ফেইসবুক উদ্যোক্তাদের জন্য ‘স্মার্ট লজিস্টিক’

smart logistic

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুক ভিত্তিক উদ্যোক্তাদের জন্য ‘স্মার্ট লজিস্টিক’ সেবার বিশেষ সংস্করন নিয়ে এলো ই-কমার্স ব্যবসায় পন্য বিলিকরন প্রতিষ্ঠান পেপারফ্লাই।

এফ কমার্স নামে পরিচিত হয়ে ওঠা ফেইসবুক ভিত্তিক উদ্যোক্তাদের পণ্য সরবরাহ এবং পরিবেশনে সহায়তার মাধ্যমে ব্যবসা এগিয়ে নিতে ‘স্মার্ট লজিস্টিক’ সেবা নতুন মাত্রা যোগ করবে বলে জানিয়েছেন পেপারফ্লাই কর্মকর্তারা।

সোমবার রাজধানীর গুলশানে একটি রেস্তরায় আয়োজিত এই সংবাদ সম্মেলনে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ই-ক্যাবের সাধারন সম্পাদক আব্দুল ওয়াহেদ তমাল। গণমাধ্যমের প্রতিনিধিদের কাছে নতুন সেবা তুলে ধরেন পেপার ফ্লাইয়ের প্রধান বিপনণ কর্মকর্তা রাহাত আহমেদ।

বাংলাদেশের ব্যাবসা ক্ষেত্রে প্রযুক্তিগত পরিবর্তনের সাথে সাথে পন্য বিলিকরনে ‘স্মার্ট সেবা’ নিয়ে ইউনিয়ন পর্যায় পর্যন্ত কার্যক্রম পরিচালনা করছে পেপারফ্লাই।

কর্মকর্তারা জানান, প্রযুক্তির সম্প্রসারনের সাথে সাথে ব্যবসা সম্প্রসারনের অন্যতম উপকরন হয়ে উঠেছে ফেইসবুকসহ অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যম। দেশজুড়ে প্রায় একলক্ষ উদ্যোক্তা ফেইসবুকের মাধ্যমে ব্যবসা পরিচালনা করছে বলে তথ্য দেয়া হয়।

পেপারফ্লাই কর্মকর্তারা জানান, মঙ্গলবার থেকে শুরু হওয়া নতুন ‘স্মার্ট লজিস্টিক’ সেবায় আটটি অনন্য পরিসেবা যুক্ত থাকবে। এগুলো হলো, উদ্যোক্তাদের জন্য ৫ কার্যদিবসে আর্থিক লেনদেনের সুবিধা, একদিনে ঢাকার মধ্যে পন্য বিলি, এক সপ্তাহের মধ্যে পণ্য ফেরত, বিনামূল্যে স্মার্ট রিটার্ন এবং স্মার্ট চেক সেবা, এবং বিনামূল্যে ওয়্যার হাউস ব্যবহারের সুযোগ। এই সকল সুবিধা পাওয়া যাবে ঢাকার ভেতরে মাত্র ৪০ টাকায়।

পেপারফ্লাইয়ের প্রধান বিপনণ কর্মকর্তা রাহাত আহমেদ বলেন প্রায় ১ লক্ষ উদ্যোক্তাদের নিয়ে দেশের প্রযুক্তি ভিত্তিক ব্যবসায়ী উদ্যোগে সম্ভাবনাময় ক্ষেত্রে হিসেবে ভিন্নমাত্রা যোগ করেছে ফেইসবুক মাধ্যম।

রাহাত আহমেদ জানান, দ্রুত সময়ের মধ্যে যে কোন ঠিকানায় ইকমার্সের পন্য পৌছে দিতে দেশের ৮০ টি এলাকায় অফিস চালু করেছে পেপারফ্লাই। এবং এবছরের মধ্যে সেবা পয়েন্টের সংখ্যা ২০০ করার পরিকল্পনা রয়েছে প্রতিষ্ঠানটির।

ই-ক্যাবের সাধারন সম্পাদক মোহাম্মদ আব্দুল ওয়াহেদ তমাল বলেন বিলিকরন সেবার আধুনিকরন ছাড়া কোন দেশের ইকমার্স সেক্টর সম্প্রসারন হতে পারে না।

অনুষ্ঠানে জানানো হয়, ইকমার্স প্রতিষ্ঠানগুলো প্রতিদিন ৫৫ হাজার পন্য বেচাকেনা করে বছরে ২ বিলিয়ন টাকার লেনদেন সম্পন্ন হয় যা দেশের মোট রিটেইল বানিজ্যের ১ শতাংশ।

*

*