নারীদের সাবলম্বী হিসেবে গড়ে তুলতে ফ্রিল্যান্সিং গুরুত্বপূর্ণ অবদান রাখছে

freelancing

বাংলাদেশ ইনোভেশন ফোরামের উদ্যোগে নারীদের ফ্রিল্যান্সিং ও আইটি ক্যারিয়ারে উৎসাহ দিতে একটি কর্মশালা সম্পন্ন হয়েছে। শনিবার ৩ আগস্ট রাজধানীতে আয়োজিত এই কর্মশালায় দুইশতাধিক নারী অংশ নেন।

কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মহিলা সংসদ সদস্য নাজমা আক্তার ওবং বিশেষ অতিথি হিসেবে ছিলেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল একাডেমির প্রধান সারওয়ার হোসেন। প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন সফল ফ্রিলেন্স গ্রাফিক্স ডিজাইনার তাবিন্দা হোসেন। এছাড়াও উপস্থিত ছিলেন বাংলাদেশ ইনোভেশন ফোরাম এর পরিচালক মাহমুদ মুসা ও সাদ্দাম হোসেন।

উক্ত কর্মশালায় পেনেলিস্ট হিসেবে ছিলেন উইমেন অ্যান্ড ই-কমার্স ফোরাম (উই) এর প্রেসিডেন্ট নাসিমা আক্তার নিশা,দ্য টু আওয়ার জব ডটকম এর প্রধান সানজিদা খন্দকার, ডিজাইনার আফরোজা সিদ্দিকা, ইকমার্স সাইট স্পেশালিষ্ট তানজিন আক্তার মুন।

প্রধান অতিথির বক্তব্যে সংসদ সদস্য নাজমা আক্তার বলেন – “নারীদের সাবলম্বী হিসেবে গড়ে তুলতে ফ্রিল্যান্সিং গুরুত্বপূর্ণ অবদান রাখছে।তিনি বলেন বর্তমান সরকার নারী এবং প্রযুক্তি বান্ধব। তিনি আশা প্রকাশ করে বলেন,বর্তমানে সারা পৃথিবীতে ফ্রিলেন্সারদের প্রচুর চাহিদা আছে এবং সেই সুযোগ বাংলাদেশের নারীরা নিতে পারবে।”

আলোচকরা উপস্থিত নারীদের সামনে ফ্রিলেন্সিং ক্যারিয়ার নিয়ে সফল ক্যারিয়ার গড়ার উপর একটি প্রেজেন্টেশন প্রদর্শন করেন।  তাঁরা ফ্রিলেন্সারদের জন্য প্রস্তুতি ধাপ, ট্রেনিং, আয়ের জন্য অনলাইন মার্কেটপ্লেসগুলো নিয়ে বিস্তারিত আলোচনা করেন। আলোচকরা নারীদের দক্ষতা বৃদ্ধিতে মনযোগী হতে আহবান জানান।

বাংলাদেশ ইনোভেশন ফোরাম আয়োজিত এই কর্মশালায় স্ট্রেটেজিক পার্টনার ছিল উইমেন অ্যান্ড ই-কমার্স ফোরাম (উই),নলেজ পার্টনার শিখবে সবাই,সহযোগী হিসেবে ছিল দ্য টু আওয়ার জব,ক্রিয়েটিভ আইটি ,লাইভ স্ট্রিমিং পার্টনার লাইভ টু ওয়েব এবং ভেনু পার্টনার ড্যাফোডিল ইন্টারন্যাশনাল একাডেমি।

*

*