স্মার্ট সিটি সামিট এ যাচ্ছে বিসিএস কর্মকর্তারা

Smart City Summit

এশিয়ান – ওশেনিয়ান কম্পিউটিং ইন্ডাস্ট্রি অরগানাইজেশন(অ্যাসোসিও) এর উদ্যোগে হ্যানয় পিপল কমিটি এবং ভিয়েতনাম সফটওয়্যার অ্যান্ড আইটি সার্ভিস অ্যাসোসিয়েশন (ভিনাসা) যৌথভাবে ‘২০১৮ অ্যাসোসিও স্মার্ট সিটি সামিট’ এর আয়োজন করেছে। এই সামিটে ময়মনসিংহের মেয়র মো. ইকরামুল হক টিটু, ঢাকা মেয়রের পক্ষে কাউন্সিলর ওয়াহিদুল হাসান মিল্টন,  এবং বাংলাদেশ কম্পিউটার সমিতি(বিসিএস) এর কর্মকর্তারা অংশগ্রহন করবেন।

বিসিএস বাংলাদেশের একমাত্র অ্যাসোসিওর সদস্য সংগঠন। এই সংগঠনটির পক্ষে বিসিএস সভাপতি ইঞ্জি. সুব্রত সরকার এবং সহ-সভাপতি ইউসুফ আলী শামীমের নেতৃত্বে বাংলাদেশের প্রতিনিধি দল স্মার্টসিটি সামিটে অংশগ্রহণ করবেন।

১৮ সেপ্টেম্বর থেকে ১৯ সেপ্টেম্বর পর্যন্ত এই সামিট ভিয়েতনামের রাজধানী হ্যানয়ের ইন্টার কন্টিনেন্টাল হ্যানয় ল্যান্ডমার্ক ৭২ হোটেলে অনুষ্ঠিত হবে। এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল পর্যায়ের ‍উপরোল্লিখিত অনু্ষ্ঠানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তিকে ব্যবহার করে স্মার্ট সিটি ধারণার বর্তমান প্রেক্ষাপট ও ভবিষ্যত অগ্রগতির দিকনির্দেশনা, ডিজিটাল গভর্নমেন্ট, স্মার্ট ট্রান্সপোর্টেশন, স্মার্ট হেলথকেয়ার- এসবের প্রসার ও ব্যবহারের মাধ্যমে মানবকল্যাণে উপযোগিতা এবং ব্যবসা-বাণিজ্য সংক্রান্ত বিশ্বমানের সেমিনার, ওয়ার্কশপ, গবেষণাপত্র ও পলিসি পেপার উপস্থাপন, বিটুবি, ওয়ানটুওয়ান ও মাল্টিলেটারেল বিজনেস নেটওয়ার্কিং এবং প্রযুক্তি’র কলাকৌশল প্রদর্শনী আয়োজিত হবে। সামিটে সর্বোচ্চ পর্যায়ের প্রযুক্তিবিদ, বিশ্বের বিভিন্ন শহরের মেয়র এবং নীতিনির্ধারকবৃন্দসহ এসব সম্মেলনে সরকারি-বেসরকারি বিভিন্ন পর্যায়ের বিশ্বের ২৪ টি দেশ থেকে ৭ শতাধিক প্রতিনিধি অংশগ্রহন করবেন বলে আশা প্রকাশ করা যাচ্ছে।

এই সামিটের সবচেয়ে গুরুত্বপূর্ণ সেশন ‘স্মার্ট সিটি মেয়রস টক’  ১৮ সেপ্টেম্বর(মঙ্গলবার) অনুষ্ঠিত হবে। এই সেশনে প্যানেলিস্ট হিসেবে অংশগ্রহণ করবেন ময়মনসিংহের মেয়র মো. ইকরামুল হক টিটু।

উল্লেখ্য, সামিটে বাংলাদেশ কম্পিউটার সমিতি ২টি স্টলের সমন্বয়ে বাংলাদেশ প্যাভেলিয়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্ব এবং দিকনির্দেশনায় ও প্রধানমন্ত্রীর আইসিটি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের তত্ত্বাবধানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তিতে বাংলাদেশের অভাবনীয় অগ্রগতি’র মাধ্যমে ‘ডিজিটাল বাংলাদেশ’ বিনির্মাণের হালনাগাদ চালচিত্র প্রদর্শন করা হবে।


*

*