটাগরির হেলথ এন্ড ওয়েলবিং সাব-ক্যাটাগরিতে উইনার হয়েছে টেক ট্রেরেইন আইটি লিমিটেডের রিহ্যাব এইচআইএস।

ইনক্লুশন এন্ড কমিউনিটি সার্ভিসেস ক্যাটাগরির ইন্ডিজিনিয়াস এন্ড কমিউনিটি সার্ভিসেস সাব-ক্যাটাগরিতে মেরিট পুরস্কার পেয়েছে ইউআইইউবি এর এআইএমএস ল্যাবের বোলতে চাইঃ এন ইনটেলিজেন্ট ইন্টিগেটেড প্লাটফর্ম টু সাপোর্ট ভারবালি চ্যালেঞ্জড পিউপল।

ইনক্লুশন এন্ড কমিউনিটি সার্ভিসেস ক্যাটাগরির ইন্ডিজিনিয়াস এন্ড কমিউনিটি সার্ভিসেস সাব-ক্যাটাগরিতে উইনার হয়েছে বিডি চার্ট এর বিডি চার্ট- ব্লকচেইন বেইজড প্লাটফর্ম ফর এডুকেশনাল সার্টিফিকেটস ইস্যু এন্ড ভেরিফিকেশন।

ইনক্লুশন এন্ড কমিউনিটি সার্ভিসেস ক্যাটাগরির রিজিওনাল, রুরাল এন্ড রিমোট সার্ভিসেস সাব-ক্যাটাগরিরতে চ্যাম্পিয়ন হয়েছে স্পেট ইনিশিয়েটিভ লিমিটেড এর স্কুল৩৬০।

ইনক্লুশন এন্ড কমিউনিটি সার্ভিসেস ক্যাটাগরির সাসটেইনেবিলিটি এন্ড ইনভারমেন্ট সাব-ক্যাটাগরিতে মেরিট পুরস্কার পেয়েছে ফেস অফ আর্ট টেকনোলজিস এর ইউটিলিটিস মনিটরিং সিস্টেম- এনার্জি, ওয়াটার, গ্যাস, কম্প্রেসড এয়ার।

ইনক্লুশন এন্ড কমিউনিটি সার্ভিসেস ক্যাটাগরির সাসটেইনেবিলিটি এন্ড ইনভারমেন্ট সাব-ক্যাটাগরিতে উইনার হয়েছে মারকুরি৮০ এর আই ফরেস্ট।

ইনক্লুশন কমিউনিটি সার্ভিসেস ক্যাটাগরির উইমেন এন্টারপ্রেনিউর সাব-ক্যাটাগরিতে মেরিট পুরস্কার পেয়েছে, পেনিউর ল্যাব লিমিটেড এর বেগম ডট কো।

ইনক্লুশন কমিউনিটি সার্ভিসেস ক্যাটাগরির উইমেন এন্টারপ্রেনিউর সাব-ক্যাটাগরিতে উইনার হয়েছে সাইনেরজি সফটওয়্যার পার্ক এর স্মার্ট সোলার ইরিগেশন সিস্টেম( সিররিস)

ইন্ডাস্ট্রিয়াল ক্যাটাগরির এগ্রিকালচারাল সাব-ক্যাটাগরিতে মেরিট পুরস্কার পেয়েছে মোঃ শাহরিয়ার আহমেদ চৌধুরী।

ইন্ডাস্ট্রিয়াল ক্যাটাগরির এগ্রিকালচারাল সাব-ক্যাটাগরিরতে উইনার হয়েছে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল এর ফুডগ্রেইন  প্রকিউরমেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম এন্ড কৃষকের অ্যাপ।

ইন্ডাস্ট্রিয়াল ক্যাটাগরির ইঞ্জিনিয়ারিং এন্ড কনস্ট্রাকশন সাব-ক্যাটাগরিতে চ্যাম্পিয়ন হয়েছে প্রাইচওয়াটারহাউজ কোওপার্স বাংলাদেশ প্রাইভেট লিমিটেড এর ম্যানুফ্যাকচারিং ইনালাইটিক্স।

