Wednesday, May 22, 2024
spot_img
Homeপ্রযুক্তি খবরবৈচিত্রময় চ্যালেঞ্জ মোকাবেলা করেই ভূমিসেবা ডিজিটাইজেশন

বৈচিত্রময় চ্যালেঞ্জ মোকাবেলা করেই ভূমিসেবা ডিজিটাইজেশন

ভূমি সচিব মোঃ খলিলুর রহমান বলেছেন ভূমির বৈচিত্রতা অসম। বিভিন্ন ধরণের কাগজপত্র এবং দলিলাদি নিয়ে কাজ করতে হয় ভূমি ব্যবস্থাপনায়, যা একটি চ্যালেঞ্জ। ভূমি মন্ত্রণালয় এই বৈচিত্রময় চ্যালেঞ্জ মোকাবেলা করেই ভূমিসেবা ডিজিটাইজেশনের কাজ করছে। 

ব্লকচেইন অলিম্পিয়াড বাংলাদেশ ২০২৩ এর আয়োজনে ‘ল্যান্ড অটোমেশন ইউজিং ব্লকচেইন’ শীর্ষক এক ভার্চুয়াল সেমিনারে প্রধান অতিথি হিসেবে বক্তব্য প্রদানকালে ভূমি সচিব মোঃ খলিলুর রহমান এই কথা বলেন। ভূমি সচিব সচিবালয়ে ভূমি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষ থেকে সেমিনারে ভার্চুয়ালি যোগ দেন। 

সচিব এই সময় আরও বলেন, আমরা মনে করি যেখানে চ্যালেঞ্জ, সেখানে সুযোগ সৃস্টি হয়, সেখানেই উদ্ভাবনের সুযোগ থাকে, সেখানেই এগিয়ে যাওয়ার পথ থাকে। 

খলিলুর রহমান বলেন, ভূমিসেবা ডিজিটাইজেশন কার্যক্রমের শুরু থেকেই ডিজিটাল নিরাপত্তাকে অত্যন্ত গুরুত্বসহকারে গ্রহণ করে এই ব্যাপারে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে ভূমি মন্ত্রণালয়। এই ব্যবস্থা আরও সুরক্ষিত, জবাবদিহিমূলক এবং স্বচ্ছ করার জন্য ভূমি ব্যবস্থাপনা ডিজিটাইজেশনের কোন পর্যায়ে এবং কোন ক্ষেত্রে ব্লকচেইন প্রযুক্তি ব্যবহার করা যায় তার সক্ষমতা যাচাই করা হবে। এই সময় সচিব উল্লেখ করেন যে ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী ইতোমধ্যে বেশ কয়েকবার ভূমি ব্যবস্থাপনায় ব্লকচেইন প্রযুক্তি ব্যবহারের সম্ভাবনার কথা বলেছেন।

ভূমি সচিব তার বক্তব্যে ব্লকচেইন অলিম্পিয়াড বাংলাদেশ ২০২৩-এ অংশগ্রহণকারীসহ সংশ্লিষ্ট সকলকে শুভকামনা জানান।

সেমিনারে আরও উপস্থিত ছিলেন ব্লকচেইন অলিম্পিয়াড বাংলাদেশের আহ্বায়ক ও ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মোহাম্মদ কায়কোবাদ, ভূমি ব্যবস্থাপনা অটোমেশন প্রজেক্টের প্রকল্প পরিচালক ড. মোজাফফর আহমেদ, ভূমি মন্ত্রণালয়ের ডিকেএমপি অনুবিভাগের যুগ্মসচিব ড. মো: জাহিদ হোসেন পনির সহ ভূমি মন্ত্রণালয় ও ভূমিসেবা সংশ্লিষ্ট বিভিন্ন দপ্তরের কর্মকর্তাবৃন্দ এবং ব্লকচেইন অলিম্পিয়াড বাংলাদেশ ২০২৩ সংশ্লিষ্ট আয়োজকবৃন্দ। সেমিনারে মডারেটর হিসেবে উপস্থিত ছিলেন ব্লকচেইন অলিম্পিয়াড বাংলাদেশের সমন্বয়ক হাবীবুল্লাহ এন করিম। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশি ব্লক চেইন ডেভেলপার প্রকৌশলী তাহলিল।

spot_img
আরও পড়ুন
- Advertisment -spot_img

সর্বাাধিক পঠিত

spot_img