ব্যাড র‌্যাবিট থেকে সুরক্ষিত রিভ অ্যান্টিভাইরাস ব্যবহারকারীরা

BAD Rabbit

ব্যাড র‍্যাবিট নামে নতুন একটি ভয়ংকর র‍্যানসমওয়্যার ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী। চলতি মাসের ২৪ তারিখে প্রথম আক্রমণের পর রাশিয়া, ইঊক্রেন, তুরস্ক এবং জার্মানির বেশ কিছু বড় প্রতিষ্ঠানের এটি হামলা করে। ইউক্রেনের একটি বিমানবন্দর এবং একটি রেলস্টেশন ইতোমধ্যেই এ হামলার শিকার হয়েছে। জানা গেছে কিছুদিন আগের ওয়ানাক্রাই, গোল্ডেন আই কিংবা নোটপেটায়া র‍্যানসমওয়্যারের মতোই ভয়ংকর এই ব্যাড র‍্যাবিট। ইন্টারনেট জগতে ছড়িয়ে থাকা নানা ওপেন সোর্স সফটওয়্যার বিশেষ করে প্রাথমিকভাবে অ্যাডোবি ফ্ল্যাশ প্লেয়ারের ভুয়া একটি ডাউনলোড ফাইল থেকে এটি ছড়াচ্ছে বলে রিভ অ্যান্টিভাইরাস থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে জানানো হয়।

র‍্যানসমওয়্যার এমন একটি কম্পিউটার ভাইরাস যার মাধ্যমে আক্রমণকারী কম্পিউটার ব্যবহারকারীর সকল তথ্যের নিয়ন্ত্রণ নিয়ে নেয় এবং তা ফেরত দেয়ার জন্য বড় অঙ্কের অর্থ দাবি করে।

বিবিসির এক বিজ্ঞপ্তিতে জানানো হয় বেশিরভাগ অ্যান্টিভাইরাস এখনও এই ব্যাড র‍্যাবিট প্রতিহত করতে পারছে না। অন্যদিকে বাংলাদেশি সাইবার নিরাপত্তা পণ্য রিভ অ্যান্টিভাইরাস শুরু থেকেই এই র‍্যানসমওয়্যারগুলো চিহ্নিত করতে পারছে এবং ব্যবহাকারীদের সুরক্ষিত রাখছে। বিজ্ঞপ্তিতে সকল ব্যবহারকারীদের রিভ অ্যান্টিভাইরাস সফটওয়্যার এবং উইন্ডোজ আপডেট রাখার পরামর্শ দেয়া হয়েছে।

রিভ অ্যান্টিভাইরাস ডাউনলোড করার জন্য ভিজিট করতে পারেনঃ https://www.reveantivirus.com/bd/download

*

*