Thursday, February 2, 2023
spot_img
Homeইভেন্টস্টার্টআপ কম্পাস ক্যাম্পেইনের যাত্রা শুরু

স্টার্টআপ কম্পাস ক্যাম্পেইনের যাত্রা শুরু

সম্ভাবনাময় উদ্যোক্তাদের খোঁজে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল কর্তৃক বাস্তবায়নাধীন উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমী প্রতিষ্ঠাকরণ (আইডিয়া) প্রকল্প আয়োজন করছে “স্টার্টআপ কম্পাস”। তরুণ স্টার্টআপদের অনুপ্রাণিত করার লক্ষ্য নিয়ে মঙ্গলবার ২৭ ডিসেম্বর ২০২২ বিকেলে ঢাকার আশুলিয়ার ড্যাফোডিল স্মার্ট সিটিতে অবস্থিত ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ডিআইইউ) এর ক্যাম্পাসে উক্ত ক্যাম্পেইনের উদ্বোধনী অনুষ্ঠান আয়োজন করে আইডিয়া প্রকল্প।

প্রধান অতিথি হিসেবে উক্ত আয়োজনের উদ্বোধন করেন ডিআইইউ এর উপাচার্য প্রফেসর ড. এম. লুৎফর রহমান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডিআইইউ এর সাইন্স অ্যান্ড ইনফরমেশন টেকনোলজি বিভাগের ডিন প্রফেসর ড. মো. ফোখরে হোসেন এবং কম্পিউটার সাইন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগীয় প্রধান প্রফেসর ড. তৌহিদ ভূঁইয়া। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আইডিয়া প্রকল্পের প্রকল্প পরিচালক ও যুগ্ম সচিব মো: আলতাফ হোসেন।

ডিআইইউ এর উপাচার্য প্রফেসর ড. এম. লুৎফর রহমান বলেন যে শিক্ষা’র অন্যতম উদ্দেশ্য হলো শিক্ষার্থীদের যুগোপযোগী জ্ঞান ও দক্ষতা প্রদান করে তাদেরকে দক্ষ জনশক্তিতে পরিণত করা। তিনি বলেন যে শিক্ষার অন্যতম শক্তিশালী হাতিয়ার হচ্ছে আইসিটি এবং আধুনিক প্রযুক্তি ব্যবহারের ফলে শিক্ষার মান ও পদ্ধতি উভয়েরই উন্নয়ন হয়েছে। সবশেষে তিনি ডিআইইউ কে স্টার্টআপ কম্পাস আয়োজনে পাশে রাখায় আয়োজক কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান।

অনুষ্ঠানের সভাপতির বক্তব্যে আইডিয়া প্রকল্পের প্রকল্প পরিচালক ও যুগ্ম সচিব মো: আলতাফ হোসেন বলেন যে, দেশের অগ্রগতি এবং উন্নয়নে অবদান রাখতে যাদের উদ্ভাবনী পরিকল্পনা আছে এমন তরুণ উদ্যোক্তা খুঁজে বের করা এবং তাদের উদ্যোগগুলোর সঠিক ও সফল বাস্তবায়নের জন্য অনুদান প্রদান, মেন্টরিং, প্রশিক্ষণ, কো-ওয়ার্কিং স্পেস প্রদানসহ নানাভাবে স্টার্টআপদের সহযোগিতা করাই হল এই আয়োজনের মূল লক্ষ্য। তিনি বলেন যে বাংলাদেশের ৮টি বিভাগেই চলবে এই ক্যাম্পেইন। সারাদেশ থেকে সরকারি-বেসরকারি ৪৫টির বেশি বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হবে ক্যাম্পেইন। স্টার্টআপ কম্পাস ক্যাম্পেইনের মধ্য দিয়ে তরুণ ও উদীয়মান উদ্যোক্তাদের কাছে ইতিবাচক সাড়া ফেলবে বলে তিনি অভিমত প্রকাশ করেন।

