দ্বিতীয় দিনে ল্যাপটপ মেলা জমজমাট, শেষদিনেও থাকবে নানা ছাড়-উপহার

2nd Day PR-01

রাজধানীর আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বিশেষ মূল্যছাড় ও উপহারে ‘টেকশহর ডটকম ল্যাপটপ মেলা ২০১৭’ জমজমাট হয়ে উঠেছে। শুক্রবার সরকারি ছুটিতে শ্রেণী-পেশার মানুষসহ ক্রেতা-দর্শনার্থীদের উপচে পড়া ভিড় দেখা গেছে মেলার দ্বিতীয় দিন। তারা পছন্দের প্রযুক্তি পণ্য কিনতে ও দেখতে উপস্থিত হন মেলায়। সকাল থেকে মেলা চলাকালীন সময়ে বেচা-কেনায় ব্যস্ত ছিল স্টলগুলোতে। তবে আগামীকাল তৃতীয়দিন অর্থাৎ শেষ দিনেও থাকবে সব ব্র্যান্ডগুলোতে নানান ছাড়-উপহার।

মেলায় প্রবেশ করতে গেলেই চোখে পড়বে ‘১৯৭১ : গণহত্যা-নির্যাতন আর্কাইভ ও জাদুঘর’। বিজয়ের মাসে তথ্যপ্রযুক্তি পণ্যের এমন মেলায় মুক্তিযুদ্ধের সময়কার গণহত্যার ইতিহাস ডিজিটাল মাধ্যমে তুলে ধরছে এই প্যাভিলিয়ন। ‘১৯৭১ : গণহত্যা-নির্যাতন আর্কাইভ ও জাদুঘর’ প্যাভিলিয়নে রয়েছে একাত্তরে দেশের মুক্তিযুদ্ধ চলাকালীন সংঘটিত বিভিন্ন গণহত্যা এবং সেগুলো নিয়ে বিভিন্ন ইতিহাস, ছবি। তবে সেখানে তরুণ প্রজন্মকে জানানোর জন্য প্রযুক্তির সহায়তায় সে সব ইতিহাস তুলে ধরার ব্যবস্থা রয়েছে। ১৪ ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী দিবস থেকে ১৬ ডিসেম্বর বিজয় দিবস পর্যন্ত প্রযুক্তির এই মেলায় গণহত্যা প্যাভিলিয়নে নানা আয়োজন চলবে। এছাড়া বিজয় ডিজিটাল স্টলে রয়েছে শিশুদের জন্য চমক। শিশুদের জন্য ৮ হাজার টাকার ল্যাপটপের সঙ্গে বিনামূল্যে রয়েছে ৪ হাজার ২ শত টাকার সফটওয়্যার। পাশাপাশি ছোটদের জন্য রয়েছে নানা ধরনের বই।

মেলাতে বিভিন্ন ব্র্যান্ডের পণ্যে বিভিন্ন ধরনের ছাড় ও অফার রয়েছে। বিশ্বখ্যাত ল্যাপটপ ব্র্যান্ড এইচপি মেলায় দিচ্ছে ল্যাপটপ কেনায় আট উপহার। ল্যাপটপ কেনার পর ক্রেতারা এই অফার-উপহার পাচ্ছেন। এছাড়াও ডাবল অফার নামে উপহার দিচ্ছে ব্র্যান্ডটি।

মেলায় লেনোভো তাদের প্যাভিলিয়নে ‘লেনোভো হট ডিল’ নামে অফার দিচ্ছে। স্ক্র্যাচ অ্যান্ড উইন অফার দিচ্ছে। এই অফারে প্রতিটি ল্যাপটপের সঙ্গে ক্রেতারা পাচ্ছেন একটি করে স্ক্যাচ কার্ড। সেই স্ক্র্যাচ কার্ডে লেনোভো অপটিক্যাল মাউস, লেনোভো ওয়্যারলেস মাউস, গেমিং ব্যাকপ্যাক, ক্যাশব্যাক, বাইসাইকেল, ৩২ ইঞ্চি টিভি এবং গেমিং প্লে স্টেশন জেতার সুযোগ রয়েছে।

