বাংলাদেশে ফ্যাক্টরি সোশ্যাল স্কোর চালু করল রবি এবং প্রিমা

Robi

বিশ্ব বাজারে বাংলাদেশের অবস্থান আরও দৃঢ় করার লক্ষ্যে হাজারের বেশি কারখানায় বৈশ্বিকভাবে স্বীকৃত বিভিন্ন মেট্রিকের পাশাপাশি ‘ফ্যাক্টরি সোশ্যাল স্কোর’ যৌথভাবে প্রকাশ ও প্রচার করবে রবি আজিয়াটা লিমিটেড (রবি) এবং প্রিমাডলার অপারেশনস লিমিটেড (প্রিমা)। এ উপলক্ষে সাম্প্রতি একটি চুক্তি সই করে কোম্পানি দুইটি।

সমঝোতা চুক্তি অনুযায়ী, বাংলাদেশে প্রিমা’র পার্টনার হলো রবি। এর ফলে ফ্যাক্টরি সোশ্যাল স্কোর নিয়ে কাজ করা কর্মীদের সংযোগ ও ডিভাইস প্রদান এবং জরিপ পরিচালনার জন্য ডিভাইস ও ইন্টারনেট সংযোগ প্রদান করবে অপারটেরটি।

সম্প্রতি প্রিমা’র প্রধান কার্যালয়ে রবি’র চিফ এন্টারপ্রাইজ বিজনেস অফিসার (সিইবিও) আদিল হোসেন নোবেল এবং বাংলাদেশে প্রিমা’র কান্ট্রি ম্যানেজার মুনাওয়ার উদ্দিন নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিটি সই করেন। লন্ডন থেকে একটি অনলাইন প্ল্যাটফর্মের মাধ্যমে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে যোগ দেন প্রিমা’র গ্রুপ সিইও টিম নিকোল এবং গ্রুপ সিওও গাই উইলান্স ।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রবি’র এন্টারপ্রাইজ বিজনেসর ভাইস প্রেসিডেন্ট আবুল কালাম মোহাম্মদ নাজমুল ইসলাম, এন্টারপ্রাইজ বিজনেসর জেনারেল ম্যানেজার মোহাম্মদ মনোরুল ইসলাম, ম্যানেজার মোহাম্মদ সানজিদ পারভেজ এবং প্রিমা’র বিজনেস ডেভেলপমেন্ট ম্যানেজার মোঃ সোবহান চৌধুরী ।

দেশীয় বাজারে আইন, নিয়ন্ত্রক সংস্থা এবং ব্র্যান্ডের বিভিন্ন দায়িত্ব পরিচালনায় ফ্যাক্টরি সোশ্যাল স্কোরের প্রয়োজনীয়তা ক্রমেই বড় ক্রেতা এবং তাদের বিনিয়োগকারীদের মাঝে, বিশেষ করে  সাপ্লাই চেইনে শ্রমিকদের সাথে কি ধরনের ব্যবহার করা হয় তা নির্ধারণে। এটি ইএসজি (“পরিবেশ, সামাজিক এবং পরিচালনা ব্যবস্থা” বিষয়ক) বিভিন্ন সমস্যা সমাধানে বিশ্বব্যাপী নেওয়া উদ্যোগগুলোর একটি অন্যতম পদক্ষেপ। এই প্রেক্ষাপটে, ফ্যাক্টরি সোশ্যাল স্কোর সরাসরি একটি ফ্যাক্টরির শ্রমিকদের দ্বারা প্রদত্ত তথ্যের উপর ভিত্তি করে ফ্যাক্টরিটির সামাজিক এবং পরিচালনা ব্যবস্থার একটি চিত্র তুলে ধরে ।