ইন্ডাস্ট্রিয়াল ক্যাটাগরির রিসোর্স, এনার্জি, এন্ড ইউটিলিটি সাব-ক্যাটাগরিতে চ্যাম্পিয়ন হয়েছে ডিএমএ- ডাটা সপ্ট ম্যানুফেকচারিং এন্ড অ্যাসেম্বেলি ইন লিমিটেড এর অটোমেটেড মিটার রিডিং ডিভাইসেস/ ক্লাউড সল্যুশন।

ইন্ডাস্ট্রিয়াল ক্যাটাগরির রিসোর্স, এনার্জি, এন্ড ইউটিলিটিস সাব-ক্যাটাগরিতে উইনার হয়েছে ই-জেনারেশন পিএলসি এর এসএপি ইমপ্লিমেন্টেশন এট ইউনিগ্যাস।

ইন্ডাস্ট্রিয়াল ক্যাটাগরির সাপ্লাই চেইন লজিস্টিক সাব-ক্যাটাগরিতে চ্যাম্পিয়ন হয়েছে ডায়নামিক সল্যুশন ইনোভেটরস এর অফ ডক ম্যানেজমেন্ট সিস্টেম( ওডিএমএস)।

ইন্ডাস্ট্রিয়াল ক্যাটাগরির সাসটেইনেবিলিটি এন্ড ইনভারমেন্ট সাব-ক্যাটাগরিতে চ্যাম্পিয়ন হয়েছে খান মোহাম্মদ শৌশব আজাদ এর আইওটি বেইজড এয়ার পলিউশন মনিটরিং সিস্টেম।

ইন্ডাস্ট্রিয়াল ক্যাটাগরির ট্রান্সপোর্ট সাব-ক্যাটাগরিতে চ্যাম্পিয়ন হয়েছে ডিঙ্গি টেকনোলোজিস লিমিটেড এর ডিঙ্গি ম্যাপ অ্যাপি।

পাবলিক সেক্টর এন্ড গভর্নমেন্ট ক্যাটাগরির ডিজিটাল গভর্নমেন্ট সাব-ক্যাটাগরিতে চ্যাম্পিয়ন হয়েছে ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন  কোম্পানি লিমিটেড এর আইওটি বেইজড অটোমেটিক পাওয়ার ইন্ট্রাপশন মনিটরিং সিস্টেম।

পাবলিক সেক্টর এন্ড গভর্নমেন্ট ক্যাটাগরির ডিজিটাল গভর্নমেন্ট সাব-ক্যাটাগরিতে মেরিট পুরস্কার পেয়েছে সিনেসিস আইটি লিমিটেড এর ই-টিন।

পাবলিক সেক্টর এন্ড গভর্নমেন্ট ক্যাটাগরির ডিজিটাল গভর্নমেন্ট সাব-ক্যাটাগরিতে উইনার হয়েছে অরেঞ্জ বিজনেস ডেভলপমেন্ট লিমিটেড এর  ইউপি সেবা।

পাবলিক সেক্টর এন্ড গভর্নমেন্ট ক্যাটাগরির গভর্নমেন্ট এন্ড সিটিজেন সার্ভিসেস সাব-ক্যাটাগরিতে চ্যাম্পিয়ন হয়েছে কমিউনিকেশন সিস্টেম লিমিটেডের ঈগল-বিডি।

পাবলিক সেক্টর এন্ড গভর্নমেন্ট ক্যাটাগরির গভর্নমেন্ট এন্ড সিটিজেন সার্ভিসেস সাব-ক্যাটাগরিতে উইনার হয়েছে সিনেসিস আইটি লিমিটেড এর সেন্টাল বায়োমেট্রিক ভেরিফিকেশন এন্ড মনিটরিং প্লাটফর্ম (সিবিভিএমপি)।

পাবলিক সেক্টর এন্ড গভর্নমেন্ট ক্যাটাগরির গভর্নমেন্ট এন্ড সিটিজেন সার্ভিসেস সাব-ক্যাটাগরিতে মেরিট পুরস্কার পেয়েছে কর্পোট্রনিক ইনফো সিস্টেম লিমিটেড এর এডুকেশন বোর্ড অটোমেশন সিস্টেম।