এসারের প্রতিটি ল্যাটপটে রয়েছে নিশ্চিত পুরস্কার হিসেবে একটি করে অ্যান্টিভাইরাস, ওয়্যারলেস মাউস, মাউম প্যাড, ডিসপ্লে ক্লিনার, কি-বোর্ড প্রোটেক্টর এবং একটি উইন্টার জ্যাকেট।

প্রজন্মভেদে তাইওয়ানিজ ব্র্যান্ডটি তাদের ল্যাপটপে উপহার দিচ্ছে। আসুস উইন্টার সেলিব্রেশন নামের অফারে প্রতিটি ইন্টেল সেলেরন ও কোয়াডকোর প্রসেসরের ল্যাপটেপর সঙ্গে পাওয়া যাচ্ছে একটি করে শীত নিবারণের হুডি। এছাড়াও কোর আই থ্রি প্রসেসরের সব ল্যাপটপে রয়েছে একটি করে ট্রাভেল ব্যাগ এবং কোর আই ৫ থেকে আই ৭ ল্যাপটপের সঙ্গে ক্রেতারা নিশ্চিত হিসিবে পাচ্ছেন একটি করে জ্যাকেট।

ডেলের প্রতিটি ল্যাপটপের সঙ্গে আটটি উপহার দিচ্ছে। এসবই নিশ্চিত উপহার। যেকোনো মডেলের ল্যাপটেপর সঙ্গে একটি উইন্টার জ্যাকেট দিচ্ছে ডেল। এছাড়াও অ্যান্টিভাইরাস, ল্যাপটপ ব্যাগ, ডেল মাউস, ইয়ার ক্যালেন্ডার, ল্যাপটপ ক্লিনার বক্স, কিবোর্ড প্রোটেক্টর, স্ক্রিন প্রোটেক্টর।

কিস্তিতে ল্যাপটপ কিনতে চান অনেকেই, এক্ষেত্রে বেশিভাগ সময় প্রয়োজন হয় ক্রেডিট কার্ডের। তবে আপনার যদি ক্রেডিট কার্ড নাও থাকে টেকশহর ডটকম ল্যাপটপ মেলায় মিলবে কিস্তিতে ল্যাপটপ। মেলায় কিস্তিতে ল্যাপটপ বিক্রি করেছে দেশীয় প্রযুক্তি পণ্য নির্মাতা প্রতিষ্ঠান ওয়ালটন। তিনদিন ব্যাপী এই মেলার শেষদিনেও ওয়ালটনের স্টলে যে কোনো ল্যাপটপ কেনা যাবে কিস্তিতে। কিস্তিতে কেনার জন্য ক্রেতার ২ কপি পাসপোর্ট সাইজের ফটো, জাতীয় পরিচয়পত্রের ফটোকপি, কর্মজীবীদের আইডিকার্ডের ফটোকপি অথবা ব্যবসায়ীদের জন্য ট্রেড লাইসেন্সের ফটোকপি এবং দুইজন গ্যারান্টারের প্রত্যয়ন লাগবে। ক্রেতা যদি শিক্ষার্থী হয়ে থাকে তাহলে অভিভাবককে নিয়ে আসতে হবে।

মেলা উপলক্ষ্যে বিভিন্ন ব্র্যান্ডের ল্যাপটপ এবং কম্পিউটার এক্সেসরিজে আকর্ষনীয় উপহার ও মূল্যহ্রাস ঘোষণা করেছে স্মার্ট টেকনোলজিস (বিডি) লিঃ। মেলায় স্মার্ট টেকনোলজিসের মেগা প্যাভিলিয়নে লেনোভো ল্যাপটপে রয়েছে সর্বোচ্চ ২০ হাজার টাকা পর্যন্ত মূল্যছাড় এবং স্ক্র্যাচ কার্ডে আকর্ষণীয় সব উপহার। একই প্যাভিলিয়নে ডেল এর ল্যাপটপ কিনলে মডেলভেদে ক্রেতাগন পাচ্ছেন প্রিন্টার, মোবাইল ফোন, স্পীকার, শীতকালীন জ্যাকেট এবং আকর্ষনীয় টি-শার্ট। মেলায় স্মার্ট টেকনোলজিস পরিবেশিত এসার ল্যাপটপ কিনলে ক্রেতাগন পাবেন একটি আকর্ষনীয় জ্যাকেট।

