Thursday, May 2, 2024
spot_img
Homeপ্রযুক্তি খবরজুনিপার নেটওয়ার্কের ৪০০জি সলিউশন ব্যবহার করবে সামিট কমিউনিকেশনস্‌

জুনিপার নেটওয়ার্কের ৪০০জি সলিউশন ব্যবহার করবে সামিট কমিউনিকেশনস্‌

বাংলাদেশের শীর্ষস্থানীয় ‘এন্ড-টু-এন্ড’ টেলিকমিউনিকেশন অবকাঠামো সেবাদানকারী প্রতিষ্ঠান সামিট কমিউনিকেশনস্‌ লিমিটেড ৪০০জি কনভার্জড অপটিক্যাল রাউটিং সলিউশন সক্ষমতা বৃদ্ধির জন্য জুনিপার নেটওয়ার্কস-এর (এনওয়াইএসই: জেএনপিআর) পিটিএক্স সিরিজের রাউটার ব্যবহার করবে। সুরক্ষিত ও কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) চালিত নেটওয়ার্ক প্রদানের ক্ষেত্রে যুক্তরাষ্ট্রভিত্তিক শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান জুনিপার নেটওয়ার্কস-এর রাউটার সামিট-এর মূল নেটওয়ার্কের ভিত্তি হিসেবে কাজ করবে। এটি নির্বিঘ্নে নেটওয়ার্ক সম্প্রসারণ এবং দেশের বিভিন্ন ‘পয়েন্ট অব প্রেজেন্স’-এ (পপ) শতাধিক কিলোমিটার এলাকাজুড়ে বর্ধিত সংযোগের নিরবচ্ছিন্ন সরবরাহ নিশ্চিত করবে।

গত এক দশকে বাংলাদেশে উল্লেখযোগ্যভাবে ডিজিটালাইজেশন হয়েছে। ৬৬.৯৪ মিলিয়ন (৬ কোটি ৬৯ লাখ ৪০ হাজারেরও বেশি) ইন্টারনেট ব্যবহারকারী নিয়ে বাংলাদেশ একটি উদীয়মান ডিজিটাল অর্থনীতির আবাসস্থলে পরিণত হয়েছে। এই রূপান্তরের প্রক্রিয়াকে আরও গতিময় করে তুলেছে বাংলাদেশ সরকার-এর ডিজিটাল বাংলাদেশ রূপকল্প। এই রূপকল্প যথাযথভাবে বাস্তবায়নে সহযোগিতা করার জন্য সামিট কমিউনিকেশনস্ দেশের নেটওয়ার্কিং অবকাঠামো গড়ে তোলার ক্ষেত্রে গুরুত্ব¡পূর্ণ ভূমিকা পালন করছে। সামিট কমিউনিকেশনস্-এর নির্মিত দেশের বৃহত্তম ফাইবার অপটিক নেটওয়ার্ক অবকাঠামো এই ক্ষেত্রে বিশেষভাবে উল্লেখযোগ্য।

বাংলাদেশে মোবাইল ফোন ও ইন্টারনেট সংযোগসহ বিভিন্ন ধরনের ডিজিটাল সেবার চাহিদা ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। বিষয়টি বিবেচনায় রেখে সামিট কমিউনিকেশনস্ বর্তমান ও ভবিষ্যতে দেশের সংযোগের চাহিদা মেটানোর জন্য উদ্ভাবনী নেটওয়ার্কিং সমাধানে অগ্রণী ভূমিকা রাখতে চায়। এক দশকের চেয়েও দীর্ঘ সম্পর্কের উপর ভিত্তি করে সামিট ৪০০জি নেটওয়ার্কের রূপান্তরের জন্য জুনিপার-এর সাথে অংশীদারিত্ব করেছে।

একটি কনভার্জড অপটিক্যাল রাউটিং আর্কিটেকচারের মাধ্যমে নিরবচ্ছিন্ন রূপান্তর নিশ্চিত করে নেটওয়ার্কের সম্প্রসারণ, সক্ষমতা এবং দক্ষতা বৃদ্ধি করতে সামিট কমিউনিকেশনস্‌ জুনিপার-এর পিটিএক্স১০০০০ সিরিজ প্যাকেট ট্রান্সপোর্ট রাউটার ব্যবহার করবে। ৪০০জি কোহেরেন্ট অপটিক্স সম্বলিত এই রাউটারগুলো সামিট-এর নেটওয়ার্কের ‘পয়েন্ট অব প্রেজেন্সগুলোকে (পপ)’ উচ্চ গতির ডেটা ট্রান্সমিশনে সক্ষম করে তুলবে।

জুনিপার-এর সাথে অংশীদারিত্বের ভিত্তিতে নেটওয়ার্ক উন্নয়নের ফলে সামিট কমিউনিকেশনস্ গ্রাহকদের চাহিদা মেটানোর ক্ষেত্রে আরও শক্তিশালী অবস্থান অর্জন করবে। এভাবে গ্রাহকদের উন্নত সেবার অভিজ্ঞতা প্রদান করে প্রতিষ্ঠানটি বাংলাদেশের দ্রুত বিকাশমান ডিজিটাল অর্থনীতিতে উল্লেখযোগ্য অবদান রাখতে পারবে।

spot_img
আরও পড়ুন
- Advertisment -spot_img

সর্বাাধিক পঠিত

spot_img