‘৪র্থ ন্যাশনাল গার্লস প্রোগ্রামিং প্রতিযোগিতায়’ চ্যাম্পিয়ন বুয়েট

Daffodil

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল ও ডাক ও টেলিযোগাযোগ এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের তথ্য ও যোগাযোগ বিভাগের  আয়োজনে তৃতীয়বারের মতো অনুষ্ঠিত হয়েছে ৪র্থ ন্যাশনাল গার্লস প্রোগ্রামিং কনটেস্ট-২০১৯। গত শনিবার (২৩ নভেম্বর) ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত এ প্রতিযোগিতায় সারা দেশ থেকে আসা ৮০টি স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ৪৩৫জন প্রতিযোগি ১৪৫টি দলে বিভক্ত হয়ে অংশগ্রহণ করেন। প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছে বুয়েট শিক্ষার্থীদের দল ‘ বুয়েট-এ’। প্রথম রানার আপ হয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের দল ‘ফাইট ফিউরি’ এবং দ্বিতীয় রানার আপ হয়েছে চট্টগ্রাম প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের দল ‘মেলানস্টিকাস’। পুরস্কার হিসেবে চ্যাম্পিয়ন দল পেয়েছে ৫০ হাজার টাকা, ১ম রানার আপ পেয়েছে ৩০ হাজার টাকা ও ২য় রানার আপ পেয়েছে ২০ হাজার টাকা, ট্রফি ও পদক। এছাড়াও শীর্ষ ১০টি দল পেয়েছে সম্মানা, সনদ ও পদক।

প্রতিযোগিতায় উচ্চমাধ্যমিক পর্যায়ে চ্যাম্পিয়ন হয়েছে ঢাকা পলিটেকনিক ইনস্টিটিউটর দল ডিপিআই-এন-ফ্যাক্টর এবং মাধ্যমিক পর্যায়ে চ্যাম্পিয়ন হয়েছে ড্যাফোডিল মাই কিডস-এর দল মাইকিডস কোডার্স। অপরদিকে বিভাগীয় পর্যায়ে ঢাকা বিভাগে চ্যাম্পিয়ন হয়েছে বুয়েটের দল ‘বুয়েট – এ’, চট্টগ্রাম বিভাগে চুুয়েটের দল ‘মেলানোস্টিকাস’, খুলনা বিভাগে কুয়েটের দল ‘কুয়েট কার্গো’, রাজশাগী বিভাগ থেকে রুয়েটের দল ‘বাগ লিমিট এক্সডিডেড’, সিলেট বিভাগে শাহজাজাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের দল ‘শিনিগামি’, বরিশাল বিভাগে বরিশাল বিশ্ববিদ্যালয়ের দল ‘বিইউ গার্লস’, ময়মনসিংহ বিভাগে কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ের দল ‘টেকফায়ার’ এবং রংপুর বিভাগে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের দল ‘আ সিলভার লাইনিং’।

দিনব্যাপী প্রতিযোগিতা শেষে বিকেলে বিশ্ববিদ্যালয়ে ৭১ মিলনায়তনে পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন বিএইচটিপিএ-এর ব্যবস্খাপনা পরিচালক হোসনে আরা বেগম। এসময় সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ প্রকৌশল বিশ্বদ্যিালয়ে (বুয়েট) কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ কায়কোবাদ। এছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের পরিচালক (প্রশিক্ষণ) প্রকৌশলী এনামুল কবীর, ঢাকা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সয়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. হাফিজ মো. হাসান বাবু, স্টেট ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. মো. সাঈদ সালাম, এসএসএল ওয়্যারলেসের সহকারী ব্যবস্থাপক মো. ইফতেখার আলম ইসাহাক, শেভরনের প্রধান মানবসম্পদ কর্মকর্তা গাজী মুনির প্রমুখ।

সকালে প্রতিযোগিতা উদ্বোধন করেন বিডিএসওএন-এর সাধারণ সম্পাদক মুনির হাসান। এ সময় আরও উপস্থিত ছিলেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান অধ্যাপক ড. সৈয়দ আক্তার হোসেন, অধ্যাপক মোহাম্মদ শরিফ উদ্দিন, সাউথ ইস্ট ইউনিভার্সিটির উপ-উপাচার্য অধ্যাপক ড. সাঈদ সালাম প্রমুখ। প্রতিযোগিতায় বিচারকদের প্রধান হিসেবে উপস্থিত ছিলেন স্টামফোর্ড ইউনিভার্সিটির প্রোগ্রামিং কোচ তারিফ ইজাজ।

ক্যাপশনঃ ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল ও ডাক ও টেলিযোগাযোগ এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের তথ্য ও যোগাযোগ বিভাগের  আয়োজনে অনুষ্ঠিত ৪র্থ ন্যাশনাল গার্লস প্রোগ্রামিং কনটেস্ট-২০১৯ এ চ্যাম্পিয়ন ‘ বুয়েট-এ’ দলের সদস্যদের হাতে পুরস্কার ও ট্রফি তুলে দিচ্ছেন বাংলাদেশ হাইটেক পার্ক অথরিটি (বিএইচটিপিএ)-এর ব্যবস্খাপনা পরিচালক হোসনে আরা বেগম।

*

*