স্টুডেন্ট ক্যাটাগরির সিনিয়র স্টুডেন্ট সাব-ক্যাটাগরিতে চ্যাম্পিয়ন হয়েছে নটরডেম কলেজের প্রোগ্রো দ্যা অটনমাস এগ্রোবট।

স্টুডেন্ট ক্যাটাগরির সিনিয়র স্টুডেন্ট  সাব-ক্যাটাগরিতে উইনার হয়েছে ঝিনাইদহ পলিটেকনিক ইনস্টিটিউট এর আইওটি বেইজড স্মার্ট ভেন্ডিং মেশিন ফর স্যানিটারি প্যাড।

স্টুডেন্ট ক্যাটাগরির সিনিয়র স্টুডেন্ট সাব-ক্যাটাগরিতে মেরিট পুরস্কার পেয়েছে ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের প্রজেক্ট আশা।

স্টুডেন্ট ক্যাটাগরির সিনিয়র স্টুডেন্ট সাব-ক্যাটাগরিতে মেরিট পুরস্কার পেয়েছে শহীদ স্মৃতি ডিগ্রি কলেজ এর  ও- জোন।

স্টুডেন্ট ক্যাটাগরির টারশিয়ারি স্টুডেন্ট প্রজেক্ট সাব-ক্যাটাগরিতে চ্যাম্পিয়ন হয়েছে ইনস্টিটিউশন অফ ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স (আইডিইবি), বাংলাদেশ এর আইওটি বেইজড এগ্রিকালচারাল প্রডাক্টিভিটি রিকমেনডেশন সিস্টেম।

স্টুডেন্ট ক্যাটাগরির টারশিয়ারি স্টুডেন্ট প্রজেক্ট সাব-ক্যাটাগরিতে উইনার হয়েছে বাংলাদেশ ইউনিভার্সিটি অফ ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি এর  ই-ওয়েস্ট ম্যানেজমেন্ট সিস্টেম।

স্টুডেন্ট ক্যাটাগরির টারশিয়ারি স্টুডেন্ট প্রজেক্ট সাব-ক্যাটাগরিতে মেরিট পুরস্কার পেয়েছে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি এর মিনিস্ট্রি অব কোডস।

স্টুডেন্ট ক্যাটাগরির টারশিয়ারি স্টুডেন্ট প্রজেক্ট সাব-ক্যাটাগরিতে মেরিট পুরস্কার পেয়েছে বাংলাদেশ ইউনিভার্সিটি অফ টেক্সটাইল এর অ্যারোকিউরঃ এ স্মার্ট এয়ার কোয়ালিটি মনিটরিং এন্ড সিকিউরিটি ডিভাইস।

টেকনোলজি ক্যাটাগরির আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) সাব-ক্যাটাগরিতে মেরিট পুরস্কার পেয়েছে প্রেনিউর ল্যাব লিমিটেড এর দস্ত.এআই-ওমনি চ্যানেল ভার্চুয়াল অ্যাসিস্টেন্ট সল্যুশন।

টেকনোলজি ক্যাটাগরির আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) সাব-ক্যাটাগরিতে উইনার হয়েছে আইও টি বেইজড অটোমেটিক পাওয়ার ইন্ট্রাপশন মনিটরিং সিস্টেম।

টেকনোলজি ক্যাটাগরির বিগ ডাটা এনালাইটিক্স সাব-ক্যাটাগরিতে চ্যাম্পিয়ন হয়েছে রেডিসন ডিজিটাল টেকনোলজিস লিমিটেড এর  টেলি-এনালাইটিক্স ২.০।

টেকনোলজি ক্যাটাগরির ইন্টারনেট অব থিংস সাব-ক্যাটাগরিতে চ্যাম্পিয়ন হয়েছে বন্ডস্টেইন টেকনোলোজিস লিমিটেড এর স্মার্ট আইওটি পার্কিং সল্যুশন।

টেকনোলজি ক্যাটাগরির ইন্টারনেট অব থিংস সাব-ক্যাটাগরিতে উইনার হয়েছে ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড এর আইওটি বেইজড অটোমেটিক পাওয়ার ইন্ট্রাপশন মনিটরিং সিস্টেম।

*

*