Monday, May 20, 2024
spot_img
Homeইভেন্টরকেট মেকিং ওয়ার্কশপ

রকেট মেকিং ওয়ার্কশপ

বাচ্চারা নিজেরাই বানাবে মডেল রকেট এবং উৎক্ষেপন করবে আকাশে, জানবে বিজ্ঞানের অনেক অজানা প্রশ্নের উত্তর।

শিশু-কিশোরদের মাঝে বিজ্ঞান চর্চাকে আরোও বেশি বাড়িয়ে তুলতে এবং বিজ্ঞানের বিভিন্ন মজার প্রজেক্টের মাধ্যমে বিজ্ঞান এবং প্রযুক্তির বিকাশে শিশু-কিশোরদেরকে আরোও বেশি উৎসাহিত করার জন্যে বাংলাদেশ ইনোভেশন ফোরাম এবং স্পেস ইনোভেশন ক্যাম্প ৩য় বারের মতো আয়োজন করতে যাচ্ছে “রকেট মেকিং ওয়ার্কশপ” যেখানে বাচ্চারা নিজেরাই মডেল রকেট বানাবে, নিজেরাই রকেট উৎক্ষেপন এর মাধ্যমে তারা রকেটের বিভিন্ন পার্টস সম্বন্ধে জানবে, রকেট এর অতিত ইতিহাস, রকেট কিভাবে কাজ করবে, সেই সাথে ম্যাথম্যাটিক্যাল বিভিন্ন ক্যালকুলেশনগুলো কিভাবে করার মাধ্যমে একটা রকেট আকাশে উড়তে পারে সেই বিষয়ে তারা এই প্রোগ্রামের মাধ্যমে জানতে পারবে।

আগামী ১৮ মার্চ, ২০২৩ সকাল ১১ টা থেকে রাজধানীর জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরে অনুষ্ঠিতব্য ওয়ার্কশপটিতে সারা বাংলাদেশ থেকে ৪ থেকে ১৪ বছর বয়সি প্রায় ৫০ জন শিক্ষার্থী অংশগ্রহন করবে। আয়োজনটিতে বাচ্চারা বিভিন্ন গ্রুপ এ বিভক্ত হয়ে ৩ ধরনের রকেট তারা বানাবে মডেল রকেট, ওয়াটার রকেট এবং ভেহিক্যাল রকেট।

এই প্রসঙ্গে আয়োজকদের পক্ষ থেকে স্পেস ইনোভেশন ক্যাম্প এর ক্রু চিফ আরিফুল হাসান অপু বলেন,

‘বাচ্চাদের মাঝে বিভিন্ন মজার মজার প্রজেক্ট এবং খেলার ছলে বিজ্ঞানকে পরিচয় করিয়ে দেয়ার জন্যেই এই প্রোগ্রামের আয়োজন করা হচ্ছে। এই প্রোগ্রামের মাধ্যমে তারা সায়েন্স, টেকনলোজী, ইঞ্জিনিয়ারিং এবং ম্যাথম্যাটিকস, কম্পিউটিং, প্রবলেম সলভিং মেথড, টীম ওয়ার্ক ইত্যাদি হাতে কলমে শিখতে পারবে।“

আয়োজনটিতে সহযোগিতায় রয়েছে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর।

আয়োজনটিতে অংশগ্রহন করতে ভিজিট করুন https://spacecampbd.com/rocket/

spot_img
আরও পড়ুন
- Advertisment -spot_img

সর্বাাধিক পঠিত

spot_img