দেশে আইএসপি খাতে দক্ষ জনশক্তি সৃষ্টি’র উদ্যোগ

tp link workshop

ফেসবুকভিত্তিক আইএসপি পেশাজীবীদের সংগঠন এফটিটিএইচ অ্যান্ড সিস্টেম ইজ্ঞিনিয়ার্স বাংলাদেশ (FTTH & System Engineers Bangladesh) আইএসপি খাতের জন্য দক্ষ মানবসম্পদ সৃষ্টি ও বৃদ্ধি’র এক অনন্য উদ্যোগ গ্রহণ করেছে। এ ব্যাপারে সংগঠনটি বছরজুড়ে পর্যায়ক্রমে সারা দেশে জেলাভিত্তিক “টিপি-লিংক ডিজিটাল বাংলাদেশ গড়ি” শীর্ষক ধারাবাহিক কর্মশালা আয়োজন করতে যাচ্ছে।

বিশ্বের শীর্ষস্থানীয় নেটওয়ার্ক পণ্য নির্মাতা প্রতিষ্ঠান টিপি-লিংক এই কর্মসূচি বাস্তবায়নে সহায়তা প্রদান করছে। অন্যদিকে, বাংলাদেশ সরকারের ন্যাশন্যাল স্কিলস্ ডেভেলপমেন্ট অথরিটি (এনএসডিএ)-এর অধীনস্থ ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকলোলজি ইন্ডাস্ট্রি স্কিলস্ কাউন্সিল (আইসিটি আইএসসি) এবং সাইবার ক্যাফে ওনার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (কোয়াব) সহযোগী আয়োজক হিসেবে দায়িত্ব পালন করছে।

পর্যায়ক্রমিক এই কর্মসূচির অংশ হিসেবে আজ ২৬ অক্টোবর, শুক্রবার সকাল ১০টা থেকে দিনব্যাপী শেরপুর, জামালপুর ও নেত্রকোণা জেলার আইএসপি পেশাজীবীদের জন্য শেরপুর শহরের হোটেল আয়সার ইনে প্রথম কর্মশালাটি আয়োজিত হয়। কর্মশালায় ৫০ জন অংশগ্রহণকারী’র জন্য দেশের আইএসপি ও আইসিটি খাতের দক্ষ ব্যক্তিবর্গ প্রশিক্ষণ প্রদান করেন।

কর্মশালার সুচনাপর্বে আইসিটি আইএসসি’র সিইও বীরেন্দ্র অধিকারী দক্ষ মানবসম্পদ তৈরির জন্য এনএসডিএ এবং আইসিটি আইএসসি’র কার্যক্রম সংক্ষেপে তুলে ধরেন। এতে শুভেচ্ছা বক্তব্য রাখেন কোয়াব সভাপতি এস এম জুলফিকার হায়দার। কর্মশালা সঞ্চালনা করেন এফটিটিএইচ বিশেষজ্ঞ আবুল হাসনাত সোহেল।

দিনব্যাপী কর্মশালায় পর্যায়ক্রমে কারিগরী শিক্ষণীয় আইএসপি সেটআপ, আইএসপি অটোমেশন ও লগ সার্ভার, আইএসপি সফ্টওয়্যার, পয়েন্ট টু পয়েন্ট রেডিও, এফটিটিএইচ প্রযুক্তি, টিপি-লিংক ওয়াইফাই হটস্পট ও কন্ট্রোলার বেসড রেডিও সিস্টেম, হিকভিশন আইপি ক্যামেরা এবং গ্র্যান্ডস্ট্রীম ইউনিফায়েড কমিউনিকেশন বিষয়গুলো উপস্থাপন করেন যথাক্রমে আবদুল কাদের লিংকন, শরিফুল এহসান, শাখাওয়াত হোসেন দোলন, রাসেল বাবু, আবুল হাসনাত সোহেল, অন্তু সাহা, অনিন্দ সাহা, রাজু আহমেদ, জিয়াং হান ডিলান প্রমুখ প্রযুক্তি বিশেষজ্ঞবৃন্দ। এছাড়া টিপি-লিংক ওয়াই-ফাই রাউটার, এফটিটিএইচ প্রযুক্তি এবং আয়োজিত কর্মশালার উপর অভিজ্ঞতা বর্ণনা করেন এস এম ইমরুল কায়েস।

*

*