হুয়াওয়ের নতুন চিপসেট

kirin

বিশ্বের শীর্ষস্থানীয় প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ে নতুন কিরিন ৮১০ মডেলের চিপসেট উন্মোচন করেছে। বলা হচ্ছে, মধ্যম বাজেটের হ্যান্ডসেটের জন্য এটি সবচেয়ে সেরা চিপসেট। এর ফলে রাজত্ব শেষ হতে যাচ্ছে বছরের পর বছর মার্কেট দাঁপিয়ে বেড়ানো কোয়ালকম এবং স্ন্যাপড্রাগন । সর্বশেষ খবর অনুযায়ী, কিরিন ৭১০ এবং কোয়ালকম স্ন্যাপড্রাগন ৭৩০’কে হটিয়ে আনটুটু বেঞ্চমার্কের তালিকায় উপরের দিকে অবস্থান করছে কিরিন ৮১০।

গত শুক্রবার হুয়াওয়ে চীনের উহানে এক অনুষ্ঠানে নতুন এ চিপসেট উন্মোচন করেন। একই অনুষ্ঠানে নতুন তিন স্মার্টফোন নোভা ৫, নোভা ৫ প্রো এবং নোভা ৫ আই উন্মোচন করা হয়। এছাড়া চলতি বছরের মে মাস পর্যন্ত ১০ কোটি স্মার্টফোন বাজারে আনার ও ২০ লাখের বেশি জিটি স্মার্টওয়াচ বিক্রির কথা জানানো হয় হুয়াওয়ের পক্ষ থেকে।

জানা গেছে, হুয়াওয়ে তাদের ফ্ল্যাগশিপ চিপসেট কিরিন ৯৮০ এর আদলে ৭ ন্যানোমিটার প্রযুক্তিতে কিরিন ৮১০ তৈরি করেছে। আনটুটু বেঞ্চমার্ক পরীক্ষায় ২৩৭,০০০ পয়েন্ট পেয়েছে নতুন এই চিপসেট যা কিরিন ৭১০ প্রসেসরের চেয়ে ১৬২ শতাংশ ভালো পারফরমেন্স দেবে। এছাড়া, এটি কোয়ালকমের স্নাপড্রাগন ৭৩০ প্রসেসরের চেয়ে ১২ শতাংশ এবং গ্রাফিক্স প্রসেসিংয়ে অ্যাড্রিনো ৬১৮ অপেক্ষা ৪৪ শতাংশ ভালো পারফরমেন্স দেবে।

নোভা ৫ ডিভাইসটিতে ব্যবহার করা হয়েছে নতুন কিরিন ৮১০ প্রসেসর। আর নোভা ৫ প্রোতে ব্যবহার করা হয়েছে কিরিন ৯৮০ প্রসেসর, যা এর আগে হুয়াওয়ের পি৩০ প্রো এবং মেইট ২০ ডিভাইসে দেখা গেছে।

*

*