মানি লন্ডারিং প্রতিরোধে ‘এএমএল৩৬০’ সলিউশন চালু করল বিকাশ

solution

সারাদেশের এজেন্ট, ডিস্ট্রিবিউটর, মার্চেন্ট, এগ্রিগেটরসহ সব চ্যানেল পার্টনারদের লেনদেন তথ্য রিয়েল টাইম পর্যবেক্ষণের আওতায় এনে আরো কার্যকর মানি লন্ডারিং প্রতিরোধ ব্যবস্থা গড়ে তুলতে ”এএমএল৩৬০ (AML360)” সল্যুশন চালু করেছে বিকাশ।

মানি লন্ডারিং প্রতিরোধের লক্ষ্যে লেনদেন আরো স্বচ্ছ, নিরাপদ, নির্ভরযোগ্য ও ঝুঁকিমুক্ত করতে মোবাইল আর্থিক সেবাদানকারী প্রতিষ্ঠানগুলোর মধ্যে বিকাশ-ই প্রথম এ ধরনের অটোমেটেড সল্যুশন আনলো। মানি লন্ডারিং প্রতিরোধে বাংলাদেশ ফিনান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ) সহ অন্যান্য সংস্থার সাথে সম্বন্বয়ে গতিশীলতাও আনবে এই ৩৬০ সল্যুশন।

সম্প্রতি বিকাশের চিফ এক্সিকিউটিভ অফিসার কামাল কাদীর এই সল্যুশনটি উদ্বোধন করেন। বিকাশের চিফ এক্সটার্নাল অ্যান্ড কর্পোরেট অ্যাফেয়ার্স অফিসার মেজর জেনারেল শেখ মোঃ মনিরুল ইসলাম (অবঃ) এবং অন্যান্য ঊর্ধতন কর্মকর্তারা এতে উপস্থিত ছিলেন।

বিকাশের এএমএল অ্যান্ড সিএফটি (AML&CFT) বিভাগের প্রধান সাবের শরীফ ”এএমএল৩৬০” কিভাবে কাজ করবে তা অনুষ্ঠানে উপস্থাপন করেন।

বিকাশের চিফ এক্সটার্নাল অ্যান্ড কর্পোরেট অ্যাফেয়ার্স অফিসার মেজর জেনারেল শেখ মোঃ মনিরুল ইসলাম (অবঃ) বলেন, “সর্বাধুনিক প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহার করে নিয়ন্ত্রক সংস্থাগুলোর নির্ধারিত নীতিমালা প্রতিপালন সুনিশ্চিত করতে নিরলসভাবে কাজ করছে বিকাশ। বিএফআইইউ এর নির্দেশনা সহ বাংলাদেশে প্রচলিত মানি লন্ডারিং প্রতিরোধের সকল আইন ও নীতিমালার সর্বোচ্চ বাস্তবায়ন করতে আমরা বদ্ধপরিকর। ”এএমএল৩৬০” সল্যুশন আমাদের সেই পদক্ষেপেরই আরেকটি মাইলফলক। আমাদের বিশ্বাস, এই সেবা আগামী দিনগুলোতে আরো সুচারুরুপে এএমএলসিএফটি বাস্তবায়নে আমাদের সহায়তা করবে।“

*

*