Wednesday, May 22, 2024
spot_img
Homeপ্রযুক্তি খবরফেসবুক ভিডিওতে নতুন আপডেট

ফেসবুক ভিডিওতে নতুন আপডেট

ফেসবুকের জন্য নতুন আপডেট উন্মোচন করেছে মেটা। এসব আপডেটের মাধ্যমে ফিডে আরও রিলস এডিটিং টুল যুক্ত হবে, যা ফেসবুকে ভিডিও তৈরি, পছন্দের ভিডিও খুঁজে পাওয়া এবং ভিডিও’র সাথে এনগেজ হওয়াকে করে তুলবে আর সহজ। পাশাপাশি, এখন ভিডিও ট্যাবের মধ্যেই রিলস, লং-ফর্ম ভিডিও ও লাইভ কনটেন্টসহ ফেসবুকের সকল ভিডিও উপভোগ করা যাবে।

রিলসে অডিও, মিউজিক ও টেক্সট, এখন সব এক জায়গাতেই পাওয়া যাবে। ফলে সহজেই চমৎকার ও সৃষ্টিশীল রিলস তৈরি করা যাবে আরও সহজে। এছাড়াও, রিলস তৈরিতে স্বাচ্ছন্দ্যদায়ক এডিটিং সুবিধা এখন মেটা বিজনেস স্যুটেও পাওয়া যাবে; পাশাপাশি, ফিডের জন্য ভিডিও তৈরিতেও এডিটিং সুবিধা উপভোগ করবেন ব্যবহারকারীরা। ভিডিওর গতি বাড়িয়ে বা কমিয়ে, ক্লিপ রিভার্স বা রিপ্লেস করে সৃষ্টিশীল ভিডিও তৈরি করতে পারবেন আপনিও। পাশাপাশি, মিউজিক বা অডিও ক্লিপ ও ভয়েসওভার যোগ করে এবং যেকোনো অনাকাঙ্ক্ষিত আওয়াজ দূর করে অডিওকে আরও নিখুঁত করে তোলা যাবে। এই আপডেটের মাধ্যমে ব্যবহারকারীরা এখন নিজেদের ফোন থেকেই রিলসে এইচডিআর ভিডিও আপলোড করতে পারবেন, আর এর মধ্য দিয়ে ব্যবহারকারীর অভিজ্ঞতা হবে আরও সমৃদ্ধ।

ভিডিও ট্যাব আগে ফেসবুক ওয়াচ নামে পরিচিত ছিল; এখন ভিডিও ট্যাবেই রিলস, লং-ফর্ম ভিডিও ও লাইভ কনটেন্ট সহ ফেসবুকের সব ধরনের পছন্দসই ভিডিও খুঁজে পাওয়া যাবে। ব্যবহারকারীরা ফিডে নিচ থেকে ওপরে স্ক্রল করলেই নিজেদের পছন্দ অনুযায়ী একের পর এক ভিডিও দেখতে পাবেন। সেই সাথে পাশাপাশি স্ক্রল করে এখন থেকে পাওয়া যাবে মনের মত সব রিলস, অর্থাৎ শর্ট-ফর্ম ভিডিও। ফলে, আপনি এখন খুব সহজেই শর্ট-ফর্ম ভিডিওতে যাওয়ার সুযোগ পাচ্ছেন। আর এতে করে ব্যবহারকারীর স্বাচ্ছন্দ্য বেড়ে যাচ্ছে বহুগুণ! ভিডিও এক্সপ্লোর সুবিধাকে হিউম্যান কিউরেশন ও মেশিন লার্নিং এ দুয়ের সমন্বয়ে এমনভাবে সাজানো হয়েছে যে, এর মাধ্যমে ব্যবহারকারীদের মাঝে সাড়া ফেলে দেয়া ভিডিওগুলো এখন খুব সহজেই খুঁজে পাওয়া যাবে। ফেসবুকের মাধ্যমে ইনস্টাগ্রামের রিলস দেখতে পারার সুবিধা চালুর পর থেকে অসংখ্য ইনস্টাগ্রাম কনটেন্ট নির্মাতা আরও বেশি মানুষের কাছে পৌঁছাতে সক্ষম হয়েছেন। এখন একজায়গাতেই ইনস্টাগ্রাম ও ফেসবুকের সেরা রিলসগুলো উপভোগ করা যাবে। আপনি অ্যাপ পরিবর্তন না করেই সরাসরি ফেসবুক থেকে ইনস্টাগ্রামে আপনার কাছে রিকমেন্ড করা রিলসগুলো দেখতে ও কমেন্ট করতে পারবেন। আর এই প্রক্রিয়াটি খুবই সহজ – অ্যাকাউন্টস সেন্টারের মাধ্যমে আপনার ফেসবুক ও ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট দুটিকে যোগ করে নিতে হবে শুধু।

ভিডিও ফেসবুকের অন্যতম গুরুত্বপূর্ণ অংশ। ২০০৭ সাল থেকেই ফেসবুক ফিডে শর্ট ভিডিও পোস্ট করা যায়। আর এখন রিলস, লং-ফর্ম ভিডিও আর লাইভ কন্টেন্ট সহ মেটা’র অনন্য ও বৈচিত্র্যময় জগতে ব্যবহারকারীরা ডুবে থাকেন নিজেদের পছন্দনীয় ভিডিওতে, অনুসন্ধান করেন অজানা বিভিন্ন দিক, আর ফেসবুকের ভিডিও ব্যবহার করে সমমনাদের মাঝে গড়ে ওঠে নতুন সম্পর্ক। এটা সূচনা মাত্র। ভবিষ্যতে এরকম আরও নতুন টুল নিয়ে আসবে মেটা, যার মাধ্যমে ক্রিয়েটররা আরও সহজে নিজেদের তুলে ধরতে, অডিয়েন্স তৈরি করতে এবং উপার্জন করতে পারবেন। পাশাপাশি, ডিসকভারি ও পারসোনালাইজেশন ফিচারের মাধ্যমে ব্যবহারকারীদের নিজেদের অভিজ্ঞতার ওপর আরও বেশি নিয়ন্ত্রণ থাকবে।

spot_img
আরও পড়ুন
- Advertisment -spot_img

সর্বাাধিক পঠিত

spot_img