দেশীয় স্যাটেলাইটের বাণিজ্যিক কার্যক্রম শুরু

Bangubandu Satellite

বিদেশী স্যাটেলাইটে ভর করে এতদিন দেশীয় টেলিভিশন চ্যানেলগুলো সম্প্রচার চালিয়ে গেছে। তবে এবার তা না করলেও হবে। এখন থেকে দেশীয় স্যাটেলাইট বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের মাধ্যমে টেলিভিশন চ্যানেলগুলো সম্প্রচার কার্যক্রম চালাতে পারবে। যার ফলে সম্প্রচার খরচও কমে আসবে বলেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। গতকাল রোববার ঢাকার স্থানীয় হোটেলে এক অনাড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে স্যাটেলাইটটির উৎক্ষেপনের এক বছর এবং বাণিজ্যিকভাবে সেবা প্রদানের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। একই দিন বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের মাধ্যমে ডিরেক্ট টু হোম বা ডিটিএইচ সেবা দেওয়া শুরু করেছে বেক্সিমকো কমিউনিকেশন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার ও তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। মোস্তাফা জব্বার বলেন, খুব অল্প সময়ের মধ্যেই আমরা প্রধানমন্ত্রীকে বঙ্গবন্ধু-২ স্যাটেলাইট কি ধরনের হবে এবং কি কাজ করবে তা বিস্তারিত জানাতে পারবো।

বিশেষ অতিথির বক্তেব্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, ‘ টেলিভিশিন সম্প্রচার, ইন্টারনেট ও টেলিকমিউনিকেশন সেবার এক অনন্য মাধ্যমে হবে বঙ্গবন্ধুু -১ স্যাটেলাইট। আমি এই স্যাটেলাইটটির উৎক্ষেপনের মাহেন্দ্রক্ষণে উপস্থিত থেকে ইতিহাসের স্বাক্ষী হয়েছি।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন এবং বক্তব্য রাখেন বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেডের (বিসিএসসিএল) চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ, সোনালী ব্যাংকের চেয়ারম্যান আশরাফুল মকবুল, ডাচ-বাংলা ব্যাংকের চেয়ারম্যান সায়েম আহমেদ।

অনুষ্ঠানে দীপ্ত টিভি, যমুনা টিভি, সময় টিভি, মাই টিভি ও বাংলা টিভির সঙ্গে সম্পাদিত চুক্তিপত্র হস্তান্তর করা হয়। চুক্তি অনুযায়ী চ্যানেলগুলো বঙ্গবন্ধু স্যাটেলাইট ব্যবহার করে সম্প্রচার করবে। পাশাপাশি সোনালী ব্যাংকের সঙ্গেও একটি সমঝোতা চুক্তি স্বাক্ষর হয়। চুক্তি অনুযায়ী সোনালী ব্যাংকের ব্রাঞ্চ টু ব্রাঞ্চ যোগাযোগ, কানেক্টিভিটি ও এটিএম বুথের জন্য বঙ্গবন্ধু স্যাটেলাইট থেকে সেবা নেওয়া হবে। অনুষ্ঠানস্থলের বাহিরে এটিএম বুথের প্রতি ছিলো সবার বিশেষ নজর। কারন ডাচ বাংলা ব্যাংকের এই এটিএম বুথটি পরিচালিত হচ্ছিল বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের মাধ্যমে। অচিরেই ডাচ-বাংলা ব্যাংক লিমিটেড তাদের গ্রাহক সেবায় স্যাটেলাইটটি ব্যাবহার করবে।

অনুষ্ঠানে তথ্যমন্ত্রী ড. হাসান মাহমুদ এ সংক্রান্ত একটি স্মারক ডাকটিকিটও উম্মোচন করেন।  অনুষ্ঠানে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ নিয়ে আয়োজিত রচনা প্রতিযোগিতার বিজয়ীদের হাতেও পুরস্কার তুলে দেওয়া হয়।

*

*