Home ইভেন্ট অনুষ্ঠিত হলো বাংলাদেশ ইনোভেশন সামিট

অনুষ্ঠিত হলো বাংলাদেশ ইনোভেশন সামিট

উদ্ভাবনই গড়ে দিবে আগামীর ভিত্তি, তাই ‘আজকের উদ্ভাবন, আগামীর সম্ভাবনা’ এই প্রতিপাদ্যকে ধারণ করে ১৮ই ফেব্রুয়ারি ঢাকার বিয়াম অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয়ে গেলো ৫ম বাংলাদেশ ইনোভেশন সামিট।

প্রায় ছয় শতাধিক অংশগ্রহণকারী এবারের সম্মেলনে অংশগ্রহণ করেন।

রাজধানী ঢাকায় বাংলাদেশ ইনোভেশন ফোরাম এবং রাইজ আপ ল্যাবস এর যৌথ উদ্যোগে অনুষ্ঠিত হওয়া এই সম্মেলনে এবার প্রথমবারের মতো দেশ এবং বিদেশ থেকে অনলাইনেও অংশ নেন আরো প্রায় সহস্রাধিক অংশগ্রহণকারী ।

১০ এর অধিক আলাদা সেশন এবং ২ টি প্যানেল ডিশকাশনে এবারের আয়োজনে প্রায় ২০ জনের অধিক দেশীয় এবং আন্তর্জাতিক বক্তা কথা বলেন এই সম্মেলনে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে ছিলেন ড্যাফোডিল গ্রুপ এর প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান সবুর খান এবং আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি-বাংলাদেশ এর প্রো-ভাইস-চ্যান্সেলর আব্দুর রহমান।

সবুর খান বলেন – “এদেশের মানুষ সবসময়ই উদ্ভাবনী শক্তি লালন করে,কিন্তু এই শক্তি বিকাশে সবাইকে নিজেদের কাজে মনযোগী হতে তিনি আহবান জানান। তিনি বলেন, যেকোনো কাজ করে হলে থাকতে হবে পর্যাপ্ত জ্ঞান এবং এর জন্যে গবেষণা ,পড়ার কোন বিকল্প নেই। তিনি আশা প্রকাশ করেন এই সম্মেলনের উপস্থিতির মধ্য থেকেই কেউ হয়তো আগামীতে এমন কোন উদ্যোগ নিবে যা সারা পৃথিবীতে নতুন এক বিপ্লব আনবে ” ।

আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি-বাংলাদেশ এর প্রো-ভাইস-চ্যান্সেলর আব্দুর রহমান বলেন “ তথ্যপ্রযুক্তির মাধ্যমে এখন চলছে চতুর্থ শিল্প বিপ্লব। মোবাইল ইন্টারনেট, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ও মেশিন লার্নিং হচ্ছে চতুর্থ বিপ্লবের ভরশক্তি। তিনি বলেন -প্রযুক্তির দক্ষতা বৃদ্ধির মাধ্যমে নিশ্চিত হবে আগামীর সমৃদ্ধি “।

অনুষ্ঠানে বক্তা হিসেবে ছিলেন বেসিস এর ভাইস প্রেসিডেন্ট আবু দাউদ খান, বিডিজবস্ ডট কম এর প্রধান নির্বাহী কর্মকর্তা ফাহিম মাশরুর, আমাজন ওয়েব সার্ভিসেস, ইউএসএ এর লিডার, সল্যুশন আর্কিটেকচার মোহাম্মদ মাহদী উজ জামান, মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সিএসই বিভাগের প্রধান ও সহযোগী অধ্যাপক শারমিনা জামান, স্টার কম্পিউটার সিস্টেমস লিমিটেড এর ম্যানেজিং ডিরেক্টর রেজওয়ানা খান, রাইজা আপ ল্যাবস এর প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা এরশাদুল হক, ক্রিয়েটিভ আইটি লিমিটেড এর চেয়ারম্যান মনির হোসেন, ওয়ার্ল্ড রোবট অলিম্পিয়াড বাংলাদেশ এর জেনারেল সেক্রেটারি ও কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ রেদওয়ান ফেরদৌস, এইচটিটিপুল এর পার্টনার ডিরেক্টর মুনাফ মজিব চৌধুরী, দ্যা সিটি ব্যাংক লিমিটেড এর কোম্পানী সেক্রেটারি কাফি খান, ‘হুর নুসরাত’-এর স্বত্বাধিকারী নুসরাত আক্তার লোপা, স্কেল আপ এর প্রতিষ্ঠাতা তাবেন্দা হোসেন, ওমেন এন্ড ই-কমার্স ফোরামের ওয়ার্কিং কমিটি ডিরেক্টর রাকিবা আহমেদ।

আয়োজন সম্পর্কে “ বাংলাদেশ ইনোভেশন ফোরাম” এর প্রেসিডেন্ট আরিফুল হাসান অপু বলেন- “ এবারর সম্মেলনের প্রতিটি সেশন এমন ভাবে আমরা সাজিয়েছি যাতে একজন অংশগ্রহণকারী এবারের সম্মেলন থেকে নানান প্রয়োজনীয় বিষয় যেমন রোবটিক্স, আর্টিফিশিয়াল

ইন্টেলিজেন্স, মেটাভার্স, ওয়েব ৩.০, স্কিল ডেভেলপমেন্ট, ক্যারিয়ার নির্দেশনা, বিজনেস গ্রোথ, চাকরির বাজারে নিজেকে প্রস্তুতকরণ, বাংলাদেশে উদ্যোগের ক্ষেত্রে বিনিয়োগের সম্ভাবনা, ওমেন অন্ট্রপ্রেন্রশিপ নিয়ে বিস্তারিত জানতে পারে”।

“বাংলাদেশ ইনোভেশন সামিট” এর কনভেনর মাহমুদ মুসা বলেন– “ এবার সম্মেলনটি ৫ম বারের মতো হলো, এর আগেরবারের অংশগ্রহণকারীদের অনেকেই আজ প্রতিষ্ঠিত, তিনি আশা রাখেন সম্মেলনের শিক্ষা তরুণদের মাঝে নতুন নতুন উদ্যোগ নিতে সহায়তা করবে”।

এবারের সামিটে কো -পার্টনার হিসাবে ছিল ওমেন এন্ড ই-কমার্স ফোরাম (উই) এবং ক্রিয়েটিভ আইটি ইনস্টিটিউট, এবং সহযোগি হিসেবে ছিল রোবাস্ট রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট লিঃ, স্টার কম্পিউটার সিস্টেম লিমিটেড, এমএমএস গ্লোবাল সার্ভিসেস, ওয়েডিং স্টাইল বিডি ইভেন্ট পার্টনার হিসেবে ছিল ইভেন্টস ফ্লুয়েন্ট এবং ই-টিকেটিং পার্টনার ই-সফট।

Exit mobile version