কলেজ শিক্ষার্থীদের জন্য প্রথম বারের মতো রোবটিক্স প্রতিযোগিতা

বাংলাদেশে প্রথমবারের মতো কলেজ শিক্ষার্থীদের জন্য শুরু হতে যাচ্ছে রোবটিক্স প্রতিযোগিতা। বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা), জাপান দূতাবাস, জাপান এক্সটারনাল ট্রেড অরগানাইজেশন (জেইটিআরও)  ও আইসিটি মন্ত্রণালয়ের সার্বিক সহযোগিতায় জাপানের এডুকেশন  টেকনোলোজি কোম্পানি ভেনচুরাস লিমিটেড এই প্রতিযোগিতা আয়োজন করতে যাচ্ছে।

বাংলাদেশের ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ইউআইইউ) এর নতুন ক্যাম্পাসে মার্চের ২১ এবং ২২ তারিখে এই রোবটিক্স প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হতে যাচ্ছে। প্রতিযোগিতায় বাংলাদেশের ১৫টি কলেজ অংশগ্রহণ করবে – নটর ডেম কলেজ, ঢাকা সিটি কলেজ, ভিকারুননিসানূনকলেজ, ঢাকা কলেজ, রাজউক উত্তরা মডেল কলেজ, আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ, আদমজী ক্যান্টনমেন্ট কলেজ, হলি ক্রস কলেজ, ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজ, বি এ এফ শাহীন কলেজ, ট্রাস্ট কলেজ, বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ পাবলিক কলেজ, এস ও এস হারমানমেইনার কলেজ, সেইন্ট জোসেফ কলেজ এবং চিটাগং গ্রামার স্কুল, ঢাকা। প্রতিযোগিতায় অংশগ্রহণকারী বিজয়ী দলকে পুরষ্কার হিসেবে দেওয়া হবে ১লক্ষ টাকা।

দুই দিনব্যাপী এই প্রতিযোগিতায় ১০০০ এর বেশি শিক্ষার্থী অংশগ্রহণ করবে বলে আশা করা হচ্ছে। প্রতিযোগিতার প্রথমদিনে ওয়ার্কশপের আয়োজন করা হবে। এতে থাকবে ক্যারিয়ারসেমিনার, প্যানেল ডিসকাশন এবং কোডিং ওয়ার্কশপ।প্রতিযোগিতার দ্বিতীয়দিনে মূল প্রতিযোগিতা এবং পুরষ্কারবিতরণীঅনুষ্ঠিতহবে।এদিন প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন তথ্য ও প্রযুক্তিপ্রতিমন্ত্রীজুনায়েদআহমেদপলক ও জাপানএক্সটারনালট্রেডঅরগানাইজেশন (জেইটিআরও)  এরবাংলাদেশপ্রধানডাইসুকেআরাই।

একইদিনপ্রতিযোগিতার সমাপনী অনুষ্ঠানে প্রধান অথিতি হিসেবে উপস্থিত থাকবেনবাংলাদেশের ডাক, টেলিযোগাযোগওতথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফাজব্বার এবং বাংলাদেশবিনিয়োগউন্নয়নকর্তৃপক্ষের (বিডা) নির্বাহীচেয়ারম্যানকাজীআমিনুলইসলাম।

এছাড়াও মূল প্রতিযোগিতা অনুষ্ঠানে অতিথি বক্তা হিসেবে থাকবেন এভারেস্টবিজয়ীপ্রথমবাংলাদেশীনারীনিশাতমজুমদার।আরওথাকবেজাপানের সংগীতদল বাজিনা বিট এর পক্ষ থেকে সংগীত পরিবেশনা। রোবটিক্সপ্রতিযোগীতাররিওয়ার্ড পার্টনার হচ্ছে গ্রামীণফোন,মিডিয়াপার্টনারহচ্ছেআরটিভি এবং ডেইলি স্টার, , টেকনিক্যাল পার্টনার হচ্ছে ডাটাসফট বাংলাদেশ ও মনস্টার ল্যাব জাপান।

প্রতিযোগিতার আয়োজন প্রসঙ্গে ভেনচুরাসলিমিটেড- এরসিইওএবংসহপ্রতিষ্ঠাতাইউরিকাইউডাবলেন, ” ইউনাইটেডইন্টারন্যাশনালইউনিভার্সিটি (ইউআইইউ) এর সাথে রোবটিক্স প্রতিযোগিতা আয়োজনে করতেপেরেআমরাআনন্দিত।আমরাআশাকরছিএইপ্রতিযোগিতায়অংশগ্রহণেরমাধ্যমেকলেজেরশিক্ষার্থীরাআইটিএবংবিজ্ঞানসম্পর্কিতবিভিন্নধরণেরদক্ষতাএবংঅভিজ্ঞতাঅর্জনকরতেপারবে।”

ভেনচুরাস লিমিটেড সম্পর্কে

Share This:

*

*