বিশ্বের জন্য দৃষ্টান্ত হুয়াওয়ে: মোস্তাফা জব্বার

mostofa jabbar

চায়নিজ টেলিকম জায়ান্ট হুয়াওয়েকে বিশ্বের জন্য দৃষ্টান্ত বলে উল্লেখ করেছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার। তিনি বলেন একটা সময় ছিল যখন আমারা চিনের পন্য ব্যবহার করতে চাইতাম না কারণ তারা সব পন্য নকল করত কিন্তু আজ সেই দেশের কোম্পানি বিশ্বে রাজত্ব করছে । আর তারা সফল হয়েছে তাদের উৎপাদন ও গবেষণামুখী চিন্তাধারা থেকে ।

সম্প্রতি রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) তিন দিনব্যাপী স্মার্টফোন ও ট্যাব মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। তিনি বলেন, সেদিন আর খুব বেশি দূরে নয়, যেদিন জনগণকে সেবা দেবার মাধ্যম হবে স্মার্টফোন। সরকারি সেবা নেওয়া বা পাওয়ার ক্ষেত্রে ব্যবহার হবে স্মার্টফোন।

মেলা উদ্বোধনকালে মোস্তাফা জব্বার আরো বলেন, ‘বাংলাদেশে ৯ থেকে ১০ কোটি মোবাইল হ্যান্ডসেট ব্যবহার হয়, তার মাত্র ৩০ ভাগ স্মার্টফোন, কিন্তু আগামী কয়েক বছরের মধ্যে বাকি জায়গা স্মার্টফোনের দখলে চলে আসবে। তবে শুধু ডিভাইসের দিকে নজর দিলেই হবে না, ডিভাইসের কনটেন্টের দিকেও নজর দিতে হবে। কারণ সব ধরনের ডিভাইস ব্যবহারের ক্ষেত্রে দরকার নিরাপদ ইন্টারনেট। আর নিরাপদ ইন্টারনেট নিশ্চিত করতে পারলেই দেশ আরো এগিয়ে যাবে। সরকার নিরাপদ ইন্টারনেট নিশ্চিত করার লক্ষ্যেই কাজ করে যাচ্ছে।’

মন্ত্রী আরো জানান, ‘সরকার মোবাইল কেন্দ্রিক সেবার ক্ষেত্রে সবদিকেই ফোকাস দিচ্ছে। বাংলাদেশে তৈরি হবে বিশ্বমানের স্মার্টফোন। সেদিন আর দূরে নয়। এর মধ্যেই অনেক প্রতিষ্ঠান ডিভাইস তৈরি করতে শুরু করেছে। এছাড়াও, বাংলাদেশ ডিভাইস উৎপাদনে যে সুবিধা দেবে যা প্রতিবেশী বা অন্য অনেক দেশ থেকেও পাওয়া যাবে না।’

অনুষ্ঠানে আরো বক্তব্য দেন স্যামসাং বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার মিস্টার স্যাংওয়ান ইউন, হুয়াওয়ে টেকনোলজিস বাংলাদেশ লিমিটেডের সেলস ডিরেক্টর জুনিয়র সালাহউদ্দীন সানজি, অপো বাংলাদেশের ব্র্যান্ড হেড মিস্টার আইয়োনো, ডিএক্স টেল লিমিটেডের হেড অব রিটেইল অপারেশন জেএম হাসান সাইফ, ভিভো বাংলাদেশের হেড অব প্রজেক্ট অ্যান্ড অপারেশন মিস্টার অ্যাঙ্গাস, স্মার্ট টেকনোলজিস (বিডি) লিমিটেডের ডিরেক্টর (টেলিকম বিজনেস) সাকিব আরাফাত এবং এক্সপো মেকারের কৌশলগত পরিকল্পনাকারী মুহম্মদ খান।

 

 

*

*