শেষ হলো বিভাগীয় পর্যায়ের জাতীয় ই-কমার্স ডাক মেলা

e commerce fair
আগামীতে জেলা পর্যায়ে মেলা আয়োজনের বার্তা দিয়ে শেষ হলো বাংলাদেশ ডাক বিভাগ ও ই-কমার্স ব্যবসায়ীদের সংগঠন ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ই-ক্যাব) যৌথ উদ্যোগে দুই মাস ধরে বিভাগীয় পর্যায়ে অনুষ্ঠিত জাতীয় ই-কমার্স ডাক মেলা। ক্রেতা-দর্শনার্থীদের ব্যাপক উপস্থিতির মধ্য দিয়ে শনিবার (১৮ মে) র‌্যাফেল ড্র বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণীর মধ্য দিয়ে শেষ হয় ঢাকা বিভাগীয় পর্যায়ের মেলা।
ছুটির দিন হওয়ায় সকাল থেকেই মেলা প্রাঙ্গনে ছিলো সববয়সী দর্শনার্থী ও ক্রেতাদের ভীড়। ঢাকার প্রাণকেন্দ্র জিপিও প্রাঙ্গনে অনুষ্ঠিত এ মেলায় অনেককেই দেখা গেছে চলতি পথে বিরতি দিয়ে মেলা প্রাঙ্গন ঘুরে বেড়াতে ।
নারায়ণগঞ্জের যাত্রী আবু তাহের জানালেন, বাস ছাড়তে ঘণ্টা খানেক বিলম্ব দেখে এখানে এসেছি। ভেতরে যে এতো চমৎকার আয়োজন আগে থেকে বুঝতেই পারিনি। এসেই দেখি ডিসকাউন্ট চলছে। তাই দারাজ, চালডাল ও খাস ফুড থেকে বেশ কিছু সদাই করে ফেললাম। ঠিকানা দিয়ে দিয়েছি। বলেছে, আগামীকালই বাসায় পৌঁছে যাবে।
শপিং এ বেরিয়ে মেলায় আসা জোহরা বেগম জানালেন, টিভিতে খবর দেখে মার্কেটে না ঘুরে সকালেই শান্তিনগর থেকে সরাসরি জিপিওতে চলে এসেছি। এখানে এসে বাগডুম ও আজকের ডিল থেকে আমার কিছু প্রয়োজনীয় পণ্য কিনে হাজার খানেক টাকা ছাড় পেয়েছি। সেই টাকা দিয়ে বাড়তি কিছু উপহার কিনেছি।
মেলায় মোট ৮০টি স্টল ছাড়াও ৬টি মিনি ও ৬টি প্যাভিলিয়নে বিশেষ ছাড় ও উপহারে নিজেদের পণ্য ও সেবার পসরা নিয়ে হাজির হয়েছিলোদারাজ, আজকের ডিল, চালডাল, প্রিয়শপ, রকমারি, দিনরাত্রি, ই-পোস্ট, স্পিকলার , রেজিস্ট্রো, অর্গানিক অনলাইন, লেইসফিতা, ডিজিটাল হাব সলিউশনস লি:, স্পাইডার ডিজিটাল, আমার শপ, খাসফুড, সাজগোজ, ওয়ালেট মিক্স, ক্রিয়েটিভ আইটি, বইঘর, টিভিএস, সুন্দরবন, সিএক্সপ্রেস, এক্সিলেন্ট ওয়ার্ল্ড, ডিবিবিএল, পাঠাও, পেপারফ্লাই, কাবলিওয়ালা, সিন্দাবাদ, বাগডুম, মিচুয়াল ট্রাস্ট ব্যাংক, কমইঞ্জিন, বাংলাওয়েট্রেড, বিদ্যুৎ লি:, এপকম, সপারু, জেএমএস, ক্রাফট ভিশন এবং সিঙ্গারের মতো প্রতিষ্ঠান।
প্রতিষ্ঠানগুলোর ক্রেতা আকর্ষণের নানান অফারের পাশাপাশি অনুষ্ঠিত হয়েছে ওয়ার্কশপ ও সেমিনার।
সকাল ১০টা থেকে দেড় ঘণ্টার মতো চলে গ্রামীণ ই-কমার্স সেবা পৌঁছে দিতে ই-পোস্ট ডেলিভারি সেবা ও একশপের ভূমিকা শীর্ষক সেমিনার ও ওয়ার্কশপ, ই-ক্যাব সাধারণ সম্পাদক আব্দুল ওয়াহেদ তমালের সঞ্চালনায় সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ই-পোস্ট সমন্বয়ক জয় সাহা। এতে আলোচনায় অংশ নেন সাবেক সচিব নজরুল ইসলাম খান, ডাক বিভাগের সাবেক মহাপরিচালক সুশান্ত কুমার মণ্ডল, মো: শাহ আলম ভূঁইয়া, ডিপিএমজি, বাংলাদেশ পোস্ট অফিস, এফএনএফ বাংলাদেশের প্রোগ্রাম ম্যানেজার ওমর মোস্তাফিজ এবং অ্যাকসেস টু ইনফরমেশন (এটুআই) এর ইয়ং প্রফেশনাল সীরাত হাসান আহমেদ।
দিনের অপর সেমিনার নারী উদ্যোক্তাদের ই -কমার্স সেবায় তথ্যআপা, এতে প্রধান অতিথি ছিলেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব কামরুন নাহার। জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান অধ্যাপক মমতাজ বেগমের সভাপতিত্বে সেমিনারে বক্তব্য রাখেন জাতীয় মহিলা সংস্থার নির্বাহী পরিচালক জাহানারা পারভীন, ঢাকা বিভাগীয় কমিশনার এম বজলুল করিম চৌধুরী এবং  ই-ক্যাব সাধারণ সম্পাদক আব্দুল ওয়াহেদ তমাল। সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন সুশান্ত কুমার মন্ডল, সদ্য অবসরপ্রাপ্ত মহা পরিচালক, বাংলাদেশ ডাক বিভাগ।
ই-কামার্সের ডাক মেলার পৃষ্ঠোপোষকতা করেছে দারাজ, চালডাল.কম, রেজিন্ট্রো.কম, রকমারি.কম, প্রিয়শপ, দিনরাত্রি, এসএমইভাই, স্পিকলার, ফাইবার অ্যাটহোম, এসএসএল কমার্জ এবং মাসিক কম্পিউটার জগৎ। পার্টনার হিসেবে ছিল এটুআই ও তথ্য আপা।

*

*