Saturday, May 11, 2024
spot_img
Homeইভেন্টস্পেস এক্সপ্লোরেশন অলিম্পিয়াডের গ্রান্ড ফিনালে অনুষ্ঠিত

স্পেস এক্সপ্লোরেশন অলিম্পিয়াডের গ্রান্ড ফিনালে অনুষ্ঠিত

মহাকাশ অনুসন্ধানের গল্পগুলো শিশুদের ওপর গভীর প্রভাব ফেলে। এ দুঃসাহসিক কাজ, কৌতূহল এবং বৈজ্ঞানিক আবিষ্কারের গল্পগুলো কেবল বাচ্চাদের কল্পনাকেই বিমোহিত করে না, বরং এটি একটি মূল্যবান শিক্ষামূলক অভিজ্ঞতাও তাদের জন্য। মহাকাশ বিজ্ঞান, স্পেস রোবটিক্স, স্পেস টেকনোলজি এবং ইনোভেশন, সোলার সিস্টেম, গ্যালাক্সি, স্পেস প্রোগ্রামিং এবং কসমোলজি নিয়ে ছাত্রছাত্রীদের আগ্রহী করে গড়ে তুলতে বাংলাদেশ ইনোভেশন ফোরাম এবং স্পেস ইনোভেশন ক্যাম্পের উদ্যোগে দেশে প্রথমবারের মতো অনুষ্ঠিত হয়ে গেল স্পেস এক্সপ্লোরেশন অলিম্পিয়াড-২০২৩ পাওয়ার্ড বাই এসিআই পিউর সল্ট।

৬ থেকে ৯, ১০ থেকে ১২ এবং ১৩ থেকে ১৪ বছর বয়সি ছাত্র ছাত্রীরা তিনটি গ্রুপে এ অলিম্পিয়াডে অংশগ্রহণ করেছে। অলিম্পিয়াড কে কেন্দ্র করে সারা দেশের আটটি বিভাগে এস্ট্রোনট ক্যাম্প, ১৫০টি স্কুল ক্যাম্পেইন, জেলাভিত্তিক ডাটা বুটক্যাম্প হয়েছে। এ ছাড়া ওই আয়োজনে স্পেস সায়েন্টিস্ট, রিসার্চারগন ১২ টি স্পেস টক এর মাধ্যমে বাচ্চাদের স্পেস বিষয়ক বিভিন্ন প্রশ্নের উত্তর দিয়েছেন । প্রিপারেশন জন্য ছিলো অনলাইন কুইজ প্যাকটিস এবং অত্যাধুনিক মক টেস্ট সফটওয়্যার যেখানে একজন প্রতিযোগী নিজেই নিজেই মেধা যাচাই এর সুযোগ পেয়েছেন।

ছাত্র-ছাত্রীদের বয়স অনুযায়ী দুটি প্রিলিমিনারি এবং সেকেন্ডারি অনলাইন এক্সামের মাধ্যমে বাছাইকৃতদের নিয়ে আজ অনুষ্ঠিত হয়ে গেল চূড়ান্ত পর্ব। সারাদেশ থেকে ১৫০ জন্য ক্রু মেম্বার ফাইনাল এক্সামে অংশগ্রহণ করেন, আজ ঢাকার আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি তে এক সমাপনী অনুষ্ঠানের মাধ্যমে চূড়ান্ত পর্বে তিন গ্রুপের ৯ জনকে রানার্স আপ, দ্বিতীয় রানার্স আপ এবং চ্যাম্পিয়নসহ একজন পেয়েছে এক্সিলেন্স অ্যাওয়ার্ড।

পুরুস্কার প্রাপ্তরা হলেন, ক্যাটেগরি ৬-৯ বছর ২য় রানার্স আপ হয়েছেন সিভিল এভিয়েশন স্কুল এন্ড কলেজ, ঢাকা থেকে মোঃ সাফওয়ান হাসান, রানার্স আপ হয়েছেন এসএফএক্স গ্রিন হেরাল্ড ইন্টারন্যাশনাল স্কুল, ঢাকা থেকে আরহাম মোঃ নুসায়ের এবং চ্যাম্পিয়ন হয়েছেন সিডিএ পাবলিক স্কুল এন্ড কলেজ, চট্রগ্রাম থেকে নুসাইব হাসান লাবিব।