কারখানার ম্যানেজমেন্টের সহায়তায় কারখানার শ্রমিকদের মোবাইল ফোনে একটি অ্যাপ ইনস্টলের মাধ্যমে তাদের কাছ থেকে তথ্য সংগ্রহ করা হয় অথবা সরাসরি কিয়স্কের মাধ্যমে কারখানা থেকে তথ্য সংগ্রহ করা হয় । এটি একটি ক্রমাগত মনিটরিং সিস্টেম যা বেতন, পরিবেশ, নিরাপত্তা এবং চিকিৎসার মত সাতটি গুরুত্বপূর্ণ সামাজিক বিষয়ের উপর শ্রমিকদের মতামত জরিপ করা হয়। শ্রমিকদের মতামতগুলোতে গোপনীয়তা রক্ষা করা হয়। তাদের প্রতিক্রিয়াগুলি ফ্যাক্টরি সোশ্যাল স্কোর তৈরি করতে অন্যান্য তথ্যের সাথে রিয়েল-টাইমে ব্যবহার করা হয়। যা পরবর্তীতে কারখানার স্বয়ংক্রিয় ডাটা হিসেবে কাজ করে।

লন্ডন থেকে প্রিমা’র গ্রুপ সিইও টিম নিকোল বলেন, “বাংলাদেশের মাটিতে ফ্যাক্টরি সোশ্যাল স্কোরের সাফল্যের পথে রবি বিশেষ ভূমিকা পালন করবে। বাংলাদেশ এমন একটি বাজার যেখানে অনেক শ্রমিক দৈনিক ভিত্তিতে কাজ করে এবং অনেকের কাছে স্মার্ট ফোনও নেই । রবি’র নেটওয়ার্কের সহায়তায় সরাসরি সকল শ্রমিকদের কাছে পৌঁছানোর জন্য প্রয়োজনীয় স্থানীয় অবকাঠামো দিয়ে সহয়তা করতে রাজি হয়েছে রবি; এতে সকল কারখানার শ্রমিকরা তাদের কথা তুলে ধরতে পারে।”

অনুষ্ঠানে রবি’র চিফ এন্টারপ্রাইজ বিজনেস অফিসার (সিইবিও) আদিল হোসেন নোবেল বলেন, “আমরা খুবই আনন্দিত যে উদ্ভাবনী মেট্রিক্সের মাধ্যমে একটি কারখানার সামাজিক ও সুশাসনের প্রকৃত চিত্র তুলে ধরতে ‘ফ্যাক্টরি সোশ্যাল স্কোর’ ব্যবহার করার ক্ষেত্রে বাংলাদেশ অন্যতম । আমাদের সুনিয়ন্ত্রিত পেশাদার কারখানা এবং তাদের দক্ষ কর্মশক্তি তুলে ধরার জন্য প্রিমা’র এই উদ্যোগের সাথে যুক্ত হতে পেরে আমরা  সত্যিই আনন্দিত । এটি আমাদের আন্তর্জাতিক গ্রাহকদের কাছে স্বচ্ছতা তৈরি করতে কাজ করবে যার মাধ্যমে পরিবেশগত, সামাজিক এবং শাসন সংক্রান্ত বিষয়ে বিশ্বব্যাপী বিভিন্ন এজেন্ডায় বাংলাদেশকে এগিয়ে রাখতে সহায়ক হবে।

আন্তর্জাতিক বাণিজ্য সম্পর্কিত ডাটা সংগ্রহের ক্ষেত্রে সারা বিশ্বে প্রিমা অন্যতম। প্রিমা ট্রেড ফাইন্যান্স অবকাঠামোতে সামাজিক স্কোর অ্যাপ তৈরি করেছে। অ্যাপটি বাংলাদেশে্র সর্বত্র চালু করা হয়েছে এবং ইতোমধ্যে অনেক বড় বড় ফ্যাক্টরি গ্রুপ তাদের আন্তর্জাতিক ক্রেতাদের দৃষ্টি আকর্ষণ করতে প্রাথমিকভাবে এই সুবিধা গ্রহণ করছে।

*

*