Thursday, February 9, 2023
spot_img
Homeইভেন্টসাইবার ড্রিলের বিজয়ীদের পুরস্কার বিতরণ অনুষ্ঠিত

সাইবার ড্রিলের বিজয়ীদের পুরস্কার বিতরণ অনুষ্ঠিত

সাইবার নিরাপত্তায় সক্ষমতা বৃদ্ধি এবং দেশের তরুণ সাইবার যোদ্ধাদের উৎসাহিত করতে বাংলাদেশ কম্পিউটার ইনসিডেন্ট রেসপন্স টিম (BGD e-GOV CIRT) এর আয়োজনে প্রতিবছর ৩টি সাইবার ড্রিল আয়োজন করা হচ্ছে। প্রতিবছর আগষ্ট মাসে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে আন্তঃবিশ্ববিদ্যালয় সাইবার ড্রিল, সাইবার নিরাপত্তা মাস হিসেবে অক্টোবর মাসে আর্থিক প্রতিষ্ঠানের অংশগ্রহণে ফিনান্সিয়াল সাইবার ড্রিল এবং ডিজিটাল বাংলাদেশ দিবস উপলক্ষ্যে ১২ ডিসেম্বর সকলের অংশগ্রহণে জাতীয় সাইবার ড্রিল আয়েজিত হচ্ছে।

গতকাল ২১ডিসেম্বর ২০২২তারিখে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের অডিটোরিয়ামে ২০২১ ও ২০২২ সালে অনুষ্ঠিত ৬টি সাইবার ড্রিলের বিজয়ী ১ম, ২য় ও ৩য় দলকে বিজিডি ই-গভ সার্টের পক্ষ থেকে পুরস্কার প্রদান করা হয়। বিজিডি ই-গভ সার্টের প্রকল্প পরিচালক তারেক এম বরকতউল্লাহ এর সভাপতিত্বে উক্ত পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম পিএএ এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক জনাব রণজিৎ কুমার (গ্রেড-১)।

প্রধান অতিথি এন এম জিয়াউল আলম পিএএ তার বক্তব্যে বিজয়ের মাস ডিসেম্বরে সুন্দর একটি পুরস্কার বিতরণী অনুষ্ঠান আয়োজনের জন্য বিজিডি ই-গভ সার্টকে ধন্যবাদ জানান এবং পুরস্কার প্রাপ্ত সকলকে শুভেচ্ছা জানান। তিনি বাংলাদেশের সাইবার নিরাপত্তা ও সক্ষমতা অর্জনে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল ও বিজিডি ই-গভ সার্টের অবদানের কথা উল্লেখ করে বলেন, সাইবার নিরাপত্তায় চ্যালেঞ্জ সমূহ উত্তরোত্তর বৃদ্ধির সাথে সাথে এটি একটি সম্ভাবনাময় ক্ষেত্রে রুপান্তরিত হয়েছে। সাইবার ড্রিল সহ আরো বিভিন্ন কার্যক্রমের মাধ্যমে সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান সমূহের সম্মিলিত প্রচেষ্টায় দেশের সাইবার সক্ষমতা আরো জোরদার হবে বলে আশা ব্যক্ত করেন এবং ভবিষ্যৎে আয়োজিত সাইবারড্রিল প্রতিযোগিতা সমূহে সকলকে অংশগ্রহণ করার উৎসাহ প্রদান করেন।

বিশেষ অতিথি রণজিৎ কুমার তার বক্তব্যে পুরস্কার প্রাপ্ত ও আয়োজক সহ সকলকে অভিনন্দন জানান। তিনি বলেন, বিভিন্ন নাগরিক সেবা সমূহ ডিজিটাইজেশনের মাধ্যমে জনগণের নিকট সহজলভ্য করার ফলে সার্বিকভাবে ‘ডিজিটালবাংলাদেশ’ এর লক্ষ্য অর্জিত হয়েছে।বর্তমানে মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুসারে ‘স্মার্টবাংলাদেশ’ এর লক্ষ্য মাত্রা নিয়ে কাজ করছে সরকার এবং এতে অগ্রনী ভূমিকা পালন করছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল ও বিজিডি ই-গভ সার্ট।

দেশের সাইবার সক্ষমতা আরো শক্তিশালী করার উদ্দেশ্য নিয়ে এ সাইবার ড্রিলসমূহ আয়োজন করা হয় এবং আধুনিক সাইবার চ্যালেঞ্জসমূহ মোকাবেলার লক্ষ্য নিয়ে এ কার্যক্রম প্রতিবছর অব্যাহত থাকবে বলে উল্লেখ করেন তারেক এম বরকতউল্লাহ।

spot_img
আরও পড়ুন
- Advertisment -spot_img

সর্বাাধিক পঠিত

spot_img