ফেসুবক কমিউনিটি গাইডলাইন ভঙ্গ না অন্য কিছু !

facebook group

ফেসবুকের কমিউনিটি স্ট্যান্ডার্ড গাইডলাইনে  (https://www.facebook.com/communitystandards) উন্মুক্ত বিশ্ব গড়ার বরাত দিয়ে বলা  আছে, ওয়েবসাইটে কোনও প্রকার জঙ্গিবাদ সংশ্লিষ্ট কার্যক্রম পরিচালনা করা যাবে না। এমনকি জঙ্গি হিসেবে চিহ্নিত কোন ব্যক্তির সম্পর্কে কোনও পোস্ট করলে বা ছবি আপলোড করলেই তা কমিউনিটি স্ট্যান্ডার্ড ভঙ্গ হয়েছে বলে ধরে নেওয়া  হবে । আর এ ধরনের কমিউনিটি স্ট্যান্ডার্ড ভঙ্গ করার বিষয়ে রিপোর্ট করা মাত্রই গ্রুপ বা পেজ রিমুভ করে দেওয়া হবে।

এবার হঠাৎ করেই  কমিউনিটি গাইডলাইন ভঙ্গের দায় চাপিয়ে শত শত জনপ্রিয় বাংলাদেশী গ্রুপ ডিস্যাবল করে দিয়েছে ফেসবুক মনে করছেন অনেক গ্রুপ পরিচালনাকারী ব্যবহারকারীরা। সাথে সাথে ডিস্যাবল হচ্ছে ওই সব গ্রুপের অ্যাডমিন আইডি। বন্ধ হওয়া গ্রুপগুলোর মধ্যে তথ্য প্রযুক্তি , ভ্রমন, খাবার, বিনোদন ও খেলা  উল্লেখযোগ্য। নাম ধরে বলতে গেল  তাহলে বন্ধ হয়েছে আপওয়ার্ক বাংলাদেশ, সার্চ ইংলিশ, সিনেমাখোরদের আড্ডা, উই আর বাংলাদেশ, ক্রিকেটখোর, ভয়েজ অব রাইটস ইত্যাদি নামকরা গ্রুপ গুলো।

ফেসবুক স্বীকৃত সার্চ ইংলিশ গ্রুপের প্রধান নির্বাহী ফেসবুক কমিউনিটি লিডার হিসেবে খ্যাত রাজীব আহমেদ টেকসংবাদকে জানান, হঠাৎ করেই ১৯ লাখ ১৫ হাজার সদস্যের সার্চ ইংলিশ গ্রুপটি খুজেঁ পাওয়া যাচ্ছে না।   তিনি বলেন, এখন পর্যন্ত বিষয়টি পরিস্কার নয় , কি কারনে বন্ধের ঘটনাটি ঘটছে। তবে তিনি গতকাল পর্যন্ত গ্রুপটির তিনটি অ্যাডমিন আইডি ফিরে পেতে সক্ষম হয়েছেন।

গতকাল রাত থেকে যারা যে সব গ্রুপের সাথে সংযুক্ত ছিলেন সবাই আর্কাইভ ম্যাসেজ পাচ্ছেন । গ্রুপ অ্যাডমিনরা গ্রুপগুলোকে আর্কাইভ করছেন ডিস্যাবল হওয়ার ভয়ে।

পাশাপাশি সাইবার ৭১-উই হ্যাক টু প্রটেক্ট বাংলাদেশ পেজে একটি  বিশেষ ঘোষণা দেওয়া হয়েছে । যা হলো- “ফেসবুকের নিরাপত্তা দূর্বলতার সুযোগ নিয়ে যে কোন গ্রুপ তাদের সকল অ্যাডমিনদের আইডি এবং পেজ সহ রিমোভ করানো যাচ্ছে। যার সুযোগ নিয়ে কিছু অসাধু স্প্যামাররা বাংলাদেশের কিছু জনপ্রিয় এবং গুরুত্বপূর্ণ গ্রুপ ফেসবুক থেকে মুছে (Permanent remove) করিয়ে দিয়েছে। তাই, সকল গ্রুপ অ্যাডমিনদের যত দ্রুত সম্ভব তাদের গ্রুপকে আর্কাইভ করার জন্য বলা হলো। ফেসবুক কর্তৃপক্ষ এই দূর্বলতা সমাধানে কাজ করছে।  আমাদের থেকে পরবর্তী ঘোষণা না আসা পর্যন্ত গ্রুপ আর্কাইভ করে রাখুন। যাদের ফেসবুক গ্রুপ / পেজ এই সংক্রান্ত সমস্যায় ডিস্যাবল হয়েছে তারা আমাদের সঙ্গে যোগাযোগ করুন, support@arenawebsecurity.net শুধু এই ইমেইল এ। আমরা ফিরিয়ে আনার ক্ষেত্রে সহায়তা করবো।

ইতিমধ্যেই সরকারি মহল থেকে ফেসবুকের সাথে যোগাযোগ করা হয়েছে। এবং আশা করা হচ্ছে খুব শ্রীঘ্রই ফেসবুক এ বিষয়ে উদ্দ্যোগ নিবে।

*

*