Home ইভেন্ট বাক্কোর “গভর্নমেন্ট প্রকিউরমেন্ট সিস্টেম ফর সার্ভিসেস” কর্মশালা অনুষ্ঠিত

বাক্কোর “গভর্নমেন্ট প্রকিউরমেন্ট সিস্টেম ফর সার্ভিসেস” কর্মশালা অনুষ্ঠিত

‘গভর্নমেন্ট প্রসেস আউটসোর্সিং’- সম্পর্কে সচেতনতা তৈরি এবং সরকারি প্রতিষ্ঠানগুলো কর্তৃক তথ্যপ্রযুক্তি ভিত্তিক সেবা ক্রয়ের বেলায় সেবাদানকারী প্রতিষ্ঠান হিসেবে বাক্কো সদস্যবৃন্দের অংশগ্রহণ বৃদ্ধি নিশ্চিত করতে গত ২১-২৩ জানুয়ারি ৩দিন ব্যাপী “গভর্নমেন্ট প্রকিউরমেন্ট সিস্টেম ফর সার্ভিসেস” শীর্ষক কর্মশালার আয়োজন করেছে বাক্কো। সদস্যদের স্বার্থে ও তাদের বিপুল আগ্রহে বাক্কোর উদ্যোগে গত ছয় বছর ধরে প্রতিবছরই নিয়মিতভাবে এ কর্মশালার আয়োজন হয়ে আসছে। তারই ধারাবাহিকতায় ষষ্ঠবারের মত আয়োজিত এবারের কর্মশালায় অংশগ্রহণ করেন ৫২টি বাক্কো সদস্য প্রতিষ্ঠান থেকে আগত প্রতিনিধিগণ।

২১ জানুয়ারি কর্মশালাটির উদ্বোধনী পর্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এবং ‘আইসিটি বিজনেস প্রমোশন কাউন্সিল (আইবিপিসি)’- এর সম্মানিত কো-অর্ডিনেটর মোঃ আবদুর রহিম খান । এছাড়াও উপস্থিত ছিলেন আইবিপিসির নিবার্হী কর্মকর্তা মোঃ ফয়সাল খান; বাক্কো সাধারণ সম্পাদক তৌহিদ হোসেন, পরিচালক আবু দাউদ খান এবং প্রধান সমন্বয়কারী মোঃ মাহতাবুল হক। কর্মশালায় প্রশিক্ষণ প্রদান করেন বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের উপ-পরিচালক (পরিকল্পনা) মোহাম্মদ আতিকুল ইসলাম।

২৩ জানুয়ারি সমাপনী অনুষ্ঠানে সকল প্রশিক্ষণার্থীদের সনদ প্রদানের মাধ্যমে কর্মশালা শেষ হয়। অনুষ্ঠানটিকে প্রাণবন্ত, ফলপ্রসূ ও অর্থবহ করে তোলার জন্য সমাপনী বক্তব্যে বাক্কো সাধারণ সম্পাদক তৌহিদ হোসেন কর্মশালার প্রশিক্ষক, সকল প্রশিক্ষণার্থী ও এই কর্মশালার পৃষ্ঠপোষক ‘আইসিটি বিজনেস প্রমোশন কাউন্সিল’-কে ধন্যবাদ জানান।

বিপিও শিল্পের অন্যতম একটি খাত হচ্ছে ‘গভর্নমেন্ট প্রসেস আউটসোর্সিং’; যার মাধ্যমে উন্নত নাগরিক সেবা নিশ্চিত করতে পারে সরকারি প্রতিষ্ঠানগুলো। দেশের সরকারি প্রতিষ্ঠানগুলো তাদের গ্রাহক সেবা, ডাটা এন্ট্রি, সোশ্যাল ও ডিজিটাল মিডিয়া ম্যানেজমেন্ট, আইটি সাপোর্ট, পাবলিক সার্ভে সহ বিভিন্ন কাজগুলো বেসরকারি তথ্যপ্রযুক্তি সেবাদানকারী প্রতিষ্ঠানগুলো থেকে আউটসোর্স করতে সক্ষম হলে সেবামান যেমন বৃদ্ধি পাবে; তেমনি নিশ্চিত হবে নাগরিক সন্তুষ্টি। কিন্তু পাবলিক প্রকিউরমেন্ট সম্পর্কে অজ্ঞতা কিংবা অসম্পূর্ণ, অস্পষ্ট ধারণা থাকায় সেবাদানের সামর্থ্য থাকা সত্ত্বেও অনেক প্রতিষ্ঠানই সরকারি এসমস্ত আউটসোর্সিং সেবা প্রদানের কাজগুলো করার সুযোগ থেকে বঞ্চিত হয়। তাই প্রতিবছর নিয়মিত কর্মশালা আয়োজনের মধ্য দিয়ে সরকারি প্রকিউরমেন্ট সার্ভিসের খুঁটিনাটি সম্পর্কে সদস্যদের অবহিতকরণ ও এ কাজে তাদের অংশগ্রহণ বহুলাংশে বাড়ানোই বাক্কোর লক্ষ্য।

Exit mobile version