আই-লাইফের ১৪ ইঞ্চি ল্যাপটপ মিলছে মাত্র ১৬ হাজার ৪৯৯ টাকায়। এই ল্যাপটপের সঙ্গে ফ্রি হিসাবে পাওয়া যাচ্ছে টি-শার্ট, পোলো-শার্ট, ব্যাগ, স্ক্র্যাচ কার্ডে ৫০০ টাকা থেকে ২০ হাজার টাকা পর্যন্ত পাওয়ার সুযোগসহ নিশ্চিত উপহার। ইসেট এন্টিভাইরাস কিনলেই একটি স্পিকার, টি-শার্ট ফ্রি। এছাড়া সিঙ্গার দিচ্ছে কিস্তিতে ল্যাপটপ কেনার সুযোগ। ডেল ও এইচপি ল্যাপটপ কিনতে পারবে শিক্ষার্থী ও শিক্ষক এই সুযোগের আওতায়। সেক্ষেত্রে সিঙ্গারের শর্তগুলো মেনে ল্যাপটপ কিনতে হবে।

আয়োজন সম্পর্কে
‘শোক থেকে শক্তি, প্রযুক্তিতে মুক্তি’ স্লোগানে বৃহস্পতিবার থেকে শুরু হয়েছে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) বসছে তিনদিনব্যাপী ‘টেকশহর ডটকম ল্যাপটপ ফেয়ার ২০১৭’। এক্সপো মেকারের আয়োজনে এটি দেশের ১৯তম ল্যাপটপ প্রদর্শনী। এবারের আয়োজনে একটি মেগা-প্যাভিলিয়ন, পাঁচটি স্পন্সর প্যাভিলিয়ন, ১৪টি মিনি প্যাভিলিয়ন ও ২৭ স্টলে দেশ-বিদেশের শীর্ষস্থানীয় প্রযুক্তিপণ্য নির্মাতা ও বিপণনকারী প্রতিষ্ঠানগুলো তাদের সর্বশেষ প্রযুক্তির পণ্য প্রদর্শন ও বিক্রি করছে।

এক্সপো মেকারের কৌশলগত পরিকল্পনাকারী মুহম্মদ খান জানান, পূর্বের মেলাগুলোতে শিক্ষার্থী, তরুণ প্রজš§সহ সকলের অংশগ্রহণ ছিল প্রত্যাশার চেয়েও বেশি। আশা করছি এবারের মেলা আগের রেকর্ড ছাড়িয়ে যাবে। ল্যাপটপের পাশাপাশি মেলায় সর্বশেষ প্রযুক্তি ও ডিজাইনের ডিভাইস নিয়ে হাজির হয়েছে অংশগ্রহনকারী প্রতিষ্ঠানগুলো। জনপ্রিয় ব্র্যান্ডগুলোর সর্বশেষ মডেলের ল্যাপটপের পাশাপাশি আনুষাঙ্গিক যন্ত্রাংশও পাওয়া যাচ্ছে। সব ধরনের পণ্যেই পাওয়া যাচ্ছে বিশেষ ছাড় এবং সঙ্গে উপহার।

মেলার প্রধান পৃষ্ঠপোষক তথ্যপ্রযুক্তি ও টেলিকম বিষয়ক বিশেষায়িত নিউজ পোর্টাল টেকশহরডটকম (ঃবপযংযড়যড়ৎ.পড়স)। সহ-পৃষ্ঠপোষক হিসেবে রয়েছে এসার, আসুস, ডেল, এইচপি, লেনোভো। টিকিট বুথ স্পন্সর আরওজি। নলেজ পার্টনার হিসেবে রয়েছে এডুমেকার। মেলায় একটি মিডিয়া বুথও রয়েছে।

প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত মেলা চলবে। মেলায় প্রবেশ মূল্য ৩০ টাকা। তবে স্কুলের শিক্ষার্থীরা ইউনিফর্ম পরিহিত অবস্থায় কিংবা পরিচয়পত্র প্রদর্শন করে বিনামূল্যে প্রবেশ করতে পারবে। প্রতিবন্ধীরাও বিনামূল্যে প্রবেশের এই সুযোগ পাবে। মেলায় টিকিটের অর্থ দূরারোগ্য ক্যান্সারে আক্রান্ত একজন সাংবাদিকের চিকিৎসায় সহায়তা হিসেবে দেওয়া হবে।

*

*