আইডিয়া প্রকল্পের নিয়মিত প্রচারণার অংশ হিসেবে স্টার্টআপ কম্পাস এর ক্যাম্পেইন চলবে ২০২৩ এর মার্চ পর্যন্ত। এসময় ৪৫টির বেশি বিশ্ববিদ্যালয়ে ক্যাম্পেইনের মাধ্যমে সারা দেশ থেকে ১০ হাজারের বেশি তরুণ-তরুণীর কাছে সরাসরি পৌছাঁতে পারবে বলে আশা করছে আইডিয়া প্রকল্প। ৪৫টির বেশি বিশ্ববিদ্যালয়ে ক্যাম্পেইন অনুষ্ঠিত হলেও স্কুল, কলেজ, মাদ্রাসা, কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানসহ যেকোনো শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা আইডিয়া প্রকল্পে তাদের উদ্ভাবনী আইডিয়া জমা দিতে পারবেন। আগ্রহীগণ আইডিয়া প্রকল্পের অফিসিয়াল ওয়েবসাইট (https://idea.gov.bd/ ) -এ ভিজিট করে অনলাইনে নিবন্ধনের মাধ্যমে তাদের আইডিয়া বা স্টার্টআপ সম্পর্কিত আবেদন সাবমিট করতে পারবেন। পরবর্তীতে, আইডিয়া প্রকল্প থেকে প্রাথমিক যাচাই শেষে নির্বাচিত স্টার্টআপদের আইডিয়া প্রকল্পের সিলেকশন কমিটির মাধ্যমে স্টার্টআপদের পিচিং নেওয়া হবে। চূড়ান্তভাবে নির্বাচিত উদ্যোক্তা বা স্টার্টআপ পাবেন ১০ লক্ষ টাকা অনুদান। সেই সঙ্গে স্টার্টআপদের আইডিয়া প্রকল্প থেকে গ্রুমিং ও বিশেষ প্রশিক্ষণ প্রদান করা হবে। এছাড়া, লিগ্যাল কনসাল্টেন্সি, কো-ওয়ার্কিং স্পেস প্রদানসহ নানাভাবে স্টার্টআপদের সহযোগিতা করা হবে বলে জানান আইডিয়া প্রকল্পের জ্যেষ্ঠ পরামর্শক এবং স্টার্টআপ কম্পাসের মূখ্য সমন্বয়ক সিদ্ধার্থ গোস্বামী।

স্টার্টআপ কম্পাস এর উদ্বোধনী অনুষ্ঠানে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির প্রায় দুই শতাধিক শিক্ষার্থী অংশ নেন। এছাড়া, আইডিয়া প্রকল্পের পরামর্শক ও স্টার্টআপ কম্পাসের সহযোগী সমন্বয়ক আবুল কালাম এহসানুল আজাদ, আইডিয়া প্রকল্পের কমিউনিকেশন্স বিষয়ক পরামর্শক সোহাগ চন্দ্র দাস -সহ তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিসহ আইডিয়া প্রকল্পের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ এসময় উপস্থিত ছিলেন।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ পলক এর প্রত্যক্ষ নির্দেশনা ও তত্ত্বাবধানে আইসিটি বিভাগের আওতায় ২০১৬ সাল থেকে উদ্ভাবন সহায়ক ইকোসিস্টেম ও উদ্যোক্তা সংস্কৃতি তৈরিতে কাজ নিরলসভাবে কাজ করে যাচ্ছে আইডিয়া প্রকল্প। তরুণ উদ্ভাবকদের সক্ষমতা বৃদ্ধি করার পাশাপাশি প্রান্তিক পর্যায়ের তরুণদের মাঝে ব্যাপকভাবে উদ্ভাবনী ধারণাকে ছড়িয়ে দেওয়ার লক্ষ্যে ইতোমধ্যে বিভিন্ন কার্যক্রম গ্রহণ করেছে আইডিয়া। এরই মধ্যে অন্যতম একটি উদ্যোগ হল “স্টার্টআপ কম্পাস” ক্যাম্পেইন।

spot_img
আরও পড়ুন
- Advertisment -spot_img

সর্বাাধিক পঠিত

spot_img