Tuesday, April 16, 2024
spot_img
Homeইভেন্টঢাবি তে অনুষ্ঠিত হল বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট ২০২৩ এর ১ম ক্যাম্পেইন

ঢাবি তে অনুষ্ঠিত হল বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট ২০২৩ এর ১ম ক্যাম্পেইন

৬ই এপ্রিল ২০২৩, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আধুনিক ভাষা ইন্সটিটিউট মিলনায়তনে বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট (বিগ) ২০২৩ এর ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যাক্টিভেশন ক্যাম্পেইন আয়োজন করা হয়।

ঢাকা ইউনিভার্সিটি এন্ট্রাপ্রেনারশিপ ডেভেলপমেন্ট ক্লাবের (ডিইউইডিসি) সহযোগিতায় আয়োজিত এই অনুষ্ঠানে আইডিয়া প্রকল্পের প্রকল্প পরিচালক ও যুগ্ম সচিব মোঃ আলতাফ হোসেন এর সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের সহযোগী অধ্যাপক ড. রাফিউদ্দিন আহমেদ। উক্ত ক্যাম্পেইনে বিগ ২০২৩ এর ওপর একটি প্রেজেন্টেশন উপস্থাপনা করেন বিগ ২০২৩ এর মূখ্য সমন্বয়ক ও আইডিয়া প্রকল্পের জ্যেষ্ঠ পরামর্শক সিদ্ধার্থ গোস্বামী।

আইডিয়া প্রকল্পের প্রকল্প পরিচালক ও যুগ্ম সচিব মোঃ আলতাফ হোসেন আইডিয়া প্রকল্পের বিভিন্ন কার্যক্রম তুলে ধরেন। তিনি বলেন যে বাংলাদেশ ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ এ পরিণত হবার লক্ষ্যে এগিয়ে যাচ্ছে এবং সেই যাত্রায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে আইডিয়া প্রকল্প। তিনি বলেন যে সারা বাংলাদেশে উদ্যোক্তাদের সহযোগিতার লক্ষ্যে ক্যাম্পেইন চলমান রেখেছে আইডিয়া প্রজেক্ট। তিনি আরো বলেন যে শুধু অনুদান প্রদানই নয় মেন্টরিং, প্রশিক্ষণ, নেটওয়ার্কিং ইত্যাদি ক্ষেত্রে সাপোর্ট করছে আইডিয়া প্রকল্প। সবশেষে, তিনি সকলকে বিগ ২০২৩ এর অ্যাক্টিভেশন ক্যাম্পেইনে অংশগ্রহণ করার জন্য আন্তরিক ধন্যবাদ জানান।

বিশেষ অতিথির বক্তব্যে অধ্যাপক ড. রাফিউদ্দিন আহমেদ তরুণদের নতুন নতুন উদ্যোগ গ্রহণে অনুপ্রাণিত করেন। তিনি বলেন যে অধিকাংশ স্টার্টআপরা ব্যার্থ হয় স্টার্টআপদের সঠিক ব্যবস্থাপনা না থাকার কারণে। তিনি বলেন যে বাংলাদেশে উদ্যোক্তাদের যে যাত্রা গত কয়েকবছর ধরে শুরু হয়েছে সেটা গত ৫০ বছরে দেখা যায়নি। তিনি আরো বলেন যে বাংলাদেশের তরুণরা বর্তমানে প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে নতুন নতুন উদ্ভাবন সৃষ্টি করছে যা অত্যন্ত গর্বের বিষয়।

উক্ত অনুষ্ঠানে বিগ ২০২৩ এর সহযোগী সমন্বয়ক ও আইডিয়া প্রকল্পের কমিউনিকেশন্স বিষয়ক পরামর্শক সোহাগ চন্দ্র দাস, আইডিয়া প্রকল্পের পরামর্শক ও বিগ ২০২৩ এর টেকনোলজি বিষয়ক সহযোগী সমন্বয়ক আবুল কালাম এহসানুল আজাদ, আইটি সেবা ও সাপোর্ট বিষয়ক পরামর্শক মো: মমিনুল ইসলাম সহ সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের বিভিন্ন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। তরুণ প্রজন্ম, উদ্ভাবক, উদ্যোক্তা বা স্টার্টআপদের পথযাত্রাকে সহজ করতে আইডিয়া প্রকল্প কর্তৃক ২০১৯ সাল থেকে দেশের উদ্যোক্তা ও স্টার্টআপদের জন্য সর্ববৃহৎ এই উদ্যোগ আয়োজন করা হচ্ছে। এরই ধারাবাহিকতায় ২০২১ এর সফল আয়োজনের পর ২০২৩ সালে তৃতীয়বারের মতো বিগ আয়োজন করা হচ্ছে। এই প্রতিযোগিতায় আগ্রহীগণ আগামী ২২ এপ্রিল ২০২৩ এর মধ্যে তাদের আইসিটি ভিত্তিক উদ্যোগ নিয়ে অনলাইনে (www.big.gov.bd) আবেদন করতে পারবেন।

সম্ভাবনাময় আবেদনসমূহ নির্বাচন করে তিন দিনব্যাপী বুটক্যাম্পের পর সেরা ৫১ টি স্টার্টআপ নির্বাচন করা হবে। পরবর্তীতে, চূড়ান্ত পর্যায়ে অভিজ্ঞ বিচারকদের বিবেচনায় সেরা একটি স্টার্টআপকে দেয়া হবে ১ কোটি টাকা অনুদান। বাকি ৫০ টি স্টার্টআপের প্রত্যেকটিকে দেয়া হবে ১০ লক্ষ টাকা করে অনুদান। এছাড়াও স্টার্টআপদের জন্যে বিনিয়োগ, বিশেষ সম্মাননা সনদ, মেন্টরিং-সহ নানা প্রকার সুযোগ থাকছে বিগ ২০২৩ আয়োজনে। তরুণ, উদ্ভাবনী শক্তিতে উজ্জীবিত বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ছাড়াও সকল শ্রেণি-পেশার মানুষের জন্য বিগ একটি অনন্য উদ্যোগ যার প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে “DARE TO STAND BIG.”

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে অনুষ্ঠিত এই অ্যাক্টিভেশন ক্যাম্পেইনে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাড়াও বিভিন্ন স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের প্রায় দুই শতাধিক শিক্ষার্থীর স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ নিঃসন্দেহে বিগ ২০২৩ কে ঘিরে তরুণ প্রজন্মের উচ্ছ্বাসের একটি বহিঃপ্রকাশ।

spot_img
আরও পড়ুন
- Advertisment -spot_img

সর্বাাধিক পঠিত

spot_img