সমঝোতায় ইজেনারেশন ও হাইবার টেকনোক্রাট লিমিটেড

e generation

ইজেনারেশন লিমিটেড এবং ভারতের এইচসিসি গ্রুপের সফল সহযোগি প্রতিষ্ঠান ও গার্টনারের মতে শীর্ষস্থানীয় ৫% সফল স্পিন-অফগুলির মধ্যে একটি হাইবার টেকনোক্রাট লিমিটেডের সাথে সমঝোতা চুক্তি স্বাক্ষর হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারতে রাষ্ট্রীয় সফরকালীন গত শুক্রবার নতুন দিল্লীর আইটিসি মোর্য হোটেলে ভারত-বাংলাদেশ বিজনেস ফোরাম (আইবিবিএফ) এর উদ্বোধন শেষে এই সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়।

সমঝোতা চুক্তি অনুযায়ী, ইজেনারেশন ও হাইবার ইন্ডিয়া চতুর্থ শিল্পবিপ্লব (4IR) প্রযুক্তিতে প্রয়োজনীয় গবেষণা ও দক্ষতা উন্নয়নের জন্য বিনিয়োগকালীন উভয় দেশের মধ্যে জ্ঞান ও প্রযুক্তি বিনিময় করবে। এছাড়া এই পারস্পরিক সহযোগিতার অংশ হিসেবে রয়েছে বিশ্বে শীর্ষস্থানীয় প্রযুক্তি ও উদ্ভাবনের গন্তব্যস্থল হিসেবে উভয় দেশকে ব্র্যান্ডিং করা।

ইজেনারেশন গ্রুপের চেয়ারম্যান শামীম আহসান এবং হাইবার টেকনোক্রাট লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা মাঙ্গেশ ওয়াদাজে নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন। এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশের বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি ও এফবিসিসিআই প্রেসিডেন্ট শেখ ফজলে ফাহিম।

হাইবার টেকনোক্রাট লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা মাঙ্গেশ ওয়াদাজে বলেন, এই সমঝোতা চুক্তি সাক্ষরের মাধ্যমে হাইবার টেকনোক্রাট ভারত ও বাংলাদেশে উদ্ভাবনী প্রযুক্তি উন্নয়নকে ত্বরান্বিত করতে এবং আমাদের যৌথ লক্ষ্যকে শক্তিশালী করতে একসাথে কাজ করবে। এই চুক্তির ফলে উভয় দেশ তাদের উন্নয়ন অগ্রযাত্রায় গবেষণা সহায়তা পাবে।

ইজেনারেশন গ্রুপের চেয়ারম্যান শামীম আহসান বলেন, প্রক্রিয়া উদ্ভাবন এবং সর্বশেষ প্রযুক্তির মাধ্যমে বিভিন্ন খাতকে সাজাতে অনেকগুলো সম্ভাবনাময় প্রযুক্তি কোম্পানির কাজের মাধ্যমে ইতিমধ্যেই বাংলাদেশে চতুর্থ শিল্পবিপ্লব ঘটছে। পরিপূর্ণভাবে চতুর্থ শিল্পবিপ্লবের কার্যকারিতা বুঝতে আমাদের আরও উদ্ভাবন, দক্ষতা

এবং অবকাঠামো উন্নয়নে ব্যাপক অগ্রসর হওয়া উচিত। এসব পরিস্থিতি বিবেচনায় আন্তর্জাতিকমানের কৌশলের মাধ্যমে হাইবার এবং ইজেনারেশন ডিজিটাল ইন্ডিয়া এবং ডিজিটাল বাংলাদেশ ভিশন বাস্তবায়নে এবং সফলভাবে চতুর্থ শিল্পবিপ্লবের কক্ষপথ প্রতিষ্ঠিত করতে বৃহৎভাবে সহযোগিতা করবে।

বাংলাদেশের শীর্ষস্থানীয় কোম্পানি হিসেবে ইজেনারেশন প্রধানত সর্বশেষ প্রযুক্তি যেমন ডাটা অ্যানালাইটিক্স, মেশিন লার্নিং, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, ব্লকচেইন, ডিজিটাল প্লাটফর্ম এবং ইন্টারনেট অব থিংকস (আইওটি) নিয়ে কাজ করছে। অপরদিকে, এইচসিসি গ্রুপের সহযোগি কোম্পানি হাইবার টেকনোক্রাট লিমিটেড শীর্ষস্থানীয় এন্ড-টু-এন্ড আইটি সল্যুইশন সেবাদাতা প্রতিষ্ঠান হিসেবে তাদের এন্টারপ্রাইজ বিজনেস সল্যুউশন, লাইন অব বিজনেস আইটি সল্যুউশনস, প্রসেস কনসাল্টিং এবং আইটি অবকাঠামো সেবাদানের মাধ্যমে অবকাঠামো খাতের কার্যকারিতা বৃদ্ধিতে কাজ করছে।

*

*