যেখানেই থাকো ভালো থেকে প্রিয় মেয়র

24829317_1677411745615100_536274621_n
দক্ষিণ এশিয়ার বড় তথ্যপ্রযুক্তির আসর বসেছে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে। চারদিনব‌্যাপী এ  প্রদর্শনী শুরু হয়েছে ৬ ডিসেম্বর। চলবে ৯ ডিসেম্বর পর্যন্ত।
তথ‌্যপ্রযুক্তির এই আসরে নগরবাসী ঢু মারছে। দেখছেন ও জানছেন প্রযুক্তির অগ্রগতি।   এর মাঝেও দর্শনার্থীরাও ভোলেনি সদ্য প্রয়াত ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের জনপ্রিয় প্রথম মেয়র আনিসুল হককে। প্রদর্শনীতে স্টল নিয়েছে উত্তর সিটি করপোরেশন। সেই স্টলে  একটি ছবি টাঙ্গানো আছে। পাশেই আছে শোক বই। এই বইতে মেয়রের প্রতি শ্রদ্ধা জানিয়ে লিখছেন নানান কথা।সেসব কথায় রয়েছে আনিসুল হকের প্রতি শ্রদ্ধা ও ভালোবাসা।
একজন শোক বইতে লিখেছেন,  ‘যেখানেই থাকো ভালো থেকে প্রিয় মেয়র’। স্টলের শোক বইতে মেয়রের প্রতি ভালোবাসা ও স্মৃতি চারণ করেছেন পুরান ঢাকা থেকে আসা আবির। তিনি বলেন, আমি শোক বইতে একটি কথাই লিখেছি, ‘যেখানেই থাকো ভালো থেকে প্রিয় মেয়র। আমরা তরুণরা তোমাকে মনে রাখবো’।
চাকরিজীবী আসলাম হোসেন জানান, তার এই অকাল চলে যাওয়া কোনো ভাবেই মেনে নিতে পারছি না। তবে এটাও ঠিক আমাদের সবাইকে মৃত্যুর স্বাদ গ্রহণ করতে হবে।
ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের ছাত্রী জেবুন্নেসা শোক বইতে লিখেছেন, আমরা সেলফি তুলেছি প্রিয় মেয়রের প্রট্রেট নিয়ে। শোঁক বইতে স্বাক্ষরও করেছি। তার বক্তব্যতে তরুণ-সমাজ খুব উৎসাহিত হতো। আমাদের বিশ্ববিদ্যালয়ের একটা অনুষ্ঠানে এসেছিল সৌভাগ্য হয়েছে তার বক্তব্য শোনার।
উল্লেখ্য গত ৩০ নভেম্বর বাংলাদেশ সময় রাত ১০টা ২৩ মিনিটে লন্ডনের ইউস্টনের ইউনিভার্সিটি কলেজ হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) আনিসুল হকের মৃত্যু হয়। তার বয়স হয়েছিলো ৬৫ বছর। মৃত্যুকালে স্ত্রী,সন্তানসহ আত্মীয়-স্বজন ও বহুগুণগ্রাহী রেখে গেছেন। ফুসফুসে সংক্রমণ নিয়ে ১৩ আগস্ট থেকে লন্ডনের একটি হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন তিনি।

*

*