Wednesday, April 24, 2024
spot_img
Homeবিশেষ প্রতিবেদন১১৭ মেধাবী যুব প্রতিবন্ধী লড়বে জাতীয় আইটি প্রতিযোগিতা ২০২৩ চূড়ান্ত রাউন্ডে

১১৭ মেধাবী যুব প্রতিবন্ধী লড়বে জাতীয় আইটি প্রতিযোগিতা ২০২৩ চূড়ান্ত রাউন্ডে

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ সপ্তমবারের মতো দেশের যুব প্রতিবন্ধী ব্যক্তিদের আইটি প্রতিযোগিতার আয়োজন করতে যাচ্ছে। এ প্রতিযোগিতা দেশের যুব প্রতিবন্ধী ব্যক্তিদের মধ্যে তথ্য-প্রযুক্তি চর্চা ব্যাপকভাবে সম্প্রসারণ ঘটাবে এবং বর্তমান সরকারের প্রতিশ্রুতি আগামী ২০৪১ সাল নাগাদ স্মার্ট বাংলাদেশ বির্নিমাণে বাংলাদেশের উপযুক্ত মানব সম্পদ হিসেবে প্রতিবন্ধী ব্যক্তিদের প্রস্তুতির ক্ষেত্রে অত্যন্ত সহায়ক হবে।

সেন্টার ফর সার্ভিসেস এন্ড ইনফরমেশন অন ডিজ্যাবিলিটি (সিএসআইডি) এবং বাংলাদেশ ইউনিভার্সিটি অব বিজনেস এন্ড টেকনোলজি (বিইউবিটি) এর সহযোগিতায় বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) আগামী ০৬ মে শনিবার সকাল ৮টা ৪৫ মিনিট থেকে বিকাল ৫টা পর্যন্ত রাজধানী ঢাকার বিইউবিটি বিশ্ববিদ্যালয়, রূপনগর, মিরপুর, ঢাকা ক্যাম্পাসে এই প্রতিযোগিতা আয়োজন করবে।

সারাদেশ থেকে আগত মোট ১১৭ জন প্রতিযোগী প্রতিবন্ধিতার ৪টি ক্যাটাগরিতে প্রতিযোগিতায় অংশগ্রহণ করবে। ক্যাটাগরিগুলো হলো দৃষ্টি প্রতিবন্ধী, শারীরিক প্রতিবন্ধী, বাক ও শ্রবণ প্রতিবন্ধী এবং নিউরো ডেভেলপমেন্টাল ডিজএবিলিটি (এনডিডি)।

সবগুলো ক্যাটাগরিতে প্রতিযোগীরা মাইক্রোসফট ওয়ার্ড, এক্সেল, পাওয়ার পয়েন্ট ও ইন্টারনেট এবং প্রোগ্রামিং (স্ক্রাচ) বিষয়ে প্রতিযোগিতায় অংশগ্রহণ করবেন। প্রত্যেক ক্যাটাগরিতে সেরা প্রথম তিনজনকে পুরস্কৃত করা হবে। ক্যাটাগরি ভিত্তিক বিজয়ী সেরা ৪জন প্রতিযোগী আগামী অক্টোবর ২০২৩ দুবাই-এ অনুষ্ঠেয় আন্তজার্তিক প্রতিযোগিতায় অংশগ্রহণের সুযোগ পাবে বলে জানান বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) ম্যানেজার (সিস্টেমস) এবং এই আয়োজনের সমন্বয়ক মো. গোলাম রব্বানী।

spot_img
আরও পড়ুন
- Advertisment -spot_img

সর্বাাধিক পঠিত

spot_img