সরকারের সব সেবার কেন্দ্রবিন্দু হবে স্মার্টফোন-মোস্তফা জব্বার

mela pic

সেদিন আর বেশি দূরে নয় যেদিন সরকারের সব সেবার কেন্দ্রবিন্দু হবে স্মার্টফোন। স্মার্টফোন নতুন জীবনযাত্রায় নিয়ে যাবে সবাইকে। সব কাজ হবেই স্মার্টফোনে বলেছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তফা জব্বার। ১০ জানুয়ারি বিকেলে ‘টেকশহরডটকম স্মার্টফোন ও ট্যাব এক্সপো ২০১৯’ উদ্বোধন করেন তিনি। মেলা উদ্বোধনকালে তিনি আরো বলেন, চলার পথে সবচেয়ে গুরুত্বপূর্ণ ডিভাইস স্মার্টফোন। এই স্মার্টফোন আমরা শুধু আমদানী আর রপ্তানিতেই বিশ্বাসী নয়, উৎপাদনেও বিশ্বাসী। বাংলাদেশ প্রতিদিন পরিবর্তন হচ্ছে আর তাতেই আমাদের এগিয়ে চলা। এ ছাড়া সরকার মোবাইল কেন্দ্রিক সবদিকেই ফোকাস দিচ্ছে। স্মার্টফোনের মাধ্যমে কাজগুলো আরো সহজভাবে করা যায় সে ব্যাপারেও ভাবা হচ্ছে।

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তফা জব্বার জানান, আগামী কয়েকবছরের মধ্যে সরকারের বেশ কিছু পদক্ষেপ আছে। আর যেগুলো প্রধান ধাপই আইসিটি। ডাকঘর নিয়েও আমাদের চিন্তা আছে। সেগুলো ডিজিটাল করার। সেক্ষেত্রে যারা কাজ করবে তাদের প্রশিক্ষণ দেয়া হবে এবং তাদের দিয়েই পরিচালনা করা হবে। এসব কিছুতেই ব্যবহার হবে স্মার্টফোন। প্রযুক্তির ব্যবহার যত বাড়বে স্মার্টফোনের ব্যবহারও তত বাড়বে।

বিশেষ অতিথি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, এক সময় স্মার্টফোনের কথা চিন্তাই করা যেত না, তখন ফিচার ফোন ছিল কিন্তু সময়ের পরিবর্তনে স্মার্টফোনের চাহিদা বেড়েছে। বর্তমানে বছরে সাড়ে ৩ কোটি স্মার্টফোন আমদানি করা হচ্ছে দেশে। এ ছাড়া স্মার্টফোন নির্ভর জীবনযাপন করছি আমরা। কেননা ঘুম থেকে উঠার জন্যও আলার্ম ব্যবহার করছি স্মার্টফোনের। আবার কোনো কিছু নোট নেবার জন্যও স্মার্টফোন ব্যবহার করছি। দেশে ৯ কোটির বেশি ইন্টারনেট ব্যবহারকারী এই সংখ্যা বৃদ্ধির সাথে সাথে বাড়ছে স্মার্টফোন ব্যবহারকারীও।

বৃহস্পতিবার সকাল ১০টা থেকে শুরু হয় ‘টেকশহরডটকম স্মার্টফোন ও ট্যাব এক্সপো ২০১৯’।  প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে আনুষ্ঠানিকভাবে মেলার উদ্বোধন করেন মাননীয় ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তফা জব্বার এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাননীয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

*

*