নতুন আঙ্গিকে ‘নোঙ্গর তোল তোল’ আনল রবি

Robi

স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী রফিকুল আলম, জনপ্রিয় ব্যান্ড চিরকুট এবং ব্যান্ড ক্রিপটিক ফেইটের লিড ভোকাল সাকিব চৌধুরীসহ দেশের প্রতিভাবান তরুণ সঙ্গীত ও বাদ্য শিল্পীদের কণ্ঠে নতুন করে গাওয়া হলো ‘নোঙ্গর তোল তোল’। গানটি ১৪ ডিসেম্বর, ২০২০ মোবাইল ফোন অপারেটর রবি আজিয়াটা লিমিটেডের ফেসবুক ও ইউটিউব পেজে মুক্তি দেয়া হয়েছে।

মহান মুক্তিযুদ্ধের কণ্ঠ যোদ্ধাদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানিয়ে ‘বিজয়ের সুরে নতুন এক্সপেরিয়েন্স নামে’ ক্যাম্পেইনের আওতায় এ গানটির নতুন সংস্করণ তৈরি করেছে অপারেটরটি। নয়ীম গহর রচিত এবং সমর দাসের সুরে গাওয়া এই সাড়া জাগানো গানটি দেশের মানুষকে নতুন করে উদ্দীপ্ত করবে বলে প্রত্যাশা রবি’র।

বিখ্যাত এই দেশাত্ববোধক গানটির নতুন সংস্করণ তৈরি করছেন মিউজিক কম্পোজার এবং চিরকুট ব্যান্ডের সদস্য পাভেল আরিন। দেশের বহু সুপরিচিত সঙ্গীতশিল্পীদের সাথে এই গানে নির্বাচিত কয়েকশ তরুণ সংগীত ও বাদ্য শিল্পীরা অংশ নিয়েছেন। রবি’র অফিসিয়াল ফেসবুক পেজের মাধ্যমে সম্প্রতি তাদের বাছাই করা হয়েছে।

এ প্রসঙ্গে রবি’র ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও মাহতাব উদ্দিন আহমেদ বলেন, “যুদ্ধের ময়দানে আমরা বুলেট ও গোলা-বারুদ নিয়েই লড়াই করেছি এটা ঠিক। কিন্তু যা আমাদের মুক্তিযোদ্ধাদের উজ্জীবিত করেছে, যা দেশের মানুষকে স্বাধীনতার আকাক্সক্ষায় দীপ্ত করেছে তা হচ্ছে স্বাধীন বাংলা বেতার কেন্দ্র থেকে ভেসে আসা দেশাত্ববোধক গানগুলো। ‘নোঙ্গর তোল তোল’র নতুন সংস্করণ সেই কণ্ঠযোদ্ধাদের প্রতি আমাদের বিনম্র শ্রদ্ধা জানানোর এক ক্ষুদ্র প্রয়াস। সাড়া জাগানো এই দেশাত্মবোধক গানটি জাতি নতুন করে উপভোগ করবে বলে আমাদের প্রত্যাশা।”

গানটি প্রসঙ্গে চিরকুট’র ভোকাল শারমিন সুলতানা সুমি বলেন, “নোঙ্গর তোল তোল’ গানটি আমাদের মহান মুক্তিযুদ্ধের ইতিহাসের একটি অংশ। বরেণ্য নয়ীম গহরের কথা এবং সমর দাসের সুরে গাওয়া এই গানটি নতুন করে গাওয়ার সুযোগ পেয়ে আমরা গর্বিত। রবিকে ধন্যবাদ এমন একটি মহান উদ্যোগে পাশে রাখার জন্য। বিজয় দিবসে সঙ্গীতানুরাগীদের মাঝে গানটি নতুন করে সাড়া ফেলবে বলে আমাদের বিশ্বাস। ”

গানটির লিঙ্ক: https://www.youtube.com/watch?v=P-JPlYKyuPk

*

*