প্রোফাইল পিকচার চুরি রোধে ফেসবুকের নতুন ফিচার

FaceBook

প্রোফাইল পিকচার চুরি রোধে ফেসবুকের নতুন ফিচার চালু হচ্ছে বাংলাদেশে। ফেসবুক কৃর্তপক্ষের ভাষ্য অনুযায়ী গত বছর ভারতে আমরা ফেসবুকের কিছু নতুন টুল চালু করেছিলাম যা ফেসবুক ব্যবহারকারীদের ব্যবহৃত প্রোফাইল পিকচারের উপর তাদের নিয়ন্ত্রণ ক্ষমতা আরও বাড়িয়ে দিয়েছে। নতুন এই টুল ব্যবহারকরে একজন ফেসবুক ব্যবহারকারী তাঁর প্রোফাইল পিকচার অন্য কোন ফেসবুক ব্যবহারকারীরা ডাউনলোড ও শেয়ার করতে পারবে কিনা তা নিয়ন্ত্রণ করতে পারবেন। ফেসবুকের এই টুলগুলো আমরা এবার বাংলাদেশে চালু করতে যাচ্ছি।

প্রোফাইল পিকচার ফেসবুকে কমিউনিটি তৈরিতে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে, কারণ এর মাধ্যমে একজন ফেসবুক ব্যবহারকারী খুব সহজেই তাঁর বন্ধুদের খুঁজে যোগাযোগ করতে পারেন। কিন্তু অনেক ফেসবুক ব্যবহারকারীরা ফেসবুকে তাদের প্রোফাইল পিকচার যোগ করতে নিরাপদবোধ করেন না। একটি গবেষণার মাধ্যমে বিভিন্ন নিরাপত্তাসংস্থাএবংসাধারণমানুষেরকাছথেকেজানাযায়,কিছুনারীতাদেরচেহারা সম্বলিত কোন ছবি ইন্টারনেটে যুক্ত না করার সিধান্ত নিয়েছেন। কারন তাঁরা সবসময় ইন্টারনেটে তাদের সংযুক্ত করা ছবির নিরাপত্তা নিয়ে চিন্তিত থাকেন।

ভারতে ফেসবুকের এই টুলগুলো খুব বড় পরিসরে ব্যবহৃত হচ্ছে। ভারতের মতো অন্যান্য দেশ গুলোতেও আমরা এই টুল গুলো সম্প্রসারণ করতে চাচ্ছি, যেখানে ফেসবুক ব্যবহারকারীরা তাদের প্রোফাইল পিকচারের উপর আরও বেশী নিয়ন্ত্রণ চান।সাথে সাথে আমরা আরও অনেক ফিচার যুক্ত করার চেষ্টা করছি যার মাধ্যমে ফেসবুক ব্যবহারকারী তার পছন্দানুযায়ী প্রোফাইল পিকচার ডিজাইন করতে পারবেন। গবেষণায় দেখা গেছে প্রোফাইল পিকচারের অপব্যবহার রোধে নিজস্ব ডিজাইন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

যা থাকছে নুতন এই ফিচারে—

ফেসবুক ব্যবহারকারীরা বিশেষ প্রোফাইল পিকচার গার্ড অপশন চালুর নির্দেশনাবলী দেখতে পাবেন। আপনি এই গার্ডটি ছবিতে ব্যবহার করলে

  • অন্য ব্যবহারকারীরা আপনার প্রোফাইল পিকচার ডাউনলোড বা শেয়ার করতে পারবেন না।
  • আপনার ফেসবুক ফ্রেন্ডলিস্টের বাইরের কোন ব্যক্তি আপনার প্রোফাইল পিকচারে নিজেদেরকে বা অন্যকাউকে ট্যাগ করতে পারবেন না।
  • আমাদের নিরাপত্তা ব্যবস্থা এমনভাবে তৈরি করা হয়েছে যে অ্যান্ড্র্য়েডস্মার্টফোন থেকেওআপনার ফেসবুক প্রোফাইল পিকচারের স্ক্রিনশট নেওয়া যাবে না।
  • নিরাপত্তার সংকেত হিসেবে আপনার প্রোফাইল পিকচারে একটি নীল বর্ডার ও শিল্ড দেখানো হবে।

*

*