ক্যাটেগরি ১০-১২ বছর ২য় রানার্স আপ হয়েছেন প্লে-পেন স্কুল, ঢাকা থেকে আদইয়ান ওমাইর ইসলাম, রানার্স আপ হয়েছেন লর্ডস ইন ইন্টারন্যাশনাল স্কুল, ঢাকা থেকে সুবাহ সাফায়েত সিজদা এবং চ্যাম্পিয়ন হয়েছেন এন.আলম মেরিট কেয়ার স্কুল, ঢাকা থেকে আমিনুর রাহমান সাজিম।

ক্যাটেগরি ১৩-১৪ বছর ২য় রানার্স আপ হয়েছেন প্লে- পেন স্কুল, ঢাকা থেকে কাজী জরজিস নিভান, রানার্স আপ হয়েছেন ইউনিভার্সেল টিউটোরিয়াল, ঢাকা থেকে ওয়াফিক করিম, এবং চ্যাম্পিয়ন হয়েছেন মুন্সি আব্দুর রউফ পাবলিক কলেজ, ঢাকা থেকে লিদিকা রাহমান।

এর বাইড়েও এক্সিলেন্স এওয়ার্ড পেয়েছেন নওয়াব ফয়জুন্নেছা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, কুমিল্লা থেকে জাদেদা জাওয়াদ ত্রানা।

উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর কার্যালয় এর নির্বাহী সেল ও পিইপিজেড এর মহাপরিচালক শাহিদা সুলতানা তিনি বলেন,- “বিশ্বকে বদলে দেওয়ার ক্ষমতা ক্ষুদে বিজ্ঞানীদের হাতে! তারাই আগামী দিনে আমাদের দেশকে এগিয়ে নিয়ে যাবে। বিজ্ঞান ও প্রযুক্তি নির্ভর পড়াশোনায় পরিপুর্ন আনন্দদায়ক করতে গেলে হাতে-কলমে বিজ্ঞান শিক্ষা খুব গুরুত্বপুর্ন। বিশেষত, মহাকাশ বিজ্ঞানের নতুন নতুন অন্বেষণ এ আজকের প্রজন্মকে অনুপ্রাণিত করার জন্য স্পেস এক্সপ্লোরেশন অলিম্পিয়াড সামনে আরোও বেশি ভুমিকা রাখবে বলে আমি মনে করি।

সভাপতির বক্তব্য আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি-বাংলাদেশ (এআইইউবি) প্রো ভাইস চ্যান্সেলর ডঃ মোঃ আব্দুর রহমান বলেন- “এই ধরনের প্রোগ্রামের মাধ্যমে শিশু-কিশোররা নতুন নতুন জিনিসগুলো শিখতে পারবে যা তাদের একাডেমিক কার্যক্রমকে আরোও গতিশীল করবে, বাংলাদেশ ইনোভেশন ফোরামের এই সকল এক্টিভিটির সাথে আমরা সবসময় আছি এবং ভবিষৎ এ থাকবো।

অলিম্পিয়াড এর প্রধান সহযোগী এসিআই লিমিটেড এর বিজনেস ম্যানেজার মোঃ জিসান রাহমান বলেন- “শিশুদের মেধা বিকাশে এসিআই দীর্ঘদিন যাবৎ কাজ করে যাচ্ছে তারই ধারাবাহিকতায় আমরা এই অলিম্পিয়াড এর সাথে যুক্ত হয়েছি এবং আজকে যারা ফাইনাল এ এওয়ার্ড পেয়েছে তাদেরকে অভিনন্দন সেই সাথে ভবিষৎ এ এই ধরনের এক্টিভিটির সাথে এসিআই সর্বাত্নক সহযোগীতা অব্যাহত থাকবে”

আয়োজনটিতে আরোও উপস্থিত ছিলেন বাংলাদেশ ইনোভেশন ফোরাম এর প্রেসিডেন্ট জনাব আরিফুল হাসান অপু, এবং স্পেস এক্সপ্লোরেশন অলিম্পিয়াড এর ইউএসএ, কান্ট্রি হেড, মোহাম্মাদ মাহদী উজ জামান।

আয়োজনটিতে সহ-আয়োজক হিসাবে ছিলেন জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর, একাডেমিক পার্টনার আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বাংলাদেশ (এআইইউবি) এবং নলেজ পার্টনার ক্রিয়েটিভ জুনিয়র, আইটি পার্টনার ই-সফট।

spot_img
আরও পড়ুন
- Advertisment -spot_img

সর্বাাধিক পঠিত

spot_img